Budget 2022: ক্রিপ্টোকে টেক্কা দিতে ‘ডিজিটাল মুদ্রা’র ঘোষণা নির্মলার, অর্থনীতির খরা কাটাবে এই মুদ্রা?

Digital Rupee to be Introduced by RBI: ডিজিটাল মুদ্রা একদিকে যেমন দেশের অর্থনীতিকে প্রয়োজনীয় শক্তি জোগাবে, তেমনই আবার দেশে ব্লকচেইন প্রযুক্তির জনপ্রিয়তাকেও বাড়াবে।

Budget 2022: ক্রিপ্টোকে টেক্কা দিতে 'ডিজিটাল মুদ্রা'র ঘোষণা নির্মলার, অর্থনীতির খরা কাটাবে এই মুদ্রা?
অলঙ্করণ: অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2023 | 5:13 PM

নয়া দিল্লি: আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়েই পরিবর্তন এসেছে নানা ক্ষেত্রে। বাদ পড়েনি মুদ্রাও। খুচরো পয়সা, টাকার নোটের বদলে এসেছে ক্রিপ্টোকারেন্সি (Cryptocurrency)। বিগত বেশ কয়েক বছর ধরেই এই ক্রিপ্টোকারেন্সির অস্তিত্ব থাকলেও, ভারতীয়রা এই ডিজিটাল মুদ্রার সঙ্গে পরিচিত হয়েছেন বিগত ২-৩ বছরেই। গত বছরই আবার পালে হাওয়া পেয়েছে ক্রিপ্টোকারেন্সি, বিনিয়োগ করে বিপুল লাভও করছেন সাধারণ মানুষ। তবে ঝুঁকিও রয়েছে অনেক। সেই কারণেই এবারের বাজেটে কেন্দ্র ক্রিপ্টোকারেন্সি নিয়ে কী ঘোষণা করে, তার দিকেই নজর ছিল সকলের। সম্প্রতিই রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাশ জানিয়েছিলেন, ভারতে নিজস্ব ডিজিটাল মুদ্রা (Digital Currency) আনা হবে। সেই সিদ্ধান্তকেই কেন্দ্রীয় বাজেটে (Union Budget 2022) তুলে ধরলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন(Nirmala Sitharaman)।

মঙ্গলবার কেন্দ্রীয় বাজেট ঘোষণায় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া ডিজিটাল রুপি আনার পরিকল্পনা করছে। এটি ব্লকচেইনের উপর ভিত্তি করে তৈরি হবে এবং আগামী ২০২৩ সালের মধ্যে তা তৈরিও হয়ে যাবে।

অর্থমন্ত্রীর কথা অনুযায়ী, এই নতুন ডিজিটাল মুদ্রা আরও উন্নত ও সস্তা মুদ্রা নিয়ন্ত্রণ ব্যবস্থাকে গড়ে তুলতে সাহায্য করবে। বাজেট ঘোষণায় তিনি বলেন, “ভারতে ডিজিটাল মুদ্রা আনার পরিকল্পনার প্রস্তাবনা দেওয়া হচ্ছে। ব্লকচেইন ও অন্য়ান্য আধুনিক প্রযুক্তির ব্যবহার করে এই ডিজিটাল মুদ্রা আনবে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। আগামী ২০২২-২৩ অর্থবর্ষের মধ্যেই এই মুদ্রা বাজারে আনা হবে।”

হঠাৎ ডিজিটাল মুদ্রা আনার সিদ্ধান্ত কেন?

কেন্দ্রীয় সূত্র মতে, বর্তমান সময়ে দাঁড়িয়ে সাধারণ মানুষের ডিজিটাল নির্ভরশীলতা ও ক্রিপ্টোকারেন্সির জনপ্রিয়তাকে মাথায় রেখেই এই ডিজিটাল মুদ্রা আনার কথা পরিকল্পনা করা হয়েছে। এই ডিজিটাল মুদ্রা একদিকে যেমন দেশের অর্থনীতিকে প্রয়োজনীয় শক্তি জোগাবে, তেমনই আবার দেশে ব্লকচেইন প্রযুক্তির জনপ্রিয়তাকেও বাড়াবে। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া ব্লকচেইনের উপর ভরসা রেখেই এই ডিজিটাল মুদ্রাকে আনবে, যা এককথায় সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি নামেই পরিচিত।  নগদ অর্থের সমতূলই হবে এই ডিজিটাল মুদ্রা।

এই বিষয়ে অর্থনীতি বিশ্লেষক সন্দীপ ঝুনঝুনওয়ালা বলেন, “দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের ডিজিটাল মুদ্রা আনার সিদ্ধান্ত অর্থনীতিতে এগিয়ে যেতে বিশেষ সাহায্য করবে। ব্লকচেইনের ব্যবহার করায় দেশে নতুন এই প্রযুক্তির গ্রহণযোগ্যতাও বৃদ্ধি পাবে। বিগত কয়েক বছর ধরে বিভিন্ন অনুমোদনহীন ডিজিটাল মুদ্রার যে ব্যবহার বেড়েছে, তাকে আটকানোর ক্ষেত্রে যথাযথ সিদ্ধান্ত নিজস্ব এই ডিজিটাল মুদ্রা আনা। রিজার্ভ ব্যাঙ্কের হাতেই সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকায়, আর্থিক লোকসানের সম্ভাবনাও কম।”

ব্লকচেইনে জোর:

ডিজিটাল মুদ্রা আনার ক্ষেত্রে অন্যতম শর্ত হিসাবে ব্লকচেইনের ব্যবহারের কথা বলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এই বিষয়ে গভীরে বুঝতে গেলে আগে ব্লকচেইন কী ও তার কাজ কী, সে সম্পর্কে জানতে হবে। ব্লকচেইন হল এমন এক অদৃশ্য ডিজিটাল ডেটাবেস, যেখানে তথ্য গোপন রাখা হয়। সাধারণত এই ব্লকচেইন পদ্ধতি ব্যবহার করে বিটকয়েনের মতো ভার্চুয়াল মুদ্রার লেনদেন সংক্রান্ত যাবতীয় তথ্যই এক জায়গায় জমা করে রাখা হয়। যে ব্যক্তি ডিজিটাল লেনদেন করছেন, তিনি ছাড়া অন্য কেউ এই ব্লকচেইনে রাখা গোপনীয় তথ্য সম্পর্কে জানতে পারেন না। ব্লকচেইনের শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা ও বিশাল ডেটাবেস তৈরির ক্ষমতার জন্যই এর উপর নির্ভরশীলতাও ধীরে ধীরে বাড়ছে। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়াও এই পদ্ধতিকেই ব্যবহার করে ডিজিটাল মুদ্রা আনতে চলেছে চলতি বছর বা আগামী বছরের মধ্যে।

আরও পড়ুন: Budget 2022: ভুল সংশোধন করার জন্য মিলবে ২ বছরের সময়, আয়কর নিয়ে কী কী ঘোষণা হল নির্মলার বাজেটে?