আবার ভারতে ফিরছে ‘পাবজি’

PUBG কর্পোরেশন-এর তরফ থেকে এও জানানো হয়েছে যে তারা চিনা কোম্পানি ‘Tencent’-এর সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করেছে, এবং পাবজির যাবতীয় মোবাইল ডেটাকেন্দ্রিক বিষয় দেখভাবলের জন্য ‘Microsoft’-এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে

আবার ভারতে ফিরছে ‘পাবজি’
পাবজি মোবাইল আবার ভারতে
Follow Us:
| Edited By: | Updated on: Nov 23, 2020 | 8:05 AM

Tv9 বাংলা ডিজিটাল: এক নতুন অবতারে (PUBG)  মোবাইল গেম আবার ফিরছে এ দেশে। বৃহস্পতিবার সরকারিভাবে কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে পাবজি মোবাইল এবং পাবজি লাইট ভারতে ফেরানোর কাজ শুরু হয়েছে। সেপ্টেম্বর মাসে এ দেশে বন্ধ হয়ে যায় পাবজি গেমটি। তবে ভারতীয় সার্ভার অক্টোবর মাসে এটিকে পুরোপুরিভাবে বন্ধ করে দেয়। বিশ্বের দ্বিতীয় বৃহৎ ইন্টারনেট মার্কেটে নিজেদের জায়গা করতে দক্ষিণ কোরিয়ার এই গেমিং কোম্পানি এখন উঠেপড়ে লেগেছে।

কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে প্রায় দশ কোটির বিনিয়োগ তারা করতে চলেছে। প্রায় ১০০ জনের চাকরির ব্যবস্থা করতে চলেছে কোম্পানি। শুধু পাবজি গেমিং নয়। লোকাল ভিডিও গেমস, ই-স্পোর্টস, আই-টি ইন্ডাস্ট্রির পরিকল্পনা করছে কোম্পানি। তবে ঠিক কবে দেশে পাবজি রি-লঞ্চ হবে তা অবশ্য এখনও জানা যায়নি।

PUBG mobile

পাবজি মোবাইল গেম ইন্টারফেস

দেশের সুরক্ষার খাতিরে চিনা গেম অ্যাপ পাবজি মোবাইল এবং পাবজি মোবাইল লাইট-এ নিষেধাজ্ঞা আরোপ করেছিল ভারত সরকার। পাবজি ছাড়াও ২০০টি অ্যাপে ছিল নিষেধাজ্ঞা। পাবজি কর্পোরেশন-এর তরফ থেকে এও জানানো হয়েছে যে তারা চিনা কোম্পানি ‘Tencent’-এর সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করেছে, এবং পাবজির যাবতীয় মোবাইল ডেটাকেন্দ্রিক বিষয় দেখভাবলের জন্য ‘Microsoft’-এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে।

আরও পড়ুন: গুগল ফোটোজ-এ ছবি রাখতে গুনতে হবে টাকা

বৃহস্পতিবার এক সরকারি বিবৃতিতে তারা বলেন, পাবজি ব্যবহারকারীদের তথ্য গোপন রাখা তাঁদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সকল তথ্য স্বচ্ছ পদ্ধতিতে প্রসেস করা হবে। ভারতীয় ইউজারদের জন্য ডেটা এবং স্টোরেজ সংক্রান্ত নিয়মিত অডিট-ভেরিফিকেশন করা হবে। এছাড়াও ব্যক্তিগতভাবে সনাক্তকরণ তথ্যের সুরক্ষা জোরদার করা হবে।

অনেকে মনে করছেন, পাবজি কর্পোরেশনের এই পদক্ষেপ অন্যান্য কোম্পানিদের নিজেদের অ্যাপ্লিকেশনদের দেশে রিলঞ্চ করতে প্রভাবিত করবে। তবে একটি বিষয়  এখনও অস্পষ্ট রয়ে গিয়েছে। ভারত সরকার পাববজি কর্পোরেশনের এ হেন পদক্ষেপকে অনুমোদন দেবে কিনা। সময় এর উত্তর দেবে।