A থেকে Z, কোন পথে এগোবে নির্মলার বাজেট? আগাম জেনে নিন

এক নজরে দেখে নেওয়া যাক বাজেটের নির্ঘণ্ট...

A থেকে Z, কোন পথে এগোবে নির্মলার বাজেট? আগাম জেনে নিন
ফাইল চিত্র: বাজেট ২০২০
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2021 | 8:34 AM

নয়া দিল্লি: প্রথম ‘পেপারলেস’ বাজেট (Budget 2021) পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বিশেষজ্ঞরা বলছেন, করোনা আবহে এবারের বাজেট সবচেয়ে চ্যালেঞ্জিং। কেন্দ্রকে বিশেষ নজর দিতে হবে একাধিক ক্ষেত্রে। করোনা এসে বুঝিয়ে গিয়েছে, কতটা প্রয়োজনীয় সুগঠিত স্বাস্থ্য ব্যবস্থা। লাদাখ সীমান্তে উত্তেজনার রেশ এখনও অব্যাহত। প্রতিরক্ষা খাতে তাই বাড়তি নজর দিতে হবে নির্মলার মন্ত্রককে। কৃষক আন্দোলনের জেরে দেশ উত্তাল। এই বাজেটে কৃষকদের আয়ের দিকেও বাড়তি নজর দিতে হবে নির্মলাকে।  এক নজরে দেখে নেওয়া যাক বাজেটের নির্ঘণ্ট…

Union Budget

সকাল ৯টা থেকে ৯টা ১০-এর মধ্যে চিরাচরিত প্রথা মেনেই নর্থ ব্লক থেকে বেরোবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেখান থেকে একুশের বাজেট হাতে রাইসিনা হিলে যাবেন অর্থমন্ত্রী। রাষ্ট্রমন্ত্রী রামনাথ কোবিন্দের সঙ্গে বৈঠক করে সওয়া ১০টা থেকে সাড়ে ১০ টার মধ্যে সংসদ ভবনের উদ্দেশে রওনা দেবেন নির্মলা। সংসদ ভবনে পৌঁছনোর পর ১১টায় বাজেট পেশ করবেন তিনি। এরপর সংসদে বাজেট বিতর্ক চলবে। দুপুর ৩টের সময় ন্যাশনাল মিডিয়া সেন্টারে সাংবাদিক বৈঠক করবেন অর্থমন্ত্রী।

অলঙ্করণ: অভীক দেবনাথ

আরও পড়ুন: সুষ্ঠ বাজেট অধিবেশন চালাতে তৎপর সরকার, আলোচনায় বসল বিরোধীদের সঙ্গে

করোনা আবহে এবারের বাজেটের সম্পূর্ণটাই হবে ডিজিটালে। লাল খাম নিয়ে নির্মলা বেরোবেন ঠিকই, কিন্তু কাটছাঁট হবে একাধিক ক্ষেত্রে। দেশবাসীর জন্য বাজেটের সব তথ্য তুলে ধরতে ইউনিয়ন বাজেট মোবাইল অ্যাপ এনেছে কেন্দ্র। প্লে স্টোর ও www.indiabudget.gov.in- ওয়েব সাইট থেকে ডাউনলোড করা যাবে এই অ্যাপ। সরাসরি বাজেট পেশের সম্প্রচার দেখা যাবে দূরদর্শন, লোকসভা টিভি, রাজ্যসভা টিভি ও টিভি নাইন বাংলা-সহ অন্যান্য বৈদ্যুতিন মাধ্যমে। এছাড়াও tv9bangla.com-এর লাইভ ব্লগের মাধ্যমে জানা যাবে বাজেট ২০২১-২২ এর সব তথ্য।