‘আমেরিকার নতুন দিন’, শপথের আগে টুইট বাইডেনের

কিছুক্ষণের মধ্যেই শুরু হবে  জো বাইডেনের শপথ গ্রহণ। তার আগেই টুইট করলেন বাইডেন। টুইটে হবু মার্কিন প্রেসিডেন্ট লিখলেন, "আজ আমেরিকার নতুন দিন"

'আমেরিকার নতুন দিন', শপথের আগে টুইট বাইডেনের
জো বাইডেন ও জিল বাইডেন
Follow Us:
| Updated on: Jan 20, 2021 | 8:22 PM

ওয়াশিংটন: হোয়াইট হাউসে ছেড়ে ফ্লোরিডার উদ্দেশে রওনা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। সারা আমেরিকা তৈরি জো বাইডেনকে (Joe Biden) অভ্যর্থনা জানাতে। কিছুক্ষণের মধ্যেই শুরু হবে  জো বাইডেনের শপথ গ্রহণ। তার আগেই টুইট করলেন বাইডেন। টুইটে হবু মার্কিন প্রেসিডেন্ট লিখলেন, “আজ আমেরিকার নতুন দিন”

ক্ষমতায় এসেই ট্রাম্পের (Donald Trump) সব সিদ্ধান্তের উল্টো পথে হাঁটবেন বাইডেন। প্রথম দিনই কমপক্ষে ১৫টি বিলে সই করবেন নতুন মার্কিন প্রেসিডেন্ট। মূলত যে ৪ সমস্যা সমাধানের চেষ্টা করবেন তিনি, তা হল- মহামারীর অবসান, অর্থনৈতিক পুনরুদ্ধার, জলবায়ু সমস্যার সমাধান ও বর্ণ বৈষম্যে ইতি টানা। তার জন্য একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেবেন জো বাইডেন। এক নজরে দেখে নেওয়া যাক সেগুলি…

১. বিশ্ব স্বাস্থ্য সংস্থায় আমেরিকাকে ফেরানো। ২. আমেরিকায় মাস্ক বাধ্যতামূলক করা। ৩. ছাত্রঋণের সুদ স্থগিত করা। ৪.প্যারিস জলবায়ু চুক্তিতে আমেরিকাকে ফেরানো। ৫.ফেডারেল জমি ও তেলের সঠিক ব্যবহার। ৬. মেক্সিকো প্রাচীরের জন্য অনুদান বন্ধ করা। ৭. মুসলিম দেশগুলির উপর থেকে ‘ট্রাভেল ব্যান’ তুলে নেওয়া। ৮. ট্রাম্পের তৈরি করা ১৭৭৬ কমিশনের অবসান ঘটানো। ৯.বর্ণ বৈষম্যের অবসান। ১০. প্রশাসনে নিয়োগের জন্য নতুন নীতি আনা।

আরও পড়ুন: হাতে নেই হোয়াইট হাউস, নতুন এলাহি ঠিকানা খুঁজলেন ট্রাম্প