Joe Biden: হার মানল বুড়ো হাড়ের জেদ, প্রেসিডেন্টের দৌড় থেকে সরে দাঁড়ালেন বাইডেন

US President Election: গত সপ্তাহেই করোনা আক্রান্ত হন বাইডেন। বর্তমানে ডেলাওয়ারের বিচহাউসে আইসোলেশনে রয়েছেন তিনি। বাইডেন জানিয়েছেন, তাঁর নির্বাচনে না লড়ার এই সিদ্ধান্ত ও এর পিছনের কারণ সম্পর্কে সপ্তাহ শেষে বিস্তারিত আলোচনা করবেন।  

Joe Biden: হার মানল বুড়ো হাড়ের জেদ, প্রেসিডেন্টের দৌড় থেকে সরে দাঁড়ালেন বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।Image Credit source: AFP
Follow Us:
| Updated on: Jul 22, 2024 | 6:23 AM

ওয়াশিংটন: ইচ্ছা ছিল শেষ পর্যন্ত লড়ার, কিন্তু সে স্বপ্ন অধরাই রয়ে গেল। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় থেকে সরে দাঁড়ালেন জো বাইডেন (Joe Biden)। রবিবার বর্তমানের প্রেসিডেন্ট ঘোষণা করেন যে প্রেসিডেন্ট নির্বাচনে আর তিনি সামিল হবেন না। তাঁর বদলে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের (Kamala Harris) নাম ডেমোক্রাটের প্রার্থী হিসাবে ঘোষণা করার সুপারিশ করেন বাইডেন।

বয়সের ভার, শারীরিক অসুস্থতা, দলের অন্দরেই বিরোধ- চাপ আসছিল বেশ কয়েকদিন ধরেই। তারপরও দাঁতে দাঁত চেপে লড়ছিলেন বাইডেন। তবে শেষ পর্যন্ত হার তাঁকে মানতেই হল। রবিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক্স হ্যান্ডেলে পোস্ট করে লেখেন, “প্রেসিডেন্ট হিসাবে আপনাদের সেবা করতে পারা আমার কাছে অত্যন্ত সম্মানের। পুনরায় নির্বাচনে সামিল হওয়ার ইচ্ছা থাকলেও, আমার বিশ্বাস, দল ও দেশের স্বার্থে আমার নির্বাচন থেকে সরে দাঁড়ানো এবং মেয়াদ শেষ হওয়া পর্যন্ত প্রেসিডেন্ট হিসাবে আমার দায়িত্ব পালন করা উচিত।

গত সপ্তাহেই করোনা আক্রান্ত হন বাইডেন। বর্তমানে ডেলাওয়ারের বিচহাউসে আইসোলেশনে রয়েছেন তিনি। বাইডেন জানিয়েছেন, এই সিদ্ধান্ত ও তার পিছনের কারণ সম্পর্কে সপ্তাহ শেষে বিস্তারিত আলোচনা করবেন।

আগামী নভেম্বর মাসে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। বাইডেনই প্রথম প্রার্থী যিনি এতটা পথ পার করে এসে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন। তিনিই প্রথম প্রার্থী যিনি শারীরিক অসুস্থতা ও বয়সজনিত কারণে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন।

নির্বাচন থেকে বাইডেনের সরে দাঁড়ানোয় রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জেতার পথ প্রশস্ত হলেও, শোরগোল পড়ে গিয়েছে ডেমোক্রাটিক পার্টির অন্দরে। এখন তাদের সবথেকে বড় দায়িত্ব হল নতুন প্রেসিডেন্ট পদপ্রার্থী মনোনীত করা। এক্ষেত্রে বাইডেনের ছায়াসঙ্গী, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নামই শোনা যাচ্ছে।