হামাস হামলার বার্ষিকীতে ফের সন্ত্রস্ত ইজরায়েলে! ড্রোন পাঠাল হিজবুল্লাহ

Attack on Israel: রবিবার (৬ অক্টোবর), ইজরায়েলের বেরশেবা শহরের এক বাস স্টেশনে নির্বিচারে গুলি চালাল এক বন্দুকধারী। এই ঘটনায় মৃত্যু হয়েছে একজনের, আহত হয়েছেন আরও অন্তত ১০ জন।

হামাস হামলার বার্ষিকীতে ফের সন্ত্রস্ত ইজরায়েলে! ড্রোন পাঠাল হিজবুল্লাহ
হামলাস্থল থেকে এক শিশু ও মহিলাকে সরিয়ে নিয়ে যাচ্ছে ইজরায়েলি বাহিনীImage Credit source: PTI
Follow Us:
| Updated on: Oct 06, 2024 | 8:33 PM

জেরুজালেম: ২০২৩-এর ৭ অক্টোবর অতর্কিতে ইজরাইলে হামলা চালিয়েছিল গাজার হামাস যোদ্ধা গোষ্ঠী। তার প্রথম বার্ষিকীর ঠিক আগে, রবিবার (৬ অক্টোবর), ইজরায়েলের বেরশেবা শহরের এক বাস স্টেশনে নির্বিচারে গুলি চালাল এক বন্দুকধারী। এই ঘটনায় গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়েছে এক মহিলার। আহত হয়েছেন আরও অন্তত ১০ জন। ইজরায়েলের জরুরি পরিষেবাগুলি জানিয়েছে, নিরাপত্তা বাহিনীর পাল্টা গুলিতে প্রাণ গিয়েছে ওই হামলাকারীরও। ইজরায়েলি পুলিশ, এই হামলাকে সন্ত্রাসবাদী হামলা বলে জানিয়েছে। তবে, তারা বন্দুকধারীর পরিচয় সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি। ঘটনাস্থলে থাকা এক প্রত্যক্ষদর্শীর মতে, আততায়ীর ইজরায়েলের নেগেভ মরুভূমির বাসিন্দা, সংখ্যালঘু বেদুইন সম্প্রদায়ের সদস্য। তিনি জানিয়েছেন, আততায়ীর দিকে তিনি ইজরায়েলি সেনাদের গুলি ছুড়তে দেখেছেন।

গত বছর, ৭ অক্টোবর সীমান্ত পেরিয়ে দক্ষিণ ইজরায়েলে বেনজির হামলা চালিয়েছিল হামাস গোষ্ঠী। বহু ইজরায়েলি নাগরিককে হত্যা করা হয়েছিল। অনেককে তারা পণবন্দি করে নিয়ে গিয়েছিল গাজায়। সেই হামলাই সূত্রপাত ঘটায় গাজা যুদ্ধের। এর এক বছর পূর্তিতে আরও একবার ইজরায়েলে হামলা চালাতে পারে প্যালেস্তাইনপন্থীরা, এমনটাই শঙ্কা করছে তেল আবিব। আর তাই, দেশ জুড়ে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। কড়া সতর্কতায় রাখা হয়েছে তাদের নিরাপত্তা বাহিনীগুলিকে। বিশেষ করে গাজা সীমান্তর কাছে আরও সেনা মোতায়েন করা হয়েছে। এরই মধ্যে বেরশেবা শহরে এই হামলার ঘটনা ঘটে।

ইজরায়েলি অ্যাম্বুলেন্স পরিষেবা আগে জানিয়েছিল, গুরুতর আহত এক মহিলাকে ঘটনাস্থলে চিকিৎসা দেওয়া হচ্ছে। পরে তাঁর মৃত্যু ঘোষণা করা হয়। হামলায় আহতদের মধ্যে আরও একজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গিয়েছে। আহতদের, নিকটবর্তী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। শুধু তাই নয়, সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, হাইফার কাছে এক ইজরায়েলি সামরিক ঘাঁটিতে ড্রোন হামলা চালিয়েছে হিজবুল্লাহ গোষ্ঠী। হিজবুল্লাহর পক্ষ থেকেও জানানো হয়েছে, হাইফার কাছে ইসরায়েলি সামরিক ঘাঁটিতে তারা একাধিক ঘাতক ড্রোন পাঠিয়েছে। ইরান-সমর্থিত এই গোষ্ঠীটি এদিন বলেছে, “হাইফার দক্ষিণে রক্ষণাবেক্ষণ ও পুনর্বাসন ঘাঁটিতে ঘাতক ড্রোনের একটি স্কোয়াড্রন আকাশপথে হামলা শুরু করেছে।” তবে ইজরায়েলি বাহিনীর দাবি, পশ্চিম গ্যালিল এলাকায় লেবানন থেকে ইসরায়েলি ভূখণ্ডে ঢুকে পড়া অসংখ্য ড্রোনকে তারা রুখে দিয়েছে।

এদিকে, ইরানের সংবাদমাধ্যম আইআরএনএ জানিয়েছে, ইজরায়েলে ইরানের ‘অপারেশন ট্রু প্রমিস’ অভিযানে অসামান্য অবদানের জন্য ইসলামি বিপ্লবী গার্ড কর্পস এরোস্পেস ফোর্সের কমান্ডার, ব্রিগেডিয়ার জেনারেল আমির আলি হাজিজাদেহ-কে বিজয় পদক প্রদান করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ সৈয়দ আলি খামেনেই। তবে, ইরানকে সতর্ক করেছেন ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী। তিনি বলেছেন, ইরান ফের হামলা চালালে তাদের পরিণতি গাজা বা বেইরুটের মতো হবে।