Budget 2022: কাবুলিওয়ালার দেশকে ভোলেনি দিল্লি! বাজেটে আফগানিস্তানের মানবিক সহায়তায় বরাদ্দ ২০০ কোটি

Nirmala Sitharaman: বাজেটে আফগানিস্তানের জন্য ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যা থেকে এটা বোঝা যায়, যুদ্ধবিদ্ধস্ত দেশটির মানবাধিকার সংক্রান্ত ইস্যুতে পাশে দাঁড়ানোর যে বার্তা ভারত দিয়েছে, তা ভুলে যায়নি কেন্দ্র।

Budget 2022: কাবুলিওয়ালার দেশকে ভোলেনি দিল্লি! বাজেটে আফগানিস্তানের মানবিক সহায়তায় বরাদ্দ ২০০ কোটি
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2023 | 3:52 PM

নয়া দিল্লি : মঙ্গলবার ২০২২-২৩ আর্থিক বছরের কেন্দ্রীয় বাজেট (Union Budget 2022) পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Union FM Nirmala Sitharaman)। বাজেটে আফগানিস্তানের জন্য ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যা থেকে এটা বোঝা যায়, যুদ্ধবিদ্ধস্ত দেশটির মানবাধিকার সংক্রান্ত ইস্যুতে পাশে দাঁড়ানোর যে বার্তা ভারত দিয়েছে, তা ভুলে যায়নি কেন্দ্র। এর পাশাপাশি ইরানের চাবাহার বন্দরের উন্নয়নের জন্য ১০০ কোটি টাকা ব্যয় করেছে। এদিকে মালদ্বীপের জন্য সাহায্য হিসেবে ৩৬০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে। মায়ানমারের সাহায্যের জন্য প্রস্তাব দেওয়া হয়েছে ৬০০ কোটি টাকা। উল্লেখ্য, করোনা মহামারীর প্রাদুর্ভাবের সময় থেকেই প্রতিবেশী দেশগুলির পাশে দাঁড়িয়ে আসছে দিল্লি। এবারের বাজেট প্রতিবেশি দেশগুলির জন্য বরাদ্দ অর্থ থেকে সেই বার্তাই আরও একবার দিল ভারত। আরও স্পষ্ট হল ভারতের প্রতিবেশীদের প্রতি সদ্ভাব।

যদিও এই বরাদ্দগুলি ২০২১-২২ আর্থিক বছরে বরাদ্দ করা ১৮ হাজার ১৫৫ কোটি টাকার থেকে তুলনায় কম। এবার সেখানে সব মিলিয়ে ১৭ হাজার ২৫০ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। যদিও চলতি আর্থিক বছরে ব্যয়ের জন্য রিভাইসড এস্টিমেট অবশ্য ছিল ১৬ হাজার কোটি টাকা। বিভিন্ন বিদেশ সফর এবং বিভিন্ন প্রকল্পগুলি মহামারীর কারণে প্রভাবিত হওয়ার কারণে, এই খরচ কমে গিয়েছে বলে মনে করছেন অনেকে। এদিকে, ভারতের ঘনিষ্ঠ কূটনৈতিক সঙ্গী ভুটান ২০২২-২৩ সালের বাজেটে বিদেশি দেশগুলিতে সহায়তা হিসাবে ৬ হাজার ২৯২ কোটি টাকার মোট ব্যয়ের সিংহভাগ পেয়েছে – ২ হাজার ২৬৬ কোটি টাকা। যদিও ২০২১-২২ সালে ভূটানের জন্য বরাদ্দ এই অর্থের পরিমাণ ছিল ৩ হাজার কোটির কিছু বেশি।

ভারত সরকার আফগানিস্তানের আশরাফ ঘানি সরকারের পতনের পর গত বছরের অগাস্টের মাঝামাঝি সময় থেকে তালিবান শাসনকে স্বীকৃতি দেয়নি। তবে দিল্লি বলেছে, তারা আফগান নাগরিকদের মানবিক সহায়তা দেওয়ার কাজ অব্যাহত রাখবে। এই পরিস্থিতিতে কূটনৈতিক বিশ্লেষকদের অনেকেই বলছেন, আফগানিস্তানের জন্য সহায়তা হিসাবে ২০০ কোটি টাকা বরাদ্দ আফগান জনগণের প্রতি ভারত সরকারের প্রতিশ্রুতিকেই প্রতিফলিত করে। ঘটনা সম্পর্কে ওয়াকিবহাল একজন জানিয়েছেন,”এটি একটি সংকেত যে ভারত সুইচ অফ করছে না।”

উল্লেখ্য, ২০০১ সালে আফগানিস্তানে মার্কিন সেনা মোতায়েনের পর থেকেই, ভারত সে দেশে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পে বিনিয়োগ করেছে। ভারত সেখানে আফগানিস্তানের একটি নতুন সংসদ ভবন নির্মাণ, ২১৮ কিলোমিটারের জারঞ্জ-দেলারাম সড়ক পথ এবং লাখ লাখ টাকার বাঁধ সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ নির্মাণ প্রকল্পের বাস্তবায়ন করেছে। তবে, তালিবান আফগানিস্তানের দখল নেওয়ার পর ভারতের টাকায় সেই উন্নয়নমূলক প্রকল্পগুলি থমকে রয়েছে। উল্লেখ্য, ভারত আফগানিস্তানে ৬.৬ টন ওষুধ এবং কোভিড -19 ভ্যাকসিনের ৫ লাখ ডোজ এয়ারলিফ্ট করেছে এবং স্থল পথে ৫০ হাজার টন গম পাঠিয়েছে পাকিস্তান হয়ে। এই সাহায্যকে স্বাগত জানিয়েছে তালিবানরাও।

আরও পড়ুন : Budget 2022: ক্রিপ্টোকে টেক্কা দিতে ‘ডিজিটাল মুদ্রা’র ঘোষণা নির্মলার, অর্থনীতির খরা কাটাবে এই মুদ্রা?