Budget 2021: বাজেটে ‘দিলখুশ’ দালাল স্ট্রিট! নির্মলার কোন জাদুতে বাড়ল শেয়ার বাজার?

নির্মলার বাজেট (Budget 2021) পেশের সঙ্গে সঙ্গেই চাঙ্গা শেয়ার বাজার। সেনেসেক্স ১০০০ পয়েন্ট বেড়ে ১,৫০০ পয়েন্টের দিকে পা বাড়িয়েছে।

Budget 2021: বাজেটে 'দিলখুশ' দালাল স্ট্রিট! নির্মলার কোন জাদুতে বাড়ল শেয়ার বাজার?
Budget 2021: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2021 | 1:57 PM

নয়া দিল্লি: নির্মলার বাজেট (Budget 2021) পেশের সঙ্গে সঙ্গেই চাঙ্গা শেয়ার বাজার। সেনেসেক্স ১০০০ পয়েন্ট বেড়ে ১,৫০০ পয়েন্টের দিকে পা বাড়িয়েছে। বাজেটের দিন এ পর্যন্ত ৪৮ হাজারের সর্বোচ্চ মাত্রায় পৌঁছেছে সেনসেক্স। বিমায় বিদেশি বিনিয়োগ ৪৯ শতাংশ থেকে ৭৪ শতাংশ করার প্রস্তাবেই দালাল স্ট্রিট দিলখুশ। তরতরিয়ে বাড়ল দুই সূচক। বাজেট পেশের আগে থেকেই উঠতে শুরু করেছিল বাজার। বাজেটে নির্মলার একের পর এক ঘোষণা যেন প্রাণ জোগাল দুই সূচককে। জ়িরো বন্ড কুপন আর বিমাতে এফডিআইর উর্ধ্বসীমা বাড়ানো, ব্যস এই দুই ঘোষণাই উসকে দিল বাজারকে।

১টা ৮ মিনিটে নিফটির বৃ্দ্ধি ৪৪০.৬ পয়েন্ট। সেনসেক্স দাঁড়িয়ে ৪৭ হাজার ৮২২.৬৯ পয়েন্টে। সব মিলিয়ে বাজেটে খুশি বিএসই। বিশেষজ্ঞরা বলছেন, অতিমারি আবহে অন্যতম চ্যালেঞ্জিং বাজেট পেশ করেছেন নির্মলা। করোনার ফলে তলানিতে গিয়ে ঠেকেছে দেশের অর্থনীতি। কয়েক দিন আগে সেনসেক্স ৫০ হাজার ছুঁলেও বাজেটের প্রাক্কালে ধস নেমেছিল শেয়ার বাজারে। হুড়মুড়িয়ে পড়েছিল দুই সূচক। এমতাবস্থায় নির্মলার দিকেই তাকিয়ে গোটা দেশ। সোমবারের বাজেটেই লুকিয়ে ছিল দালাল স্ট্রিটের আপাত ভবিষ্যত। এবং সেক্ষেত্রে শেয়ার বাজারে অন্তত বাজেটে খুশির হাওয়া।

আরও পড়ুন: Budget 2021 in Bengali LIVE: ৭৫-ঊর্ধ্বদের দিতে হবে না আয়কর, দেখে নিন আর কী নজর কাড়ল এবারের বাজেটে

আয়কর রিটার্নে ৭৫ বছর বয়সীদের সম্পূর্ণ ছাড় দিল নির্মলার বাজেট। ব্যাঙ্ক পেনশনের ক্ষেত্রেও টিডিএসে মিলল ছাড়। একাধিক সংস্কারের পথে হাঁটলেন অর্থমন্ত্রী। করোনা সেস-সারচার্জ নিয়ে একাধিক জল্পনা থাকলেও কোভিড বন্ড বা এই ধরনের সেস-সারচার্জের প্রসঙ্গ এল না নির্মলা সীতারামনের ‘পেপারলেস’ বাজেটে।