সেজে উঠেছে ওয়াশিংটন, ঐতিহাসিক শপথ গ্রহণের প্রাক্বালে দাঁড়িয়ে মার্কিন মুলুক

যাওয়ার আগে ট্রাম্প বলেন, "আবার ফিরে আসব, তবে অন্য ভাবে।" যেখান থেকে বিশেষজ্ঞদের অনুমান, হোয়াইট হাউস ছাড়লেও রাজনীতি ছাড়বেন না ট্রাম্প।

সেজে উঠেছে ওয়াশিংটন, ঐতিহাসিক শপথ গ্রহণের প্রাক্বালে দাঁড়িয়ে মার্কিন মুলুক
ছবি- পিটিআই
Follow Us:
| Updated on: Jan 20, 2021 | 9:01 PM

ওয়াশিংটন: সেজে উঠেছে ওয়াশিংটন। আমেরিকার ৪৬-তম মার্কিন প্রেসিডেন্ট হিসাবে জো বাইডেনকে (Joe Biden) অভ্যর্থনা জানাতে প্রস্তুত ওয়াশিংটন। ঐতিহাসিক এই শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রথম মহিলা হিসাবে শপথ নেবেন কৃষ্ণাঙ্গ কমলা হ্যারিস। ইতিমধ্যেই অভিষেক মঞ্চে পৌঁছতে শুরু করেছেন অতিথিরা। শেষ মুহূর্তের প্রস্তুতি একেবারে শেষ।

এবারের মার্কিন মসনদের ক্ষমতা হস্তান্তরের অনুষ্ঠানে থাকছে বিশেষ চমক। যার নাম ‘সেলিব্রেটিং আমেরিকা।’ সেই অনুষ্ঠানের সঞ্চালনা করবেন টম হ্যাঙ্কস। তিনি বাইডেন ও কমলা হ্যারিসের সঙ্গে কথোপকথনে থাকবেন। এছাড়াও অনুষ্ঠানে থাকবেন জন লেজেন্ড, অ্যান্ট ক্লেমনস, জন বন জভি, এভা লঙ্গোরিয়া, ডেমি লোভাতো, ব্রুস স্প্রিংস্টিন, জাস্টিন টিম্বারলেক ও কেরি ওয়াশিংটন।

আরও পড়ুন: ‘আমেরিকার নতুন দিন’, শপথের আগে টুইট বাইডেনের

মার্কিন ক্যাপিটলে ট্রাম্প-পন্থীদের হামলার পর বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানে ঢেলে সাজানো হয়েছে নিরাপত্তা। অন্যান্য বারের থেকে কয়েক গুণ বেশি জাতীয় রক্ষী থাকবেন এই অনুষ্ঠানে। ওয়াশিংটনের বিভিন্ন অঞ্চলেও থাকছে কড়া নিরাপত্তা। তবে এবার বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানে থাকছেন না ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউস ছেড়ে ফ্লোরিডার দিকে রওনা দিয়েছেন সস্ত্রীক বিদায়ী প্রেসিডেন্ট। যাওয়ার আগে ট্রাম্প বলেন, “আবার ফিরে আসব, তবে অন্য ভাবে।” যেখান থেকে বিশেষজ্ঞদের অনুমান, হোয়াইট হাউস ছাড়লেও রাজনীতি ছাড়বেন না ট্রাম্প।