Budget 2022: এবারও দাম বাড়ল না সিগারেটের, উর্ধ্বমুখী আইটিসি সহ তামাক কোম্পানিগুলির শেয়ার

budget 2022: বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও চিকিৎসকদের মতে তামাকের ব্যবহারের ফলে নানা শারীরিক সমস্যা পাশাপাশি ক্যান্সারের মতো মারাত্মক রোগ দেখা দিতে পারে।

Budget 2022: এবারও দাম বাড়ল না সিগারেটের, উর্ধ্বমুখী আইটিসি সহ তামাক কোম্পানিগুলির শেয়ার
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Feb 01, 2022 | 3:50 PM

নয়া দিল্লি: এবারও বাজেটে তামাক ও তামাকজাত পণ্যের মূল্যবৃদ্ধি হল না। নির্মলা সীতারামণের বাজেট পেশের পর আইটিসি সহ দেশের প্রথমসারির সিগারেট উৎপাদনকারী সংস্থাগুলির শেয়ারের বৃদ্ধি লক্ষণীয়হয়েছে। বাজেটের আগে সিগারেট প্রস্তুতকারী সংস্থাগুলির শেয়ার ২ শতাংশ কমে গিয়েছিল। অর্থনৈতিক বিশ্লেষকদের মতে, এবারের বাজেটে সিগারেটের ওপর কর বৃদ্ধির সম্ভাবনা ছিল। কারণ বিগত দু’বছর ধরে সিগারেটের ওপর কোনও কর বৃদ্ধি হয়নি। যদি সিগারেটের ওপর ২ সংখ্যায় কর বৃদ্ধি হত তবে নির্মাতা সংস্থাগুলির ওপর তাঁর নেতিবাচক প্রভাব পড়ত।

সকালে বাজার খোলার সময় বম্বে স্টক এক্সচেঞ্জে আইটিসির শেয়ার ০.৪ শতাংশ কমে ২১৯.২০ টাকা হয়েছিল। অন্য ভিএসটি ইন্ডাসট্রিজের শেয়ার ০.৫৪ শতাংশ কমে ৩১৭০.৫০ টাকা হয়েছিল এবং গডফ্রে ফিলিপসের শেয়ার কমে ১.৭৮ শতাংশ কমে ১.০৯২.৯৫ টাকা হয়েছিল। বাজেট পেশের পর আইটিসির শেয়ার ৩ শতাংশ বেড়ে ২২৬.৭৫ টাকা হয়েছে। ভিএসটি ইন্ডাসট্রিজের শেয়ার মূল্য বেড়ে ৩১৮৯.০০ টাকা হয়েছে এবং গডফ্রে ফিলিপসের শেয়ার মূল্য ২.৯২ শতাংশ বৃদ্ধি পেয়ে ১১৪৭.৮৫ টাকা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশ অনুযায়ী স্বাস্থ্য মন্ত্রকের একজন সিনিয়র কর্মকর্তার নেতৃত্বে জনস্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকে সমস্ত তামাক পণ্যকে কভার করে এবং তামাকের চাহিদা কমানোর জন্য একটি বৃহত্তর পরিকল্পনার সাথে একটি বিস্তৃত কর নীতি প্রস্তাব প্রস্তুত করতে একটি বিশেষজ্ঞ দল গঠন করেছিল কেন্দ্রীয় সরকার। কারণ বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও চিকিৎসকদের মতে তামাকের ব্যবহারের ফলে নানা শারীরিক সমস্যা পাশাপাশি ক্যান্সারের মতো মারাত্মক রোগ দেখা দিতে পারে। budget 2022 বিশেষজ্ঞদের মতে তামাকের ওপর কর বাড়লে সিগারেটের দাম বাড়ত এবং ফলে সিগারেটের দাম কমত। বেশ কয়েকদিন ধরে খোলা বাজারে অসাধু ব্যবসায়ীদের কারণে সিগারেটের দামে স্বল্পবৃদ্ধি হলেও আবার তা কমবে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: Budget 2022: রাসায়নিকে ‘না’, প্রযুক্তি নির্ভর কৃষি সহ একগুচ্ছ ঘোষণা নির্মলার 

আরও পড়ুন: Budget 2022: আয়করে ছাড় থেকে বিশেষ ভাতা, নির্মলার বাজেট থেকে কি প্রত্যাশা অবসরপ্রাপ্তদের? 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla