Budget 2022: আয়করে ছাড় থেকে বিশেষ ভাতা, নির্মলার বাজেট থেকে কী প্রত্যাশা অবসরপ্রাপ্তদের?

Budget 2022: আগামিকালই পেশ হবে কেন্দ্রীয় বাজেট। শেষ মুহূর্তেও অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কাছ থেকে বেশ কিছু প্রত্যাশা রাখছেন অবসরপ্রাপ্ত ও বয়স্ক ব্যক্তিরা।

Budget 2022: আয়করে ছাড় থেকে বিশেষ ভাতা, নির্মলার বাজেট থেকে কী প্রত্যাশা অবসরপ্রাপ্তদের?
বাজেট থেকে কী প্রত্যাশা রাখছেন প্রবীণ নাগরিকরা?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2022 | 8:13 PM

নয়া দিল্লি: আজ থেকে শুরু হচ্ছে বাজেট অধিবেশন, আগামিকালই পেশ হবে কেন্দ্রীয় বাজেট (Union Budget 2022)। শেষ মুহূর্তেও অর্থমন্ত্রী নির্মলা সীতারামন(Nirmala Sitharaman)-র কাছ থেকে বেশ কিছু প্রত্যাশা রাখছেন অবসরপ্রাপ্ত ও বয়স্ক ব্যক্তিরা(Retired and Senior Citizen)। করে ছাড় থেকে শুরু করে জীবনযাত্রার শেষভাগে খরচ কমানোর জন্য বিশেষ ছাড় বা ভাতার দাবি রেখেছেন তারা।

প্রাক বাজেটে কী কী প্রত্যাশা রয়েছে, সে সম্পর্কে জানতে চাওয়া হলে বিশেষজ্ঞরা জানিয়েছেন যে, প্রবীণ ও অবসরপ্রাপ্তদের অন্যতম দাবি হল তাদের আয় বৃদ্ধি। এক্ষেত্রে তারা করের ছাড়ের সীমা বাড়িয়ে ৫ লক্ষ টাকা অবধি করার আবেদন জানিয়েছেন। বর্তমানে প্রবীণ ব্যক্তিদের ক্ষেত্রে ৩ লক্ষ টাকা অবধি করের ছাড় দেওয়া হয়।

এই বিষয়ে এক অর্থনীতি বিশেষজ্ঞ বলেন, “বর্তমানে প্রবীণ নাগরিকদের মধ্যে যাদের আয় ৩ লক্ষ টাকা অবধি, তাদের কোনও আয়কর দিতে হয় না। সাধারণ নাগরিকদের জন্য আয়করের কাঠামোয় পরিবর্তন না করা হলেও, অন্তত প্রবীণ নাগরিকদের জন্য যেন এই করের ছাড়ের উর্ধ্বসীমা বাড়িয়ে ৫ লক্ষ টাকা অবধি করা হয়।”

অর্থনীতি বিশেষজ্ঞদের মতে, করোনা সংক্রান্ত কোনও অসুস্থতার জন্য যদি হাসপাতালে ভর্তি হতে হয়, তবে ১ লক্ষ টাকা অবধি করে ছাড় দেওয়া উচিত প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে। এছাড়াও বিভিন্ন আর্থিক বিনিয়োগেও প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ সুবিধা চালু করার দাবি জানিয়েছেন তারা।

সরকারি কর্মচারীরা যারা অবসর গ্রহণ করেছেন, তাদের পেনশনের তুলনায় অন্যান্য বিনিয়োগ যেমন ফিক্সড ডিপোজিট , মিউচুয়াল ফান্ড বা শেয়ারের উপরর করের হিসাব ভিন্ন হয়, যেখানে কেবল আর্থিক লাভই করের আওতায় পড়ে, মূল বিনিয়োগ নয়। অবসরপ্রাপ্ত ব্যক্তিদের জীবনকে আরও সহজ করতে এই কর যাতে প্রত্যাহার করে নেওয়া হয়, সেই আবেদন জানানো হয়েছে। এছাড়াও প্রবীণ নাগরিকদের জন্য নতুন কোনও সরকারি আর্থিক সহায়তা প্রকল্প বা যে প্রকল্পগুলি রয়েছে, তাতে বরাদ্দ বাড়ানোর আবেদনও করা হয়েছে।