Budget 2021: ৭৫-ঊর্ধ্বদের দিতে হবে না আয়কর, দেখে নিন আর কী নজর কাড়ল এবারের বাজেটে

| Edited By: | Updated on: Nov 16, 2021 | 1:47 PM

Budget 2021 in Bengali LIVE Today: করোনার জন্য এবার সম্পূর্ণ বাজেটই (Budget 2021 live) ডিজিটাল নির্ভর। সেদিকে খেয়াল রেখে কেন্দ্রীয় সরকার ‘ইউনিয়ন বাজেট’ মোবাইল অ্যাপ এনেছে।

Budget 2021: ৭৫-ঊর্ধ্বদের দিতে হবে না আয়কর, দেখে নিন আর কী নজর কাড়ল এবারের বাজেটে
Budget 2021 live: সংসদে বাজেট পেশ করছেন নির্মলা সীতারামন।

নয়া দিল্লি: দেশের অনেক প্রত্যাশা মাথায় রেখে বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Finance Minister Nirmala Sitharaman)। বাজেটের প্রথম থেকেই চমক চোখে পড়েছে। দেশের প্রথম  ‘পেপারলেস’ বাজেট পেশ করতে দেশীয় প্রযুক্তিতে তৈরি ট্যাব নিয়ে সংসদে আসেন নির্মলা। ‘ডিজিটাল ইন্ডিয়া’ (Digital India) গড়তে আরও এক ধাপ এগিয়ে যাওয়ার বার্তা দিয়ে বাজেট বক্তৃতা শুরু করেন তিনি। বাংলা থেকে কন্যাকুমারী, তাঁর বাজেটে (Budget 2021 live) ফুটে উঠেছে নানা সংস্কার। করোনার ভ্রুকুটি এড়িয়ে কৃষক-পরিযায়ী শ্রমিক-ছোটো ব্যবসায়ী থেকে সমাজের বিভিন্ন স্তরের মানুষকে এক সূত্রে বাঁধতে একের পর এক ঘোষণা উঠে এসেছে অর্থমন্ত্রীর ট্যাব থেকে। দেখে নিন এবারের বাজেটে নজর কাড়ল কোন কোন দিক-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 01 Feb 2021 03:54 PM (IST)

    বাজেট পেশ শেষ করলেন অর্থমন্ত্রী

    অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বাজেট পেশ-পর্ব সমাপ্ত। ১ ঘণ্টা ৪০ মিনিট ছিল এবারের বাজেট-পর্ব।

  • 01 Feb 2021 03:53 PM (IST)

    মোবাইল ফোন রফতানিতে কর বাড়ানোর প্রস্তাব

    বিদেশি বিনিয়োগ আনতে জিরো কুপন বন্ডের প্রস্তাব অর্থমন্ত্রীর। জিএসটি খাতে রেকর্ড সংগ্রহ, বললেন অর্থমন্ত্রী। ডিসেম্বরে ভেঙেছে জানুয়ারির রেকর্ড। উৎপাদন শুল্ক কমানোর প্রস্তাব বাজেটে। মোবাইল ফোন রফতানিতে কর বাড়ানোর প্রস্তাব। স্টার্ট আপগুলিকে আরও ১ বছর পর্যন্ত কর ছাড়ের প্রস্তাব দেওয়া হল বাজেটে। নতুন ফ্ল্যাট কিনলে দেড় লক্ষ টাকা আয় করে ছাড়ের প্রস্তাবও রাখা হয়েছে এবারের বাজেটে।

  • 01 Feb 2021 03:52 PM (IST)

    প্রবীণদের জন্য বড় ঘোষণা আসতে চলেছে

    ৭৫ বছরের বেশি বয়সিদের সুদের উপর সম্পূর্ণ কর ছাড়ের প্রস্তাব। জমা দিতে হবে না আয়কর রিটার্ন। কর ব্যবস্থাকে স্বচ্ছ করতে হবে, করদাতাদের চাপ কমাতে হবে, বাজেট-পর্বে বললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আয়কর বিবাদ নিষ্পত্তিতে নতুন প্যানেলের প্রস্তাব।

    আরও পড়ুন: Budget 2021 For Income Tax: ৭৫ বছর বয়সীদের আয়করে সম্পূর্ণ ছাড়ের ঘোষণা অর্থমন্ত্রীর

  • 01 Feb 2021 03:52 PM (IST)

