অক্সিজেন সরবরাহ নিরবচ্ছিন্ন রাখতে ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম স্বাস্থ্যভবনে, রইল হেল্পলাইন নম্বর

ইতিমধ্যেই এই কন্ট্রোল রুমের হেল্পলাইন নম্বর, হোয়াটসঅ্যাপ নম্বর প্রকাশ করে দেওয়া রয়েছে।

অক্সিজেন সরবরাহ নিরবচ্ছিন্ন রাখতে ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম স্বাস্থ্যভবনে, রইল হেল্পলাইন নম্বর
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 25, 2021 | 10:04 PM

কলকাতা: রাজধানীর পরিস্থিতি থেকে শিক্ষা নিয়ে রাজ্য সরকার আগেভাগে অক্সিজেনের মসৃণ সরবরাহের জন্য সবরকম ব্যবস্থা করে রাখছে। সরবরাহে যাতে কোনও অসুবিধা না নয় তা নিশ্চিত করতে আগেই একাধিক পদক্ষেপ করা হয়েছিল। এ বার স্বাস্থ্য ভবনের স্বাস্থ্যসাথী বিল্ডিংয়ে খোলা হল কন্ট্রোল রুম। রাজ্যের সমস্ত সরকারি এবং বেসরকারি হাসপাতালে অক্সিজেন সরবরাহ নিরবচ্ছিন্ন থাকছে কি না সেই দিকে ২৪ ঘণ্টা নজর থাকবে এই কন্ট্রোল রুমের।

ইতিমধ্যেই এই কন্ট্রোল রুমের হেল্পলাইন নম্বর, হোয়াটসঅ্যাপ নম্বর প্রকাশ করে দেওয়া রয়েছে। স্বাস্থ্য ভবন সূত্রে খবর, কন্ট্রোল রুমের দায়িত্বে তিন শিফটে মোট ১২ জন অফিসার ২৪ ঘণ্টা কাজ করবেন। প্রশাসন, স্বাস্থ্য দফতর, পুলিশ, পরিবহণ দফতর মিলিয়ে তিনটি স্তরে কন্ট্রোল রুম পরিচালনা করা হবে। স্বাস্থ্য দফতর, পুলিশ, পরিবহণ বিভাগ থেকে প্রতি স্তরে থাকছেন একজন করে নোডাল অফিসার। তাঁদের উপরে থাকছে উচ্চপদস্থ আধিকারিকদের একটি দলও।

আরও পড়ুন: চিকিৎসার কাজ ব্যতীত লিকুইড অক্সিজেনের ব্যবহার নিষিদ্ধ করল কেন্দ্রীয় সরকার

প্রসঙ্গত, ইতিমধ্যেই অক্সিজেন কনটেনার পরিবহণে মসৃণতা আনতে নোডাল অফিসার নিয়োগ করেছে রাজ্য পুলিশ। রাজ্যের সরকারি কিংবা বেসরকারি হাসপাতালে অক্সিজেন কনটেনার পৌঁছতে যাতে কোনওরকম অসুবিধা না হয় তা তদারকির জন্যই এই বিশেষ নোডাল অফিসার নিয়োগ করা হল। ডিআইজি পদমর্যাদার আধিকারিক এই পদে থাকছেন। তিনিই গোটা বিষয়টি দেখভাল করবেন। এ বার কন্ট্রোল রুম খুলল স্বাস্থ্য দফতরও।

আরও পড়ুন: অক্সিজেন সরবরাহে মসৃণতা আনতে রাজ্যে নিয়োগ বিশেষ নোডাল অফিসার

রইল কন্ট্রোল রুমের হেল্পলাইন নম্বর

৭৫৯৬০৫৬৪৪৩ (ফোন) ৭৫৯৬০৫৬৪৪৩ (হোয়াটসঅ্যাপ)