অ্যামাজ়নকে ‘ইস্ট ইন্ডিয়া কোম্পানির’ মতো বলে তোপ দাগল ‘ফিউচার’! অম্বানী না বেজোস, কার দখলে ভারতের খুচরো ব্যবসা?

ভারতের এই খুচরো ব্যবসাকেই হাতছাড়া করতে চাইছে না রিলায়্যান্স কিংবা অ্যমাজ়ন।

অ্যামাজ়নকে 'ইস্ট ইন্ডিয়া কোম্পানির' মতো বলে তোপ দাগল 'ফিউচার'! অম্বানী না বেজোস, কার দখলে ভারতের খুচরো ব্যবসা?
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Dec 07, 2020 | 9:33 PM

TV9 বাংলা ডিজিটাল: ভারতের খুচরো ব্যবসা কার দখলে থাকবে! এই নিয়ে দ্বৈরথ অব্যাহত। লড়াইয়ে রয়েছে অ্যামাজ়ন (Amazon) ও রিলায়্যান্সের মতো বড় দুই সংস্থা। অ্যামাজ়ন কর্ণধার জেফ বেজোস ও মুকেশ অম্বানীর পরোক্ষ সংঘাত ইতিমধ্যেই সিঙ্গাপুরের সালিশি আদালত পর্যন্ত পৌঁছেছে। তার মধ্যেই অ্যামাজ়নকে ইস্ট ইন্ডিয়া কোম্পানির সঙ্গে তুলনা করে বিতর্ক উসকে দিলেন ফিউচারের আইনজীবী।

আইনজীবী হরিস সালভে জানান, ফিউচার রিটেলে অ্যামাজ়নের মাত্র ১০ শতাংশ বিনিয়োগ রয়েছে। সেক্ষেত্রে আমেরিকার একটি সংস্থা ঠিক করে দিতে পারে না ফিউচারে কারা বিনিয়োগ করবে আর করবে না। অ্যামাজ়নের আচরণ ইস্ট ইন্ডিয়া কোম্পানির মতো বলেও তোপ দাগেন সালভে। এ বিষয়ে পরবর্তী শুনানিতে মতামত জানাবেন অ্যামাজ়নের আইনজীবী। সব মিলিয়ে ভারতে খুচরো ব্যবসার হাওয়া গরম।

সংঘাতের সূত্রপাত অনেক আগে থেকেই। ৩৪০ কোটি টাকা দিয়ে ফিউচার গ্রুপের খুচরো পণ্য, পাইকারি ও পণ্য পরিবহন-সহ রিটেল ব্যবসা কিনে নিতে চেয়েছিলেন মুকেশ অম্বানী। কিন্তু ফিউচার গ্রুপ হল ভারতে অ্যামাজ়নের ই-কমার্স ব্যবসার অংশীদার। তাই ফিউচার গ্রুপের এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রশ্ন তোলে জেফ বেজোসের সংস্থা। গত বছর ফিউচার গ্রুপের নির্দিষ্ট ব্যবসার ৪৯ শতাংশ কিনেছিল অ্যামাজ়ন। তাদের দাবি, সে সময় চুক্তি স্বাক্ষরিত হয়েছিল যে পরবর্তী কালে রিটেল ব্যবসাও কিনে নিতে পারবে অ্যামাজ়ন। সেক্ষেত্রে রিলায়্যান্সকে বিনিয়োগ করতে দেওয়া শর্ত বহির্ভূত। যদিও অ্যামাজ়নের হাতে থাকা ফিউচারের ৪৯ শতাংশ, শেয়ার বাজারের অন্তর্ভুক্ত নয়। তবু শর্ত সাপেক্ষে ফিউচার গ্রুপের বিরুদ্ধে সিঙ্গাপুরের সালিশি আদালতের শরণাপন্ন হয় অ্যামাজ়ন। সিঙ্গাপুরের আদালত জানায় আপাতত ফিউচার রিটেলে রিলায়্যান্সের বিনিয়োগ বন্ধ রাখতে।

আরও পড়ুন: দু’দশকের মধ্যেই বৃহত্তম অর্থনীতির একটি হয়ে উঠবে দেশ: মুকেশ অম্বানী

সালিশি আদলত ছাড়াও সেবির কাছে গিয়েছে অ্যামাজ়ন। মার্কিন সংস্থার এই পদক্ষেপকে চ্যালেঞ্জ করে দিল্লি কোর্টে গিয়েছে ফিউচার। সব মিলিয়ে আইনি লড়াইয়ে জয় যার ভারতের খুচরো ব্যবসার সিংহ ভাগ তার। আর ভারতের এই খুচরো ব্যবসাকেই হাতছাড়া করতে চাইছে না রিলায়্যান্স কিংবা অ্যমাজ়ন।