    এয়ার ইন্ডিয়া, পবনহংস বেসরকারিকরণের প্রস্তাব

    অলাভজনক সংস্থা বিক্রির প্রস্তাব দেওয়া হয়েছে বাজেটে। এয়ার ইন্ডিয়া, পবনহংস বেসরকারিকরণের প্রস্তাব অর্থমন্ত্রীর বাজেটে। অন্যদিকে অসম ও বাংলায় চা শ্রমিক কল্যাণে ১ হাজার কোটি বরাদ্দ করার প্রস্তাব দেওয়া হয়েছে। এর ফলে দুই রাজ্যের চা-শ্রমিকরা উপকৃত হবেন বলে আশাবাদী অর্থমন্ত্রী।

  • 01 Feb 2021 03:51 PM (IST)

    লেহ-তে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়

    ১৫ হাজার স্কুলকে নয়া শিক্ষা নীতির আওতায় আনা হচ্ছে। অন্যান্য স্কুলগুলিও এর ফলে উপকৃত হবে।। উচ্চশিক্ষায় 'আমব্রেলা বডি' তৈরি হবে। গ্রামীণ পরিকাঠামো তহবিলে ৪০ হাজার কোটি টাকা বরাদ্দ। লেহ-তে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় গড়ার প্রস্তাব। আদিবাসী এলাকায় ৭৫০টি একলব্য স্কুল। ১৫ হাজার স্কুলের পরিকাঠামো উন্নয়নও নজরে। গগনায়ণ মিশনে রাশিয়ায় চার মহাকাশচারীর প্রশিক্ষণ।

  • 01 Feb 2021 03:51 PM (IST)

    কৃষকের কল্যাণে দায়বদ্ধ সরকার: সীতারামন

    ন্যূনতম সহায়ক মূল্য বা MSP-এর ক্ষেত্রে কস্ট অফ প্রোডাকশনের দেড়গুণ দেওয়া হবে। এতে উপকৃত হবেন ১.২ কোটি কৃষক। অর্থমন্ত্রী বলেন, কৃষকের কল্যাণে সরকার দায়বদ্ধ। গমে MSP ৭৫ হাজার ৫৫০ কোটির বরাদ্দ প্রস্তাব। তুলোতে MSP ২৫ হাজার কোটি টাকার প্রস্তাব। উপকৃত হবেন ৪৩ লক্ষ কৃষক। কৃষিতে লক্ষ্যমাত্রা ১৬.৫ শতাংশ বৃদ্ধি। এক দেশ এক রেশন কার্ডের প্রস্তাব। বিনামূল্যে রেশন দেওয়ার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। কৃষকদের ঋণ দেওয়া হবে ১৫.৫ লক্ষ কোটি টাকা, এর মধ্যে মৎস্য চাষীরাও রয়েছেন।

  • 01 Feb 2021 03:51 PM (IST)

    বিমায় বিদেশি বিনিয়োগ বেড়ে ৭৪ শতাংশ

    বিমায় বিদেশি বিনিয়োগ বাড়ানো হল। ৪৯ শতাংশ থেকে ৭৪ শতাংশের প্রস্তাব। বিমায় প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ। রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কের জন্য বরাদ্দ ২০ হাজার কোটি। বিদেশি বিনিয়োগের আরও বেশি করে দরজা খুলে দেওয়ায় শেয়ার মার্কেটও চাঙ্গা। সেনসেক্স ছাপিয়ে গেল হাজার পয়েন্ট। LIC-এর শেয়ার এ বছরই খোলা বাজারে বিক্রি। অর্থাৎ LICএ এবার আরও বেশি করে শেয়ার বাজারে। ব্যাঙ্কগুলির আর্থিক শক্তি বাড়ানোও লক্ষ্য, জানালেন অর্থমন্ত্রী। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির স্বাস্থ্য ফেরাতে 'ব্যাড ব্যাঙ্ক' ঘোষণা।

  • 01 Feb 2021 03:50 PM (IST)

    সেবি আইনে পরিবর্তনের প্রস্তাব

    সেবি আইনে পরিবর্তনের প্রস্তাব। সিকিউরিটি অ্যাক্টের সংশোধন আনার প্রস্তাব। বিশ্ব মানের ফিল্ম টেক হাবের প্রস্তাব। কর্পোরেট বন্ড মার্কেটকে আরও শক্তিশালী করার প্রস্তাব।

  • 01 Feb 2021 03:50 PM (IST)

