LPG Cylinder Price: জ্বালানির জ্বালা থেকে স্বস্তি, এক ধাক্কায় ১৩৫ টাকা কমানো হল রান্নার গ্যাসের দাম

Cylinder Price in Kolkata: ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম ২৩৫৪ টাকার বদলে কমিয়ে ২২১৯ টাকা করা হল।

LPG Cylinder Price: জ্বালানির জ্বালা থেকে স্বস্তি, এক ধাক্কায় ১৩৫ টাকা কমানো হল রান্নার গ্যাসের দাম
ফাইল চিত্র। ছবি : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2022 | 10:10 AM

নয়া দিল্লি: তাপমাত্রার পারদের মতোই চড়চড়িয়ে বাড়ছিল রান্নার গ্যাসের দাম। একদিকে বাজারে আগুন, তার উপরে রান্নার গ্যাসের দামও বৃদ্ধি পাওয়ায় গৃহস্থের হেঁসেলে কার্যত আগুন লেগেছিল। তবে এ বার কিছুটা হলেও স্বস্তি মিলবে। মাসের প্রথম দিনই দেশের ওয়েল মার্কেটিং সংস্থাগুলির তরফে জানানো হল যে আজ থেকে দাম কমতে চলেছে রান্নার গ্যাসের। ১৯ কেজির বাণিজ্যিক গ্যাসের দাম এক ধাক্কায় ১৩৫ টাকা কমানো হল। বুধবার থেকেই এই নতুন দাম কার্যকর হচ্ছে।

গত মাসের প্রথমদিনেই বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম ১০০ টাকা বাড়ানো হয়েছিল। এ বার তা ১৩৫ টাকা কমানো হল। ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম ২৩৫৪ টাকার বদলে কমিয়ে ২২১৯ টাকা করা হল। দিল্লিতে আজ থেকেই ১৯ কেজির বাণিজ্য়িক সিলিন্ডারের দাম ২২১৯ টাকা কার্যকর করা হয়েছে। মুম্বইতেও ১৯ কেজি সিলিন্ডারের দাম ২৩০৬ টাকা থেকে কমিয়ে ২১৭১ টাকা ৫০ পয়সা করা হয়েছে। একইভাবে কলকাতাতেও বাণিজ্যিক সিলিন্ডারের দাম ২৪৫৪ টাকার বদলে কমিয়ে ২৩২২ টাকা ধার্য করা হয়েছে। চেন্নাইতে আগে ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম ছিল ২৫০৭ টাকা। বর্তমানে তা কমিয়ে ২৩৭৩ টাকা করা হয়েছে।

উল্লেখ্য, ১৯ কেজির সিলিন্ডার গৃহস্থের বাড়িতে নয়, মূলত হোটেল-রেস্তরাঁগুলিতেই ব্যবহার করা হয়।

এর আগে গত ১৯ মে বাণিজ্যিক ও গৃহস্থের বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম বাড়ানো হয়েছিল। ১৪ কেজির রান্নার গ্যাসের দাম ৩ টাকা ৫০ পয়সা বাড়ানো হয়েছিল। অন্যদিকে, ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দামও সিলিন্ডার ৮ টাকা বাড়ানো হয়েছিল।

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের জেরে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এর জেরেই বিগত কয়েকমাসে রান্নার গ্য়াসের দামও বাড়াতে হয়েছে। একইসঙ্গে দাম বেড়েছে পেট্রোল, জিজেল ও এটিএফ( বিমানে ব্যবহৃত জ্বালানি)-রও। প্রতি মাসের শুরুতেই তেল উৎপাদক সংস্থাগুলির তরফে রান্নার গ্যাসের দাম পর্যালোচনা করা হয় এবং আন্তর্জাতিক বাজার দর অনুযায়ী তা বাড়ানো বা কমানো হয়।