Earthquake: ভূমিকম্পে থরথরিয়ে উঠল শহর, ৯ মিনিটে ৫ বার!

Earthquake: গত ৩ এপ্রিল যে ভূমিকম্প হয়েছিল তারও এপিসেন্টার ছিল এই হুয়ালিয়েন শহরই। ভয়াবহ সেই ভূমিকম্পের কারণে বড়সড় ক্ষয়ক্ষতি হয়। রাতভর চলেছিল আফটার শক। ধস নামে, আটকে পড়ে বহু রাস্তা। পাহাড়ি এলাকায় চরম সমস্যায় পড়তে হয় বাসিন্দাদের। গোটা শহরটাই বাজেভাবে ক্ষতিগ্রস্ত হয়।

Earthquake: ভূমিকম্পে থরথরিয়ে উঠল শহর, ৯ মিনিটে ৫ বার!
প্রতীকী চিত্রImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Apr 23, 2024 | 6:27 AM

তাইপে: এ যেন ভূমিকম্পের ‘সিরিজ’। পাঁচবার কেঁপে উঠল তাইওয়ান। সোমবার ৯ মিনিটের ব্যবধানে ৫ বার কম্পন অনুভূত হয় বলে সে দেশের সংবাদসংস্থা জানিয়েছে। স্থানীয় সময় বিকাল ৫টা ৮ (ভারতীয় সময় রাত ১০টা) থেকে বিকাল ৫টা ১৭ মিনিটের মধ্যে এই ভূকম্পন হয়।

পূর্ব তাইওয়ানের হুয়ালিয়েন শহরে প্রথমবার বিকাল ৫টা ৮ মিনিটে কেঁপে ওঠে। এরপর আরও চারবার চলে আফটার শক। দু’সপ্তাহ আগেই ভয়াবহ ভূমিকম্প হয়ে তাইওয়ানে। কম্পাঙ্ক ছিল ৭.৪। ১৪ জন মারা যান। প্রায় ৭০০ জন আহত হন।

সোমবার আবারও আতঙ্কের কম্পন। রিখটার স্কেলে এদিনের কম্পনের মাত্রা ছিল ৬.৩। তাইপেতে এক হোটেলে ছিলেন এক পর্যটক। নিজের অভিজ্ঞতার কথা জানান সংবাদসংস্থা এএফপিকে। বলেন, “আমি আমার হাত ধুচ্ছিলাম। হঠাৎ মনে হল টাল খাচ্ছি। ভাবলাম মাথা ঘুরছে। কোনওমতে রুমে গিয়ে দেখি গোটা হোটেলটাই মনে হচ্ছে কাঁপতে শুরু করেছে।”

এই খবরটিও পড়ুন

গত ৩ এপ্রিল যে ভূমিকম্প হয়েছিল তারও এপিসেন্টার ছিল এই হুয়ালিয়েন শহরই। ভয়াবহ সেই ভূমিকম্পের কারণে বড়সড় ক্ষয়ক্ষতি হয়। রাতভর চলেছিল আফটার শক। ধস নামে, আটকে পড়ে বহু রাস্তা। পাহাড়ি এলাকায় চরম সমস্যায় পড়তে হয় বাসিন্দাদের। গোটা শহরটাই বাজেভাবে ক্ষতিগ্রস্ত হয়।

তাইওয়ান এমনিতেই ভূমিকম্পপ্রবণ। দু’টি টেকটোনিক প্লেটের একেবারে মুখে এই তাওয়ান। সে কারণেই প্রায়শই ভূমিকম্প অনুভূত হয় এখানে। ২০১৬ সালের ভূমিকম্পের স্মৃতি এখনও টাটকা সে দেশের মানুষের কাছে। ১০০ জন মারা গিয়েছিলেন। এর আগে ১৯৯৯ সালে প্রায় ২ হাজার মানুষ মারা যান ভূমিকম্পে।