Covid In UK: আবার কি নতুন কোনও করোনা ভ্যারিয়েন্টের আগমন? এই দেশে হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা

Corona Virus: সংক্রমণ বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে হাসপাতালে রোগী ভর্তির সংখ্যাও বেড়েছে। এক সপ্তাহে হাসপাতালে ভর্তির সংখ্যা ১২.৭ শতাংশ বেড়েছে।

Covid In UK: আবার কি নতুন কোনও করোনা ভ্যারিয়েন্টের আগমন? এই দেশে হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2022 | 5:01 PM

লন্ডন: করোনা মহামারির (Corona Pandemic) কারণে সারা বিশ্ব থেকেই চরম দুর্দশার ছবি ধরা পড়েছিল। কোথাও হাসপাতালে বেড না পেয়ে অসহায় রোগীদের গাছতলায় আশ্রয় নেওয়ার ছবি, কোথাও আবার অক্সিজেনের অভাবে একের পর এক রোগী মৃত্যু। ২০২১ সাল শেষের দিকে করোনার নতুন ওমিক্রন ভ্যারিয়েন্টের (Omicron Variant) কারণে সংক্রমণ হঠাৎ করেই মাত্রাতিরিক্ত বাড়ছিল। কিন্তু ওমিক্রন সংক্রমক হলেও এর মারণ ক্ষমতা আগের ভ্যারিয়েন্টগুলির তুলনায় অনেকটাই কম ছিল। বেশ কয়েকমাস ধরে ওমিক্রনের দাপট কমার কারণে সংক্রমণের সংখ্যা গোটা বিশ্বে নিম্নমুখী ছিল। তবে হঠাৎ করেই বেশ কয়েকটি দেশে আবার নতুন করে করোনা সংক্রমণ বাড়তে দেখা গিয়েছে। ব্রিটেনে (United Kingdom) প্রত্যেকদিন করোনা আক্রান্তের সংখ্যা মারাত্মকভাবে বেড়েছে। বিগত এক মাসের মধ্যে এই প্রথম সেদেশে করোনা সংক্রমণের সংখ্যা ১ লক্ষতে পৌঁছে গিয়েছে।

প্রত্যেকদিনের পরিসংখ্যানের দিকে নজর রাখলে দেখা গিয়েছে বিগত ২৪ ঘণ্টায় ব্রিটেনের করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৯ হাজার ৮০২-তে পৌঁছে গিয়েছে। মঙ্গলবার সেদেশের সংক্রমণ ৭৭.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তবে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা কমতির দিকে। শেষ ৪ দিনের পরিসংখ্যান দেখলে বোঝা যাবে, স্কটল্যান্ডেও সংক্রমণ ক্রমেই বাড়ছে। বিশেষজ্ঞদের মতে ওমিক্রনের সাব ভ্যারিয়েন্টের কারণেই হঠাৎ করেই এই সংক্রমণের বৃদ্ধি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু-এর প্রাক্তন এক আধিকারিক জানিয়েছে, ওমিক্রণের নতুন এই সাব ভ্যারিয়েন্ট হামের মতই সংক্রমক।

সংক্রমণ বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে হাসপাতালে রোগী ভর্তির সংখ্যাও বেড়েছে। এক সপ্তাহে হাসপাতালে ভর্তির সংখ্যা ১২.৭ শতাংশ বেড়েছে। তবে মৃত্যুর সংখ্যা ৫.৭ শতাংশ কমেছে। BA.2 স্ট্রেনের কারণেই ব্রিটেনে নতুন করে এই করোনা সংক্রমণ উর্ধ্বমুখী। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রাক্তন আধিকারিক জানিয়েছেন, ওমিক্রনের এই সাব ভ্যারিয়েন্ট আগের তুলনায় ৪০ শতাংশ বেশি সংক্রমক। ব্রিটেনে যেভাবে আবার করোনা সংক্রমণ বাড়ছে, তাতে স্বাভাবিকভাবে চিন্তায় রয়েছে প্রশাসন। প্রসঙ্গত, সম্প্রতি চিনেও করোনা সংক্রমণও লাফিয়ে বাড়তে দেখা গিয়েছে। চিনের চাংচুন, শেনজেনর মত শহরে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে কড়া লকডাউন বিধি জারি করতে বাধ্য হয়েছে সরকার। আবার গোটা বিশ্বে সংক্রমণ বাড়ে কি না সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন Imran Khan: প্রধানমন্ত্রীর চেয়ার খোয়াবেন ইমরান খান? জোটসঙ্গীর বিস্ফোরক দাবি ঘিরে ইসলামাবাদে চাঞ্চল্য