শীতের আমেজ বাংলায়, শীতকাল কি এসেই গেল!

এই আবহাওয়ার অকস্মাৎ বদলে সাবধান থাকতে বলছেন চিকিৎসকরা। কোভিড-১৯ আবহে এ বছর শীতকাল কিন্তু বড় চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড় করাবে বঙ্গবাসীকে। ধীরে ধীরে আগল খুলছে লকডাউন।

শীতের আমেজ বাংলায়, শীতকাল কি এসেই গেল!
দুর্যোগ কাটলেই আসতে পারে শীত, ফাইল ছবি।
Follow Us:
| Updated on: Nov 27, 2020 | 9:11 AM

TV9 বাংলা ডিজিটাল: প্রত্যেক বছরই নভেম্বর এলেই হেদিয়ে মরতে হয় বাঙালিকে। সকলেই প্রশ্ন ছুঁড়ে দেন কবি ভাস্কর চক্রবর্তীর ‘সুপর্ণা’র কাছে, ‘শীতকাল কবে আসবে’? এ বছর বোধহয় আগামী কয়েকটা দিন কিছুটা হলেও সে প্রশ্নের সদর্থক জবাবই মিলবে।  আবহাওয়া (Weather) দফতর বলছে, আগামী চার, পাঁচদিন বঙ্গে থাকবে শীত (Winter)-এর আমেজ। পারদ নামবে ৪ থেকে ৫ ডিগ্রি। রবিবার থেকেই যা টের পেতে শুরু করেছেন বঙ্গবাসী।

এদিন সকাল থেকেই হালকা শিরশিরানি, ঠান্ডার আমেজ। বিকেলের পর থেকে পাতলা শীত পোশাকেরও প্রয়োজন পড়ছে কোথাও কোথাও। হাওয়া অফিস বলছে, এদিনের তুলনায় সোমবার তাপমাত্রা আরও খানিকটা নামবে। আগামী পাঁচদিন এরকমই শিরশিরে ভাব থাকবে বাতাসে।

আরও পড়ুন: চিলেকোঠায় বাসা বেঁধেছে বিরল প্রজাতির প্যাঁচা পরিবার, চাঞ্চল্য মুর্শিদাবাদে

কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছতে পারে ১৮ ডিগ্রির কাছাকাছি। জঙ্গলমহলের জেলাগুলি অর্থাৎ পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে তা ১৪ ডিগ্রি অবধিও নামতে পারে। তবে এখনই কিন্তু ‘শীত পড়ে গেল’ বলার সময় আসেনি।

উত্তরবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গের হাওড়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রামে হালকা বৃষ্টি হতে পারে। রাতের দিকে নামবে তাপমাত্রাও।

আরও পড়ুন: আইপ্যাকের ‘বাচ্চা ছেলে’রা রাজনীতি বোঝাবে? পিকের বিরুদ্ধে ফের ‘বিদ্রোহ’ তৃণমূলে

তবে এই আবহাওয়ার অকস্মাৎ বদলে সাবধান থাকতে বলছেন চিকিৎসকরা। কোভিড-১৯ আবহে এ বছর শীতকাল কিন্তু বড় চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড় করাবে বঙ্গবাসীকে। ধীরে ধীরে আগল খুলছে লকডাউন। করোনাও নিত্য তার চরিত্র বদল করছে। এই শীতে তাই খুবই সাবধানে থাকতে বলছেন চিকিৎসকরা।