Covid in Bangladesh: ২০ মাস পর করোনায় মৃত্যুহীন দিন দেখল বাংলাদেশ

Covid in Bangladesh: গত বছরের শেষের দিকে সংক্রমণ ও মৃত্যু কমলেও করোনাভাইরাসের ডেল্টা সংক্রমণে বাংলাদেশে এ বছর এপ্রিলের পর মৃত্যু ও সংক্রমণ দুটোই লাফিয়ে লাফিয়ে বাড়ছিল। এর মধ্যে জুলাই ও অগস্ট আরও ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়।

Covid in Bangladesh: ২০ মাস পর করোনায় মৃত্যুহীন দিন দেখল বাংলাদেশ
করোনায় কোনও মৃত্যু হয়নি গত ২৪ ঘণ্টায়
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2021 | 10:06 PM

ঢাকা : কিছুদিন আগেও করোনা (Covid 19) সংক্রমণের ভয়ঙ্কর রূপ দেখেছে বাংলাদেশ (Bangladesh)। হু হু করে বাড়তে শুরু করেছিম মৃতের সংখ্যাও। অবশেষে করোনার ভয়াল রূপ কিছুটা স্তিমিত হল। প্রায় ২০ মাস পরে বাংলাদেশে কোভিডে মৃতের (Covid Death) সংখ্য়া শূন্য। গত ২৪ ঘণ্টায় করোনা কারও মৃত্যু হয়নি সে দেশে। এখনও পর্যন্ত মোট মৃতের সংখ্যা আগের দিনের মতোই ২৭ হাজার ৯৪৭ জন রয়েছে।

গত ২৪ ঘণ্টায় ১৭৮ জনের মধ্যে নতুন করে সংক্রমণ ধরা পড়েছে। এর ফলে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৫ লক্ষ ৭৩ হাজার ৮৮৯। এই সময়ের মধ্য়ে সেরে উঠেছে ১৯০ জন। দৈনিক সংক্রমণের হার ১.১৮ অধশতাংশে নেমে এসেছে। বাংলাদেশে ২০২০ সালের ৮ মার্চ করোনাভাইরাসের প্রথম আক্রান্তের হদিশ মেলে। প্রথম মৃত্যুর খবর এসেছিল ১০ দিন পর ১৮ মার্চ। মহামারী শুরুর ওই পর্যায়ে দৈনিক মৃত্যু শূন্য, ১ অথবা ৩ এর মধ্যে ঘোরাফেরা করছিল। ১৫ দিন পর ৩ এপ্রিল মৃত্যুহীন দিনের খবর এসেছিল। তারপর মৃতের সংখ্যা প্রতিদিন বাড়তে থাকে।

গত বছরের শেষের দিকে সংক্রমণ ও মৃত্যু কমলেও করোনাভাইরাসের ডেল্টা সংক্রমণে এ বছর এপ্রিলের পর মৃত্যু ও সংক্রমণ দুটোই লাফিয়ে লাফিয়ে বাড়ছিল। এর মধ্যে জুলাই ও অগস্ট আরও ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়। ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জনের করে মৃত্যু হয়। ডেল্টা সংক্রমণের মধ্যে প্রতি পাঁচ দিনে মৃত্যুর সংখ্যায় ১ হাজার করে বাড়ছিল। সেপ্টেম্বর থেকে মহামারির ভয়াবহতা কমে আসায় গত ৬৭ দিনে মৃত্যুর সংখ্যা বেড়েছে ৯৫০ জন।

শীতের শুরুতে ইউরোপ-আমেরিকায় নতুন করে সংক্রমণ ও মৃত্যুর বাড়ছে, তবে বাংলাদেশে উল্টো ছবি দেখা যাচ্ছে। এমনকি দক্ষিণ এশিয়ার মধ্যে গত এক মাসের হিসাবে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপালের চেয়ে ভালো অবস্থায় রয়েছে বাংলাদেশ।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, বাংলাদেশে গত ২৮ দিনে ১৪১ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছে ৬ হাজার ৫৭২ জন। এই সময়ে নেপালে ১৫৭ জনের, পাকিস্তানে ২৯৬ জনের, শ্রীলঙ্কায় ৫১২ জনের, ভারতে ১১ হাজার ৬৪১ জনের মৃত্যু হয়েছে। আর গত ২৮ দিনে সবচেয়ে বেশি সাড়ে ৩৩ হাজার কোভিড রোগীর মৃত্যু ঘটেছে আমেরিকায়। রাশিয়ায় ৩২ হাজার মৃত্যু হয়েছে কোভিডে।

স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী, বাংলাদেশে বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ৭ হাজার ৯৩৭ জন। গত এক দিনে সারা দেশে মোট ১৫ হাজার ১০৭টি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১ কোটি ৭ লাখ ৬ হাজার ৬৬২টি নমুনা।

আরও পড়ুন : COVID Booster Dose: মার্কিন মুলুকে এবার থেকে সব প্রাপ্তবয়স্কদের করোনার বুস্টার ডোজ়