চিলেকোঠায় বাসা বেঁধেছে বিরল প্রজাতির প্যাঁচা পরিবার, চাঞ্চল্য মুর্শিদাবাদে

বাড়ির চিলেকোঠায় রাখা পায়রাগুলি মারা যাওয়ায় খোঁজ করতে যান তুফান আলি। সেখানেই দেখতে পান চিলেকোঠায় বাসা বেঁধেছে বিরল প্রজাতির প্যাঁচা।

চিলেকোঠায় বাসা বেঁধেছে বিরল প্রজাতির প্যাঁচা পরিবার, চাঞ্চল্য মুর্শিদাবাদে
উদ্ধার হওয়া প্য়াঁচাগুলি।
Follow Us:
| Updated on: Nov 27, 2020 | 7:02 AM

TV9 বাংলা ডিজিটাল: বাড়ির চিলেকোঠা থেকে প্রতিদিনই একের পর এক পোষা পায়রাগুলি মারা যাওয়ায় মুর্শিদাবাদ(Murshidabad)-র দয়ানগর(Dayanagar)-র বাসিন্দা তুফান আলির মনে সন্দেহ দানা বাঁধে, বিষয়টি খতিয়ে দেখতে চিলেকোঠায় উঠে তাঁর চক্ষু চড়কগাছ। ভাম বিড়াল বা অন্য কিছু নয়, বাসা বেঁধেছে প্যাঁচা(owl), সঙ্গে রয়েছে তাঁর ছোট্ট ছোট্ট ছানাও। ঘটনাটি জানাজানি হতেই চাঞ্চল্য ছড়ায় বাংলাদেশ সীমান্তবর্তী ওই এলাকায়। পরে বিরল প্রজাতির এই প্যাঁচাগুলিকে উদ্ধার করে নিয়ে যান বনদফতর(Murshidabad Owl Rescue Forest Department)-র আধিকারিকরা।

কয়েকদিন ধরেই একের পর এক পাওয়া মারা যাওয়ায় কোনও বন্য জন্তুর কাজ বলেই সন্দেহ করেন বাড়ির মালিক তুফান আলি। শুক্রবার চিলেকোঠায় উঠে দেখেন সেখানেই সপরিবারে বাসা বেঁধেছে বিরল প্রজাতির প্যাঁচা। একটি বড় প্যাঁচা ছাড়াও রয়েছে পাঁচটি খুদে প্যাঁচা। অধিকাংশেরই এখনও ঠিকভাবে পালকও গজায়নি। প্যাঁচাগুলিকে দেখার পরই তিনি সঙ্গে সঙ্গে বনদফতরে খবর নেন।

ইতিমধ্যেই এলাকায় খবর ছড়িয়ে পড়ায় আশেপাশের লোকজন বিরল প্রজাতির প্যাঁচা দেখতে ভিড় জমান। কয়েকঘণ্টা পর বনদফতরের আধিকারিকরা ওই প্যাঁচাগুলিকে উদ্ধার করে নিয়ে যান। শারীরিক পরীক্ষা ও প্রয়োজনে প্রাথমিক চিকিৎসা করে প্য়াঁচাগুলিকে জঙ্গলে ছেড়ে দেওয়া হবে বলে জানানো হয় বনদফতরের তরফ থেকে।

আরও পড়ুন: কথা রাখলেন মমতা, বন্যপ্রাণীর হানায় মৃতদের পরিবারের সদস্যকে চাকরি দেওয়া শুরু করল রাজ্য