    উজ্জ্বলা প্রকল্পের বিস্তারে নজর

    উজ্জ্বলা যোজনার বিস্তার ঘটানোই লক্ষ্য কেন্দ্রের। অর্থমন্ত্রী বলেন, উজ্জ্বলা গ্যাসকে আরও এক কোটি লোকের কাছে পৌঁছে দেওয়া হবে। গ্যাসের পাইপলাইন প্রকল্প জম্মু-কাশ্মীর অবধি নিয়ে যাওয়া হবে।

  • 01 Feb 2021 03:48 PM (IST)

    বড় বন্দর বেসরকারি হাতে তুলে দেওয়ার প্রস্তাব

    রেলের জন্য জাতীয় রেল প্ল্যান তৈরি হয়েছে, জানালেন সীতারামন। খড়গপুর থেকে বিজয়াওয়াড়া ফ্রেট করিডর তৈরি। ১ লক্ষ ১০ হাজার ৬০ কোটি টাকা রেলওয়ের জন্য বরাদ্দ প্রস্তাব। মেট্রো রেলের জন্য নতুন প্রযুক্তি কার্যকর করা হবে। চেন্নাই , বেঙ্গালুরু, নাসিক মেট্রো খাতে খরচ বরাদ্দ প্রস্তাব। কোচি মেট্রো ফেজ-২ ১১.৫ কিলোমিটার তৈরি হবে। চেন্নাই মেট্রো ফেজ-২ ১১৮ কিমি তৈরি হবে। বেঙ্গালুরু রেলওয়ে মেট্রো প্রোজেক্ট ৫৮ কিলোমিটার রাস্তা তৈরি হবে। নাগপুর মেট্রো ও নাসিকেও মেট্রোর কাজের প্রস্তাব। বড় বন্দর বেসরকারি হাতে তুলে দেওয়ার প্রস্তাব।

  • 01 Feb 2021 03:46 PM (IST)

    কলকাতা শিলিগুড়ি বাংলা করিডরে ২৫ হাজার কোটি বরাদ্দ প্রস্তাব

    কলকাতা শিলিগুড়ি রাস্তা সংস্কারে ২৫ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব। ৬৭৫ কিলোমিটার রাজ্য সড়ক পশ্চিমবঙ্গে তৈরি হবে।

  • 01 Feb 2021 11:33 AM (IST)

    রাজ্যগুলিকে ২.২৪ কোটি টাকা দেওয়া হবে

    পরিবেশ শুদ্ধকরণে ২ হাজার কোটি টাকা বরাদ্দ করার প্রস্তাব বাজেটে। মেড ইন ইন্ডিয়া ভ্যাকসিন গোটা দেশে দেওয়া হবে। স্বচ্ছ ভারতের জন্য ১ লক্ষ ৪৫ হাজার কোটি টাকা বরাদ্দ ঘোষণা। পিএলএফ স্কিম চালু । ১.৭ লক্ষ কোটি খরচ করা হবে এই খাতে। মূলধন খাতে বরাদ্দ ৫.৫৪ কোটি টাকা। রাজ্যগুলিকে ২.২৪ কোটি টাকা দেওয়া হবে।

  • 01 Feb 2021 11:27 AM (IST)

    করোনা ভ্যাকসিনের জন্য ৩৫ হাজার কোটি

    করোনা ভ্যাকসিনের জন্য ৩৫ হাজার কোটি টাকা ফান্ড দেওয়া হয়েছে, জানালেন সীতারামন। পিএম আত্মনির্ভর স্বাস্থ্য ভারত মিশনে ৬৪১৮৪ কোটি টাকা খরচ করা হবে। এই প্রকল্প ন্যাশনাল হেল্থ মিশন থেকে আলাদা। এর জন্য খরচও পৃথকভাবেই করা হবে। জেলায় জেলায় পাবলিক হেল্থ ইউনিটের ভূমিকা এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

  • 01 Feb 2021 11:24 AM (IST)

    গ্রামে গ্রামে জল জীবন মিশনের প্রস্তাব

    বাজেটের লক্ষ্য জিডিপির বৃদ্ধি ফিরিয়ে আনা। সরকার তা ফেরাতে পুরোপুরি প্রস্তুত। যুব সমাজের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা। ১৭ ও ১১ হাজার যথাক্রমে শহর ও গ্রামীণ খাতে খরচ করার প্রস্তাব। জিডিপির মোট ১৩ শতাংশ স্বাস্থ্যখাতে খরচ করা হবে। গ্রামে গ্রামে জল জীবন মিশনের প্রস্তাব।

