সমুদ্র থেকে ভেসে এল দেহাংশ, তবে কি সমুদ্রগর্ভেই তলাল ইন্দোনেশিয়ার বিমান

শনিবার দুপুর আড়াইটে নাগাদ মৎস্যজীবীরা সমুদ্রে ল্যাংক্যান ও লাকি দ্বীপের মাঝে বীভৎস শব্দ শুনতে পান।

সমুদ্র থেকে ভেসে এল দেহাংশ, তবে কি সমুদ্রগর্ভেই তলাল ইন্দোনেশিয়ার বিমান
উদ্ধারকারী দলের সঙ্গে রয়েছেন স্থানীয় মৎস্যজীবীরাও।
Follow Us:
| Updated on: Jan 10, 2021 | 3:05 PM

জাকার্তা: উড়ানের কয়েক মুহূর্তের মধ্যেই এয়ার ট্রাফিক কনট্রোলারের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল যাত্রীবাহী ইন্দোনেশিয়ার বিমানের। শনিবারই মনে হয়েছিল, অতল সমুদ্রের বুকেই বুঝি বা হারিয়েছে সেটি। আশঙ্কাই বোধহয় সত্যি হচ্ছে। রবিবার সকালে জাভা সমুদ্র থেকে ভেসে এল দেহাংশ, পোশাকের টুকরো, ধাতব স্ক্র্যাপ। ইন্দোনেশিয়ার নৌসেনা ইতিমধ্যেই দুর্ঘটনাস্থলের খোঁজও পেয়েছে। যদিও বিমানের সলিল সমাধির কথা এখনও সরকারিভাবে ঘোষণা করা হয়নি। তেমনটা যদি সত্যি হয় তাহলে যাত্রীদের বেঁচে থাকার সম্ভাবনাও ক্ষীণ।

ইন্দোনেশিয়ার পরিবহণ মন্ত্রী জানান, শনিবার শ্রীবিজয়া এয়ার ফ্লাইট ১৮২ ৬২ জন যাত্রী নিয়ে উড়ান নেওয়ার চার মিনিট পরই সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বিমান ট্র্যাকিং সংস্থা ফ্লাইটরাডার ২৪ জানিয়েছিল, ১০ হাজার ফুট উঁচুতে ওড়ার পরই সংযোগ বিচ্ছিন্ন হয়। এরপরই রবিবার দু’টি ব্যাগ, যাত্রীদের দেহাংশ পাওয়া যায়।

সে দেশের এয়ার চিফ মার্শাল জানিয়েছেন, সমুদ্রের জল স্বচ্ছ। বিমানের বেশ কিছু অংশ উদ্ধারে তাই বিশেষ বেগ পেতে হয়নি। যেখানে বিমানটি দুর্ঘটনার কবলে পড়ে সেই জায়গাও চিহ্নিত করা সম্ভব হয়েছে। দুপুরের মধ্যে উদ্ধারকাজ অনেকটাই এগোবে বলে আশাবাদী তাঁরা। তবে কেন এই বিমান দুর্ঘটনা, তা এখনও স্পষ্ট নয়। ন্যাশনাল ট্রান্সপোর্ট সেফটি কমিটি তদন্ত শুরু করেছে। তদন্তকারীদের প্রথম নজর ব্ল্যাক বক্সে। ইতিমধ্যেই তার অবস্থানের খোঁজ মিলেছে।

শনিবার দুপুর আড়াইটে নাগাদ মৎস্যজীবীরা সমুদ্রে ল্যাংক্যান ও লাকি দ্বীপের মাঝে বীভৎস শব্দ শুনতে পান। তাঁদের কথায়, “মনে হচ্ছিল বোমা বিস্ফোরণ হয়েছে কিংবা সুনামি। তবে প্রচণ্ড বৃষ্টি হচ্ছিল। আবহাওয়াও খুব খারাপ ছিল। তবে ভয়ঙ্কর শব্দের পাশাপাশি বড় তরঙ্গও আমরা সমুদ্রে দেখতে পাই।” বিবিসির এক রিপোর্ট অনুযায়ী, দুই দশকের বেশি পুরনো বিমানও উড়ান নিচ্ছে ইন্দোনেশিয়ায়। শনিবার যে বিমানটি নিখোঁজ হয়ে যায় সেটিও ২৬ বছরের পুরনো বলেই বিবিসির দাবি।