Budget 2021: দেশি ট্যাবেই দেশের ভবিষ্যত, ব্রিফকেস বিবর্তনের পর নির্মলার হাতে নয়া চমক

২০১৯-এ প্রথমবার ব্রিফকেস ব্যবহারের প্রথা ভেঙেছিলেন নির্মলাই।

Budget 2021: দেশি ট্যাবেই দেশের ভবিষ্যত, ব্রিফকেস বিবর্তনের পর নির্মলার হাতে নয়া চমক
Follow Us:
| Updated on: Feb 01, 2021 | 10:46 AM

নয়া দিল্লি: স্বাধীনতার পর প্রথম অর্থমন্ত্রী ছিলেন সন্মূখম চেত্তি। তারপর অর্থ মন্ত্রক সামলেছেন ইন্দিরা গান্ধীও। ইতিহাস বদলেছে ভারতের, কিন্তু চেনা ছবিটা বদলায়নি বহু বছর। প্রত্যেকবারই ব্রিফকেস হাতে দেখা যেত অর্থমন্ত্রীদের। প্রথমবার প্রথা ভাঙেন নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। ইন্দিরার পর তিনিই দেশের প্রথম পূর্ণ সময়ের মহিলা অর্থমন্ত্রী। আর তাঁর হাত ধরেই বদলায় সেই চিরাচরিত প্রথা।

আরও পড়ুন: A থেকে Z, কোন পথে এগোবে নির্মলার বাজেট? আগাম জেনে নিন

২০১৯ সালেও প্রথা ভাঙেন নির্মলা। সেবার সীতারামনের হাতে দেখে যায়নি সেই প্রচলিত ব্রিফকেশ৷ সেদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর হাতে ছিল দেওয়া লাল শালু মোড়া বাজেট ভাষণের নথি৷ অশোকস্তম্ভের চিহ্ন দেওয়া লাল শালু ছিল তাঁর হাতে। আসলে বিদেশি সংস্কৃতি থেকে যে ভারত মুক্তি পেয়েছে সেটা বোঝাতেই এই শালু ব্যবহার করা হয় সেদিন। আর ২০২১-এ বিপ্লব আরও এক ধাপ এগিয়ে। বাদ গেল বই খাতা। এবার তাঁর হাতে মেড ইন ইন্ডিয়া ট্যাব। অর্থাৎ দেশীয় প্রযুক্তি যে এক অভূতপূর্ব উচ্চতায় পৌঁছেছে তারই প্রমান এবার অর্থমন্ত্রীর হাতে।

আরও পড়ুন: রেকর্ড জিএসটি আদায় জানুয়ারিতে, বাজেটের আগেই স্বস্তিতে নির্মলা

ব্রিফকেসের বদলে শালু দিয়ে মোড়া বাজেট নথি এনে স্বদেশী ভাবধারার কথা প্রচার করেছে মোদী সরকার৷ তবে স্বদেশ মানে যে উন্নত প্রযুক্তিও বটে, সেই কথাই এবার প্রচার করতে চাইছে কেন্দ্রীয় সরকার। জানা গিয়েছে, এবার বাজেট ওই ট্যাব দেখেই পড়বেন সীতারামন।

২০১৯- এ যে লাল শালু সীতারামনা এনেছিলেন তা তাঁর এক আত্মীয়া তৈরি করে দেন। সিদ্ধি বিনায়ক এবং মহালক্ষী মন্দিরে ওই শালু নিয়ে গিয়ে সেবার আশীর্বাদ নিয়ে এসেছিলেন অর্থমন্ত্রী। আর এবার বাজেট তো সত্যিই চ্যালেঞ্জের। তাই বিপ্লব শুধু প্রথায় নাকি বাজেটেও, সেদিকেই তাকিয়ে গোটা দেশ।