Russia-Ukraine Conflict: ন্যাটো কি রাশিয়াকে ভয় পায়? কিসের ইঙ্গিত দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট?

Russia-Ukraine Conflict: সোমবার ইউক্রেনের প্রেসিডেন্ট দাবি করেছেন, রাশিয়াকে ভয় পায় ন্যাটো। "ন্যাটোর পরিষ্কার করে বলা উচিৎ তারা আমাদের গ্রহণ করছে না কী আমাদের গ্রহণ করছে না।

Russia-Ukraine Conflict: ন্যাটো কি রাশিয়াকে ভয় পায়? কিসের ইঙ্গিত দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট?
ফাইল ছবি : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2022 | 7:22 AM

কিয়েভ: রাশিয়া-ইউক্রেন লড়াই (Russia-Ukraine War) এখনও অবধি থামার কোনও নাম নেই। প্রায় এক মাস হয়ে এলেও দুই প্রতিবেশি দেশের যুদ্ধ এখনও চলছেই। দুই দেশেরে শীর্ষ আধিকারিকদের মধ্য বৈঠক হলেও এখনও অবধি স্থায়ী কোনও সমাধানসূত্র বের হয়নি। রাশিয়ার প্রতিবেশি দেশ ইউক্রেন, আমেরিকা নেতৃত্বাধীন নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন বা ন্যাটোর সদস্য হতে চেয়েছিল বলেই দুই দেশের মধ্যে বিবাদ চরমে উঠেছিল। প্রথমে ইউক্রেন সীমান্ত বিশাল পরিমাণ রুশ সেনা মোতায়েন করেছিলেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। তারপর হঠাৎ করেই অতর্কিতে ইউক্রেন আক্রমণ করেছিল রুশ সেনা। সামরিক শক্তিতে রাশিয়ার থেকে অনেক পিছিয়ে থাকলেও প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির (Volodymyr Zelenskyy) নেতৃত্বে এক কাট্টা হয়ে লড়ছে দেশ। ন্যাটো তথা বন্ধু দেশগুলি ইউক্রেনে পাশে থাকার প্রতিশ্রুতি দিলেও রাশিয়ান আক্রমণের মুখে কেউ পাশে দাঁড়ায়নি। এই অবস্থায় ন্যাটোকে আরও একবার কাঠগড়ায় তুললেন জ়েলেনস্কি।

সোমবার ইউক্রেনের প্রেসিডেন্ট দাবি করেছেন, রাশিয়াকে ভয় পায় ন্যাটো। “ন্যাটোর পরিষ্কার করে বলা উচিৎ তারা আমাদের গ্রহণ করছে না কী আমাদের গ্রহণ করছে না। আমার মনে হচ্ছে ন্যাটো রাশিয়াকে ভয় পাচ্ছে। এবং এটা সত্যি বলেই আমার মনে হয়। ন্যাটোর সদস্য দেশ গুলি আমাদের সংগঠনের অন্তর্ভুক্ত না করেই সাহায্যে কথা বলছে। আত্মত্যাগের মাধ্যমেই এই যুদ্ধ শেষ হতে পারে।” ইউক্রেনের সংবাদমাধ্যম দ্য সাসপিলনেকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন ভলোদিমির জ়েলেনস্কি। রাশিয়া-ইউক্রেন সংঘাতের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় ছিল ন্যাটো। তবে সম্প্রতি জ়েলেনস্কি মেনে নিয়েছেন যে তাঁর দেশ ন্যাটো সদস্যপদ পাবে না।

ন্যাটোর সদস্যপদ প্রসঙ্গে তিনি বলেন, “ন্যাটোতে যোগ দেওয়া প্রসঙ্গ নিয়ে আমি কথা বলা বন্ধ করে দিয়েছি। অনেকে দিন আগেই আমি বুঝে গিয়েছিলাম ন্যাটো ইউক্রেনকে গ্রহণ করতে রাজি নয়। এই জোট বিতর্ক এড়িয়ে চলতে চায়। এমনকী রাশিয়া মুখোমুখি হতেও এরা ভয় পায়।” রাশিয়া মারিউপোলে ইউক্রেনকে আত্মসমর্পণ করার হুঁশিয়ারি দিয়েছিল। সেই প্রসঙ্গে তিনি বলেন, “রাশিয়ার এই চূড়ান্ত হুঁশিয়ারি আমারা মেনে নিতে পারব না। কী ভাবে মেনে নেব? আমাদের দেশের লোকেদের মেরে ফেলা হয়েছে। এটা অসম্ভব। রাশিয়া যদি দেশের সকল নাগরিককে মেরে ফেলে একমাত্র তবেই ইউক্রেন দখল সম্ভব।”

আরও পড়ুন Ex Finance Minister Driving Uber: দেশের প্রাক্তন অর্থমন্ত্রী এখন উবের চালান! কেন এই হাল?