চিকিৎসার কাজ ব্যতীত লিকুইড অক্সিজেনের ব্যবহার নিষিদ্ধ করল কেন্দ্রীয় সরকার

চিকিৎসার কাজ ব্যতীত অন্য কোনও উদ্দেশ্যে তরল অক্সিজেন ব্যবহার করা যাবে না বলে এ দিন জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার।

চিকিৎসার কাজ ব্যতীত লিকুইড অক্সিজেনের ব্যবহার নিষিদ্ধ করল কেন্দ্রীয় সরকার
ছবি- টুইটার
Follow Us:
| Updated on: Apr 25, 2021 | 8:09 PM

কলকাতা: দেশ জুড়ে প্রাণদায়ী লিকুইড অক্সিজেনের ব্যবহারের ক্ষেত্রে কড়া নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। চিকিৎসার কাজ ব্যতীত অন্য কোনও উদ্দেশ্যে তরল অক্সিজেন ব্যবহার করা যাবে না বলে এ দিন জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। এই মর্মে সমস্ত অক্সিজেন প্লান্টকে নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। পাশাপাশি সমস্ত প্লান্টকে বলা হয়েছে, উৎপাদনের মাত্রা যেন সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাওয়া হয়। দেশের কোনও সমস্ত শিল্পক্ষেত্রের জন্য জরুরি ভিত্তিতে এই নির্দেশিকা জারি করেছে কেন্দ্র।

পাশাপাশি রাজ্য সরকারগুলিকেও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে আবেদন জানানো হয়েছে, তারা যেন এটা সুনিশ্চিত করে যে বর্তমান পরিস্থিতিতে অক্সিজেনের ব্যবহার শুধুমাত্র চিকিৎসার কাজেই হয়। একই সঙ্গে যে যে রাজ্যে অক্সিজেন প্লান্ট রয়েছে, সেই রাজ্য সরকারগুলিকে নিশ্চিত করতে বলা হয়েছে অক্সিজেনের উৎপাদন যেন সর্বোচ্চ পর্যায়ে হয়। করোনার দ্বিতীয় ঢেউয়ের জেরে গোটা দেশে যেভাবে একের পর এক রাজ্যে অক্সিজেনের আকাল দেখা যাচ্ছে, সেই পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারের এই নির্দেশিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং অর্থবহ বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: ভ্যাকসিন কবে আসবে জানা নেই, ১৮ উর্ধ্বদের টিকাকরণে দেরির সম্ভাবনা ত্রিপুরায়

ভারতে অক্সিজেনের সঙ্কট ঠিক কোন পর্যায়ে পৌঁছে গিয়েছে তা সংবাদ মাধ্যম এবং সোশ্যাল মিডিয়ার দৌলতে সকলের দৃষ্টিগোচর হয়েছে। কেউ মেডিক্যাল অক্সিজেন, কেউ রেমডেসিভির, কেউ বা আবার হাসপাতালে শয্যা চেয়ে আর্তি জানাচ্ছেন। তবে প্রকৃত অর্থে হাহাকার যদি কিছুর জন্য পড়ে গিয়ে থাকে তা হল অক্সিজেন। দিল্লি, মহারাষ্ট্র, হরিয়ানা-সহ একাধিক রাজ্যে শুধুমাত্র অক্সিজেনের অভাবে রোগী মৃত্যুর অভিযোগ উঠেছে। এমনকি, কলকাতার বেশ কয়েকটি হাসপাতাল ও নার্সিংহোমও ভুগতে শুরু করেছে অক্সিজেন সঙ্কটে। এই অবস্থায় জরুরি ভিত্তিতে একাধিক পদক্ষেপ করা হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকেও। তবে মৃত্যুমিছিল যেন থামার নাম নিচ্ছে না।

আরও পড়ুন: ‘এ লড়াই আমাদেরও’, করোনা মোকাবিলায় ভারতের পাশে প্রাচ্য থেকে পাশ্চাত্য

এই অবস্থায় শিল্পের কাজে লিকুইড অক্সিজেনের ব্যবহার নিষিদ্ধ হওয়ায় কিছুটা হলেও পরিস্থিতির উন্নতি হতে পারে বলে আশা করা হচ্ছে।