  • 01 Feb 2021 11:21 AM (IST)

    ২৭ লক্ষ কোটির আত্মনির্ভর প্যাকেজ ঘোষণা

    ২৭ লক্ষ কোটির আত্মনির্ভর প্যাকেজ ঘোষণা করলেন অর্থমন্ত্রী। ১৩০ কোটি লোকের বিশ্বাসে এই আত্মনির্ভর ভারত। আরও বাড়বে কৃষকদের আয়। কৃষকদের আয় দ্বিগুণ হবে। শিক্ষাখাতে খরচ বাড়বে। মহিলাদের কর্মযোগ ও স্বাস্থ্যে বিশেষ নজর দেওয়া হবে। স্বাস্থ্যখাতে ৫৪ হাজার কোটি টাকা বরাদ্দ প্রস্তাব বাজেটে।

  • 01 Feb 2021 11:17 AM (IST)

    রবীন্দ্রনাথ স্মরণ নির্মলার

    রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ করে নির্মলা বলেন, 'Faith is the bird that feels the light when the dawn is still dark'। একইসঙ্গে ভারত-অস্ট্রেলিয়া ম্য়াচে ভারতের জয় নিয়েও প্রশংসা অর্থমন্ত্রীর।

  • 01 Feb 2021 11:14 AM (IST)

    বিশ্ব বাজারে আর্থিক সঙ্কট-সীতারামন

    নির্মলা সীতারামন বলেন, অতিমারির কারণে বিশ্বজুড়ে আর্থিক সঙ্কট। কেন্দ্র সরকার ৮০ কোটি গরীবের নিখরচায় খাবারের সংস্থান করেছে। করোনা আবহে এবারের বাজেট অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

  • 01 Feb 2021 11:03 AM (IST)

    সংসদে শোনা গেল রাম নামের জয়ধ্বনি

    বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বাজেট-পর্বের শুরুতেই সংসদে ধ্বনিত হল 'জয় শ্রী রাম'।

  • 01 Feb 2021 10:54 AM (IST)

    এবার বাজেটেও স্বদেশী ছোঁয়া

    দেশি ট্যাবেই দেশের ভবিষ্যৎ, বাজেটে সেই 'স্বদেশী' ছোঁয়া। এই প্রথমবার কাগজহীন বাজেট পেশ হতে চলেছে। অর্থমন্ত্রী বাজেট পড়বেন 'মেড ইন ইন্ডিয়া' ট্যাবে। অভিনব সেই ট্যাব পাউচের ছবি ইতিমধ্যেই ভাইরাল।

    আরও পড়ুন: Budget 2021: দেশি ট্যাবেই দেশের ভবিষ্যত, ব্রিফকেস বিবর্তনের পর নির্মলার হাতে নয়া চমক

  • 01 Feb 2021 10:39 AM (IST)

    সংসদ ভবনে হেমা মালিনী

    বাজেট অধিবেশনে যোগ দিতে সংসদে পৌঁছলেন বিজেপি সাংসদ হেমা মালিনী। এসেছেন পীযূশ গোয়েল। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে ক্যাবিনেট মিটিং। ১১টা থেকে বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী।

  • 01 Feb 2021 10:39 AM (IST)

    সংসদে পৌঁছলেন নরেন্দ্র মোদী

    সংসদে পৌঁছলেন নরেন্দ্র মোদী। ৪২ মিনিটের মধ্যে বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তার আগে ক্যাবিনেট বৈঠক হবে।

  • 01 Feb 2021 10:39 AM (IST)

    আর কিছুক্ষণের মধ্যেই সংসদে প্রধানমন্ত্রী

    বিজয়চক ধরে সংসদ ভবনের পথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিছুক্ষণ আগেই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে রাইসিনা হিলে বৈঠক করেছেন অর্থমন্ত্রী। ছিলেন অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুরও।

  • 01 Feb 2021 10:06 AM (IST)

    সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী

    সংসদে পৌঁছলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। ইতিমধ্যেই সংসদে পৌঁছেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আর কিছুক্ষণ পরই এই দশকের প্রথম কেন্দ্রীয় বাজেট পেশ হতে চলেছে সংসদে।

  • 01 Feb 2021 10:01 AM (IST)

