লাল ফিতের ফাঁস খুললেন বাইডেন, কোভিশিল্ড তৈরির কাঁচামালে ছাড়পত্র আমেরিকার

ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে হোয়াইট হাউসের নিরাপত্তা উপদেষ্টার ভিডিয়ো কনফারেন্সে এক বৈঠক হওয়ার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

লাল ফিতের ফাঁস খুললেন বাইডেন, কোভিশিল্ড তৈরির কাঁচামালে ছাড়পত্র আমেরিকার
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Apr 25, 2021 | 11:31 PM

নয়া দিল্লি: করোনায় ভারতের ভয়াবহ পরিস্থিতির মাঝে অবশেষে লাল ফিতের ফাঁস খুললেন জো বাইডেন। দীর্ঘ কয়েক সপ্তাহের টানাপড়েনের পর এ দিন কোভিশিল্ড তৈরির জন্য সেরামকে কাঁচামাল দিতে রাজি হয়েছে মার্কিন প্রশাসন। ভারতে দ্বিতীয় ঢেউয়ের প্রকোপের মাঝে রবিবার অবিলম্বে ভারতে কাঁচামাল পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

গত দু-তিন সপ্তাহ ধরেই টিকা সঙ্কটে ভুগছে দেশের একাধির রাজ্য। দু-একটি রাজ্য বাদ দিয়ে প্রায় সবদিক থেকেই দাবি উঠছে, যথেষ্ট পরিমাণ ভ্যাকসিন নেই। দেশে তৈরি হওয়া এই আকাল নিয়ে বিশ্বের এক নম্বর ভ্যাকসিন উৎপাদনকারী সংস্থার কর্তা আদার পুনাওয়ালা জানান, কোভিশিল্ড তৈরির জন্য যে কাঁচামাল আমেরিকা থেকে আমদানি করা হয়, মার্কিন প্রশাসন তা আটকে রেখে রেখেছে। সেই কারণে সেরাম ইন্সটিটিউটের ভ্যাকসিন তৈরির গতি ব্যাপকভাবে হ্রাস পাচ্ছে। প্রেসিডেন্ট জো বাইডেনকে ব্যক্তিগতভাবে টুইট করে পুনাওয়াল অনুরোধ করেন যেন আমেরিকা ভ্যাকসিন তৈরির কাঁচামালে ছাড় দেয়।

কিন্তু আমেরিকার মন গলেনি। পক্ষান্তরে হোইয়াট হাউসের পক্ষ থেকে এক বিবৃতি দিয়ে জানানো হয়, সরকারের জন্য দেশের মানুষ বেশি গুরুত্বপূর্ণ। তাদের স্বার্থে ক্ষতি করে ভারতকে কাঁচামাল দেওয়া যাবে না। আগে নিজেদের প্রয়োজন পূরণ হবে, তারপর ভারত পাবে। এই নিয়ে দুই দেশের শীর্ষ মহলে চাপানউতোর চলছিল।

আরও পড়ুন: ৯ ব্যক্তির শরীরে ভাইরাস ছড়াচ্ছেন একজন আক্রান্ত, এইমসের গবেষণায় আরও খারাপ সময়ের ইঙ্গিত

এরই মধ্যে ক্রমশ ভারতের করোনা পরিস্থিতি খারাপ হতে থাকে। প্রত্যেকদিন সাড়ে ৩ লক্ষের কাছাকাছি আক্রান্ত, আড়াই হাজার ছুঁইছুঁই মৃত্যু। এমন কঠিন অবস্থায় একের পর এক দেশ সাহায্যের হাত বাড়াতে শুরু করে। জার্মানি, ইংল্যান্ড এমনকি পাকিস্তান পর্যন্ত পাশে দাঁড়াতে চায়। এমন পরিস্থিতি তৈরি হওয়ায় আর হাত গুটিয়ে বসে থাকতে পারেননি বাইডেন।

রবিবার আমেরিকার স্থানীয় সময় সকাল ১০ টা জানিয়ে দেওয়া হয়, কোভিশিল্ড তৈরির জন্য যে যে কাঁচামাল অবিলম্বে প্রয়োজন তা এখনই পাঠানো হবে। ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে হোয়াইট হাউসের নিরাপত্তা উপদেষ্টার ভিডিয়ো কনফারেন্সে এক বৈঠক হওয়ার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়। সূত্রের খবর, সেই বৈঠকে ভারতের করোনা পরিস্থিতি নিয়ে খোঁজ নেন তিনি। আমেরিকার পক্ষ থেকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, ভবিষ্যতে আরও কাঁচামাল সরবরাহ করা হবে।

আরও পড়ুন: অক্সিজেন সরবরাহ নিরবচ্ছিন্ন রাখতে ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম স্বাস্থ্যভবনে, রইল হেল্পলাইন নম্বর