দু’দশকের মধ্যেই বৃহত্তম অর্থনীতির একটি হয়ে উঠবে দেশ: মুকেশ অম্বানী

লকডাউনে তলানিতে ঠেকেছিল অর্থনীতি তা সত্ত্বেও দেশের অন্যতম বড় ব্যবসায়ী জানান, সরকার যেভাবে কড়া হাতে করোনা যুদ্ধ করছে তাতে আগামী কয়েক দিনের মধ্যেই নিয়ন্ত্রণে আসবে করোনা।

দু'দশকের মধ্যেই বৃহত্তম অর্থনীতির একটি হয়ে উঠবে দেশ: মুকেশ অম্বানী
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Nov 24, 2020 | 9:48 AM

TV9 বাংলা ডিজিটাল: আগামী দুই দশকের মধ্য়ে দেশে শক্তির চাহিদা দ্বিগুণ হবে। যে চাহিদা পূরণ করতে দেশকে বিকল্প শক্তির উৎস সন্ধান করতে হবে। ভার্চুয়াল সভা থেকে এমনই দাওয়াই দিলেন রিলায়্যান্সের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মুকেশ অম্বানী(Mukesh Ambani)।

দীনদয়াল পেট্রোলিয়াম বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল সমাবর্তন অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পাশপাশি উপস্থিত ছিলেন মুকেশ অম্বানী। সেখানেই এশিয়ার অন্যতম ধনী ব্যবসায়ী বলেন, “আমাদের লক্ষ্য অর্জনের জন্য পুনর্নবীকরণ যোগ্য, কম কার্বন যুক্ত শক্তি প্রয়োজন। কার্বন পুনরুৎপাদন প্রযুক্তিতেও সমাধান আনতে হবে।” অম্বানী জানান বিকল্প শক্তি হিসাবে সবুজ কিংবা নীল হাইড্রোজেনের মতো বিষয়গুলিকে নিয়ে সরকারকে ভাবতে হবে।

পাশপাশি তিনি এ-ও বুঝিয়ে দেন যে ভবিষ্যতে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে পরিবেশের ক্ষতি না করে অর্থনীতি টিকিয়ে রাখা। সে বিষয় মাথায় রেখেই ভারতকে অর্থনীতি ও শক্তি দুই ক্ষেত্রেই মহাশক্তি হয়ে উঠতে হবে বলে জানান তিনি। করোনা প্রসঙ্গে আম্বানী বলেন, “করোনা যুদ্ধে গুরুত্বপূর্ণ জয়গায় রয়েছে দেশ। এখন কোনও ভাবেই পরিস্থিতি শিথিল করা সম্ভব নয়।”

লকডাউনে তলানিতে ঠেকেছিল অর্থনীতি তা সত্ত্বেও দেশের অন্যতম বড় ব্যবসায়ী জানান, সরকার যেভাবে কড়া হাতে করোনা যুদ্ধ করছে তাতে আগামী কয়েক দিনের মধ্যেই নিয়ন্ত্রণে আসবে করোনা। রাজধানীতে কিংবা আমেদাবাদে ভ্রমণে নিষেধাজ্ঞা নিয়েই সহমত পোষণ করেছেন তিনি। দেশ আগামী দু’দশকের মধ্যে তিনটি বৃহত্তম অর্থনীতির একটি হবে বলেও আশাবাদী মুকেশ অম্বানী।

আরও পড়ুন:পরাজয় স্বীকার করলেন ট্রাম্প! বাইডেনকে কাজ বুঝিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু

মুকেশ অম্বানী নিজে পণ্ডিত দীনদয়াল পেট্রোলিয়াম বিশ্ববিদ্যালয়ের সভাপতি। এইবার বিশ্ববিদ্যালয়ের অষ্টম সমাবর্তন অনুষ্ঠান ছিল। যেখানে মোট ২ হাজার ৬০০ ছাত্র শংসাপত্র পেলেন। তাঁদের মধ্যে ৩৯ টি দেশের ২৮৪ জন বিদেশি পড়ুয়াও আছেন।