রেকর্ড জিএসটি আদায় জানুয়ারিতে, বাজেটের আগেই স্বস্তিতে নির্মলা

গত চার মাস যাবত কেন্দ্রের জিএসটি আদায়ের পরিমাণ মাস প্রতি ১ লক্ষ কোটির আশেপাশেই থেকেছে। তবে তার ক্রমবর্ধমান গ্রাফ দেখে এটা পরিষ্কার যে, অর্থনীতি আবার ধীর গতিতে উঠে দাঁড়াচ্ছে।

রেকর্ড জিএসটি আদায় জানুয়ারিতে, বাজেটের আগেই স্বস্তিতে নির্মলা
Budget 2021: ফাইল চিত্র
ঋদ্ধীশ দত্ত

| Edited By: সায়নী জোয়ারদার

Feb 01, 2021 | 8:10 AM

নয়া দিল্লি: বাজেট পেশ হওয়ার আগের রাতেই সুখবর। ২০২১ সালের জানুয়ারি মাসে কেন্দ্রের জিএসটি (GST Revenue) আদায়ের পরিমাণ ১.১৯ লক্ষ কোটি টাকায় পৌঁছে গিয়েছে। রবিবার সন্ধ্যায় এই তথ্য প্রকাশ করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক (Finance Ministry)।

তাৎপর্যপূর্ণভাবে, দেশের কর ব্যবস্থায় আমূল পরিবর্তন এনে জিএসটি কার্যকর করার পর এই মাসেই সর্বাধিক কর আদায়ের নতুন রেকর্ড গড়েছে কেন্দ্র। রাজস্ব আদায়ের এই পরিমাণ কেন্দ্রের জন্য আশাব্যঞ্জক বলেই মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। বিশেষ করে করোনার জেরে দেশের অর্থনৈতিক অগ্রগতি যেভাবে ধাক্কা খেয়েছিল, সেই পরিস্থিতির বিচারে এই আদায়ের পরিমাণ অত্যন্ত ইতিবাচক। যা স্বাভাবিকভাবেই স্বস্তিতে রাখবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে (Nirmala Sitharaman)।

রবিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রকের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, “জিএসটি কার্যকর হওয়ার পর থেকে ২০২১ সালের জানুয়ারি মাসে সর্বাধিক পরিমাণ জিএসটি আদায় হয়েছে। যা গত মাসের রেকর্ড আদায় ১.১৫ লক্ষ কোটিকে ছাপিয়ে প্রায় ১.২০ লক্ষ কোটির অঙ্ক ছুঁয়ে ফেলেছে।” প্রসঙ্গত, গত চার মাস যাবত কেন্দ্রের জিএসটি আদায়ের পরিমাণ মাস প্রতি ১ লক্ষ কোটির আশেপাশেই থেকেছে। তবে তার ক্রমবর্ধমান গ্রাফ দেখে এটা পরিষ্কার যে, অর্থনীতি আবার ধীর গতিতে উঠে দাঁড়াচ্ছে।

আরও পড়ুন: A থেকে Z, কোন পথে এগোবে নির্মলার বাজেট? আগাম জেনে নিন

অর্থমন্ত্রক সূত্রে খবর, ৩১ ডিসেম্বর সন্ধে ৬ টা পর্যন্ত ১ লক্ষ ১৯ হাজার ৮৪৭ কোটি টাকার জিএসটি কেন্দ্রীয় সরকার আদায় করেছে। গত বছর যখন করোনার প্রাদুর্ভাব দেশে শুরু হয়নি, তখন এই জানুয়ারি মাসেই ১.১ লক্ষ টাকার জিএসটি আদায় করেছিল কেন্দ্র। ফলে মহামারি সামলে দেশের অর্থনীতি যে ফের গতি পেতে শুরু করেছে, তা বললে ভুল হবে না।

আরও পড়ুন: এবার দিব্যেন্দু বিজেপিতে! জল্পনা বাড়িয়ে লোকসভা অধ্যক্ষের সাক্ষাৎ চাইলেন সাংসদ

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla