Durga Puja 2021: উৎসবের মরশুমে যেন অতিরিক্ত ভিড় না হয়, রাজ্যগুলিকে সতর্ক করল স্বরাষ্ট্র মন্ত্রক

MHA : উৎসবের মধ্যে করোনা বিধি শিথিল হওয়া মানে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা আরও বেড়ে যাওয়া। আর তাই আগেভাগে সব রাজ্যকে চিঠি পাঠিয়ে দিয়েছে কেন্দ্র।

Durga Puja 2021: উৎসবের মরশুমে যেন অতিরিক্ত ভিড় না হয়, রাজ্যগুলিকে সতর্ক করল স্বরাষ্ট্র মন্ত্রক
উৎসবের মরশুমে করোনা বিধি সংক্রান্ত বিষয়ে রাজ্যগুলিকে সজাগ করল কেন্দ্র (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2021 | 6:19 PM

কলকাতা: সামনেই দুর্গাপুজো। বাঙালির সবথেকে বড় উৎসব। পশ্চিমবঙ্গ ছাড়াও একাধিক রাজ্য়ে বেশ আড়ম্বরের সঙ্গেই পালিত হয় দুর্গোপুজো। এছাড়া নবরাত্রি রয়েছে। তারপর দীপাবলি। একের পর এক উৎসব। আর এতেই কপালে চিন্তার ভাঁজ পড়েছে কেন্দ্রের । ইতিমধ্যেই সব রাজ্যগুলিকে চিঠি পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। উৎসবের মরশুমে যাতে কোথাও অতিরিক্ত ভিড় না হয় , সে বিষয়ে সচেতন এবং সাবধান থাকতে বলা হয়েছে রাজ্যগুলিকে।

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা এখন অনেকটাই সামাল দিয়ে উঠেছে ভারত। কিন্তু তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা থেকেই গিয়েছে। বিশেষজ্ঞদের অনেকেই মনে করছেন অক্টোবরেই দেশে আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ। আর এরই মধ্যে উৎসবের মধ্যে করোনা বিধি শিথিল হওয়া মানে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা আরও বেড়ে যাওয়া। আর তাই আগেভাগে সব রাজ্যকে চিঠি পাঠিয়ে দিয়েছে কেন্দ্র।

বিভিন্ন রাজ্যে এখন ভাইরাসের সংক্রমণ কমলেও কিছু কিছু জায়গায় সংক্রমণের সাম্প্রতিক চিত্র কেন্দ্রের চিন্তা বাড়াচ্ছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। সেই সমস্ত নির্দিষ্ট জায়গাগুলিকে চিহ্নিত করে সেখানে করোনা বিধি যাতে পালন করা হয় সে বিষয়ে নজর দিতে বলা হয়েছে কেন্দ্রের তরফে।

রাজ্যের করোনা পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। মাসখানেক আগেও যে দৈনিক সংক্রমণ দশ হাজারের উপর দিয়ে যাচ্ছিল, এখন তা কমে হাজারেরও নিচে। কিন্তু তাও কোনও ঝুঁকি নিতে নারাজ স্বরাষ্ট্র মন্ত্রক। রাজ্য প্রশাসনের তরফেও এখনও বেশ কিছু বিধিনিষেধ চালু রাখা হয়েছে। এবারের পুজোর জন্য এখনও পর্যন্ত কোনও নির্দেশিকা জারি না হলেও, বিশেষজ্ঞদের একাংশের অনুমান গত বছরের মতো এবারও বেশ কিছু ক্ষেত্রে কড়াকড়ি করা হতে পারে দুর্গাপুজোর ক্ষেত্রে।

উল্লেখ্য, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের দফতর থেকে এক টুইটে জানানো হয়েছে, নবরাত্রির প্রথম দিন (৭ অক্টোবর, ২০২১) থেকে রাজ্যের সমস্ত ধর্মীয় স্থান করোনা বিধি মেনে পূন্যার্থীদের জন্য খুলে দেওয়া হবে।

বিগত বেশ কিছুদিন ধরেই মহারাষ্ট্রের ধর্মীয় স্থানগুলি খুলে দেওয়ার জন্য মহারাষ্ট্র সরকারের উপর চাপ বাড়াচ্ছিল বিজেপি। বিশেষ করে গণেশ চতুর্থীর সময় গোটা মহারাষ্ট্রে যেভাবে কড়াকড়ি করা হয়েছিল, তাতে চটে গিয়েছিলেন অনেক বিজেপি নেতাই।

অনেকেই মনে করেছিলেন, নবরাত্রিতেও একইরকম কড়াকড়ি থাকবে। কিন্তু মহারাষ্ট্র সরকারের তরফে আজই ঘোষণা করা হয়, নবরাত্রির প্রথম দিন, অর্থাৎ ৭ অক্টোবর থেকে খুলে দেওয়া হবে সমস্ত ধর্মীয় স্থান।

গণেশ চতুর্থী মহারাষ্ট্রের অন্যতম বড় উৎসব। মহারাষ্ট্রে গনেশ পুজো প্রতিবছরই সমারহের সঙ্গে পালিত হয়। বড় বড় মূর্তি। ভিড়। উৎসবের আমেজ। কিন্তু এবার করোনা সংক্রমণের আশঙ্কায় কড়াকড়ি করে দেওয়া হয়েছিল। গনেশ পুজোয় ১৪৪ ধারা জারি করা হয়েছিল বাণিজ্য নগরীতে।

আরও পড়ুন : Maharashtra eases COVID Restrictions: নবরাত্রির প্রথম দিন থেকেই খুলে যাচ্ছে মহারাষ্ট্রের সব ধর্মীয় স্থান