    রাইসিনা হিল থেকে বের হলেন সীতারামন

    রাষ্ট্রপতি ভবন থেকে বেরিয়ে সংসদের পথে রওনা হলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তার আগে রাষ্ট্রপতি ভবনে রামনাথ কোবিন্দের সঙ্গে ফটোসেশনও করেন তিনি।

  • 01 Feb 2021 09:57 AM (IST)

    জিডিপির ভবিষ্যৎও নির্ভর করছে আজকের বাজেটে

    অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে বড়সড় ধস নেমেছিল জিডিপিতে। সংকোচন হয়েছিল ২৩.৯ শতাংশ। পরবর্তী ত্রৈমাসিকে একটু উন্নতি হলেও ঋণাত্মকেই ছিল জিডিপি। দ্বিতীয় ত্রৈমাসিকে ভারতের জিডিপি ছিল মাইনাস ৭.৫। তৃতীয় ত্রৈমাসিকে সামান্য সম্প্রসারণের পূর্বাভাস দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। সামগ্রিক অর্থবর্ষে ৭.৫ শতাংশ সংকোচনের আভাস দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

    আরও পড়ুন: বাজেটের মুখে ৭ লক্ষ কোটি টাকার হিসেব খুঁজছেন নির্মলা!

  • 01 Feb 2021 09:52 AM (IST)

    মার্কেট খুলতেই নিফটি, সেনসেক্স উর্ধ্বমুখী

    আর কিছুক্ষণ পরেই কেন্দ্রীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী। তার আগে শেয়ার মার্কেটে বাড়ল সূচক। ব্যাঙ্ক নিফটি দেড় শতাংশের বৃদ্ধি। বাজার খুলতেই নিফটি ১০০, সেনসেক্স ৫০০। ব্যাঙ্ক শেয়ার তড়তড়িয়ে বাড়ছে।

    আরও পড়ুন: Budget 2021 News: বাজার খুলতেই বড় জাম্প, নির্মলার দিকে তাকিয়ে লগ্নিকারীরা

  • 01 Feb 2021 09:30 AM (IST)

    এবার ট্যাবলেটে বাজেট পড়বেন অর্থমন্ত্রী

    ঐতিহ্যের 'বহি খাতা'র পরিবর্তে এবার 'ডিজিটাল বহি খাতা' নির্মলা সীতারামনের হাতে। ট্যাবলেটে বাজেট পড়বেন নির্মলা সীতারামন। করোনার আবহে এই প্রথমবার 'পেপারলেস' বাজেট পেশ হতে চলেছে সংসদে।

  • 01 Feb 2021 09:21 AM (IST)

    রাষ্ট্রপতি ভবনে পৌঁছলেন নির্মলা

    রাষ্ট্রপতি ভবনে পৌঁছলেন নির্মলা সীতারামন। এখান থেকেই সংসদের পথে রওনা দেবেন অর্থমন্ত্রী।

  • 01 Feb 2021 09:21 AM (IST)

    লাল খাম নিয়ে নর্থ ব্লক থেকে বের হলেন নির্মলা

    নর্থ ব্লকের ২ নম্বর গেট থেকে বের হলেন নির্মলা সীতারামন। সঙ্গে অনুরাগ ঠাকুর ও মন্ত্রকের অন্য আধিকারিকরা। চিরাচরিত রীতি মেনে ফটোসেশনের পর রাষ্ট্রপতি ভবনের দিকে রওনা দিলেন অর্থমন্ত্রী।

  • 01 Feb 2021 09:07 AM (IST)

    নর্থব্লকে পৌঁছলেন নির্মলা সীতারামন

    প্রথা মেনেই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পৌঁছলেন নর্থ ব্লকে। সোমবার সকাল ৯টা থেকে ৯টা ১০-এর মধ্যে নর্থ ব্লক থেকে বের হবেন অর্থমন্ত্রী। এরপর রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক। সকাল ১০টা ১৫ থেকে সাড়ে ১০টার মধ্যে রাইসিনা হিল থেকে সংসদের পথে রওনা দেবেন নির্মলা। এরপরই বাজেট পেশ।

  • 01 Feb 2021 08:59 AM (IST)

    অর্থমন্ত্রকের দফতরে অনুরাগ ঠাকুর

    নর্থ ব্লকে অর্থমন্ত্রকের দফতরে পৌঁছলেন মন্ত্রকের প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর।

Published On - Feb 05,2021 6:24 PM

Follow Us: