Sensex: আগামী বছর শেয়ার মার্কেটের বড় লাফ? ৮০ হাজারের ঘরে পৌঁছতে পারে সেনসেক্স

Sensex: আগামী ১২ মাসের মধ্যে ৮০,০০০ ছুঁয়ে ফেলবে সেনসেক্স। এমনটাই অনুমান করেছে মর্গ্যান স্ট্যানলি।

Sensex: আগামী বছর শেয়ার মার্কেটের বড় লাফ? ৮০ হাজারের ঘরে পৌঁছতে পারে সেনসেক্স
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2022 | 9:30 AM

আগামী এক বছরে ৮০,০০০ ছুঁয়ে ফেলতে পারে সেনসেক্স (Sensex)। এমন সম্ভাবনাই দেখছে গ্লোবাল ব্রোকারেজ মর্গ্যান স্ট্যানলি। মর্গ্যান স্ট্যানলির অনুমান, ৩০ শতাংশ সম্ভাবনা রয়েছে যে ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যে ৮০ হাজার ছুঁয়ে ফেলবে সেনসেক্সের সূচক।

মর্গ্যান স্ট্যানলির একটি সাম্প্রতিক রিপোর্টে ভারতের ইক্যুইটি স্ট্র্যাটেজিস্ট রিধম দেসাই জানিয়েছেন, ২০২৩ সালের মধ্যে সেনসেক্সের সূচক ৬৮,৫০০ ছোঁবে। দেসাই বলেছেন, ‘আমরা মনে করছি রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বের (যার ফলে দাম বেড়েছিল নিত্য প্রয়োজনীয় সামগ্রীর) প্রভাব ২০২৩ সাল অবধি থাকবে না। আমাদের পূর্বাভাস অনুযায়ী দেশীয় পরিসরে উৎপাদন বাড়বে। মার্কিন যুক্তরাষ্ট্রও মন্দার পথে হাঁটবে না। সরকারি নীতি সহায়ক থাকবে এবং দেশে অস্থিতিশীল পরিস্থিতি থেকে বেরোনোর জন্য পরিকল্পনা করছে আরবিআই। বছরে সেনসেক্স ২২ শতাংশ হারে বাড়বে।’

প্রসঙ্গত, যদি ২০২২ অর্থবর্ষ থেকে ২০২৫ অর্থবর্ষ পর্যন্ত আয় বৃদ্ধির হার ২৫ শতাংশ হলে ভারত বৈশ্বিক বন্ড সূচকে অন্তর্ভুক্ত হবে। এর ফলে পরবর্তী ১২ মাসে প্রায় ২০ বিলিয়ন ডলার শেয়ার বাজারে বিনিয়োগ হবে। এবং নিত্য প্রয়োজনীয় সামগ্রী, তেল ও সারের দাম ঠিকঠাক থাকলে এবং দেশে উচ্চহারে কর্মসংস্থান হলে সেনসেক্স ৮০ হাজার ছুঁতে পারে। প্রসঙ্গত, রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরুর সঙ্গে সঙ্গেই ধস নেমেছিল শেয়ার বাজারে। ইউক্রেন ও রাশিয়া থেকে সরবরাহ বন্ধ হয়ে যাওয়ার কারণে একাধিক নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম বেড়েছিল। প্রভাব পড়েছিল শেয়ার বাজারেও। এবার ধীরে ধীরে সেই প্রভাব গোটা বিশ্ব কাটিয়ে উঠবে বলেই মনে করা হচ্ছে। ২০২৩ সালে এই প্রভাব কাটিয়ে ঊর্ধ্বমুখী হবে সেনসেক্স।