হাতে হাতে পৌঁছবে করোনা পরীক্ষার কিট, নিজে থেকেই হবে পরীক্ষা! ৩০ মিনিটে রিপোর্ট দেবে কিটের যন্ত্রই

TV9 বাংলা ডিজিটাল: করোনা (COVID)পরীক্ষা হবে ঘর থেকেই। নিজের হাতে পৌঁছে যাবে করোনা পরীক্ষার কিট। স্বয়ংক্রিয় এই যন্ত্রে সবুজ সঙ্কেত দিল মার্কিন প্রশাসন। মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন লুসিরা হেলথ কোম্পানির ‘অল-ইন-ওয়ান’ কিট অনুমোদন করতে চলেছে। লুসিরা কিট হল করোনা পরীক্ষার একটি কিট। যা এই মুহুর্তে শুধুমাত্র চিকিৎসকের অনুমোদনের সাপেক্ষে মেলে। তারপর সেই কিটে পরীক্ষার […]

হাতে হাতে পৌঁছবে করোনা পরীক্ষার কিট, নিজে থেকেই হবে পরীক্ষা! ৩০ মিনিটে রিপোর্ট দেবে কিটের যন্ত্রই
লুসিরা কিট
Follow Us:
| Updated on: Nov 18, 2020 | 2:14 PM

TV9 বাংলা ডিজিটাল: করোনা (COVID)পরীক্ষা হবে ঘর থেকেই। নিজের হাতে পৌঁছে যাবে করোনা পরীক্ষার কিট। স্বয়ংক্রিয় এই যন্ত্রে সবুজ সঙ্কেত দিল মার্কিন প্রশাসন। মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন লুসিরা হেলথ কোম্পানির ‘অল-ইন-ওয়ান’ কিট অনুমোদন করতে চলেছে।

লুসিরা কিট হল করোনা পরীক্ষার একটি কিট। যা এই মুহুর্তে শুধুমাত্র চিকিৎসকের অনুমোদনের সাপেক্ষে মেলে। তারপর সেই কিটে পরীক্ষার ফল সরকারকে জানাতে হয়। এই কিটের মাধ্যমে যে কেউ নিজের লালা রস নিজেই সংগ্রহ করে করোনা পরীক্ষা করতে পারেন। পরীক্ষার পর ৩০ মিনিটেরও কম সময়ে কিটের ডিসপ্লেতে করোনা পরীক্ষার রিপোর্ট ভেসে ওঠে। বর্তমানে আমেরিকার বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রেও এই কিট ব্যবহৃত হচ্ছে। তবে এই কিটের মূল উদ্দেশ্য বাড়ি থেকে রোগী যেন নিজেই পরীক্ষা করতে পারে।

লালা রসের মাধ্যমে করোনা পরীক্ষা করে রোগী কোভিড আক্রান্ত কিনা তা জানা যায়। এক্ষেত্রে স্বাস্থ্যকর্মীরা মূলত নমুনা পরীক্ষার জন্য বাড়ি থেকে গিয়ে লালা রসের নমুনা সংগ্রহ করে নিয়ে আসেন। কিন্তু এই লুসিরা কিট আসার পর সন্দেহভাজন ব্যক্তি চিকিৎসকের পরামর্শ নিয়ে নিজেই লুসিরা কিট সংগ্রহ করে বাড়িতে করোনা পরীক্ষা করতে পারে। তারপর সেই রিপোর্ট চিকিৎসককে জানাতে হয়। আমেরিকায় হুহু করে বাড়ছে করোনা আক্রান্তর সংখ্যা, তাই এই কিটে আপদকালীন অনুমোদন দিয়েছে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। এফডিএ কমিশনার স্টিফেন হন বিবৃতি দিয়ে জানিয়েছেন মহামারী রুখতে এই নতুন পরীক্ষা পদ্ধতি কার্যকরী হতে পারে।

আরও পড়ুন: ভারতে এসে পৌঁছল করোনা প্রতিষেধক ‘স্পুটনিক-ভি’, ট্রায়াল চলবে কানপুরে

সারা বিশ্বে করোনা আক্রান্তর নিরিখে এখন শীর্ষে আমেরিকা। সে দেশে মোট করোনা আক্রান্তর সংখ্যা ১ কোটি ১০ লক্ষ ছাড়িয়েছে। প্রাণ হারিয়েছেন ২ লক্ষ ৫৪ হাজারেরও বেশি মানুষ।