দেশ জুড়ে ৫জি নেটওয়ার্কের বিস্তারে গাঁটছড়া বাঁধল TCS-Airtel

দেশীয় প্রযুক্তিতেই বিপ্লব আসবে নেট দুনিয়ায়। দ্রুতগতির নেটওয়ার্ক ছড়িয়ে পড়বে সারা দেশে।

দেশ জুড়ে ৫জি নেটওয়ার্কের বিস্তারে গাঁটছড়া বাঁধল TCS-Airtel
হাত ধরল টিসিএস-এয়ারটেল
Follow Us:
| Updated on: Jun 21, 2021 | 8:35 PM

নয়া দিল্লি: ৪ জি-র যুগে কার্যত ইন্টারনেট দুনিয়ায় বিপ্লব দেখেছে ভারত। বর্তমানে দেশের মানুষ অনেকাংশেই ইন্টারনেট নির্ভর জীবন যাপণ করেন। টাকা লেনদেন শুরু করে ক্যাব বুকিং, নেট ছাড়া অচল পরিষেবা। এবার সেই ডিজিটাল দুনিয়ায় নয়া দিশা দেখাতে আসছে ৫ জি। আর সেই জন্যই টাটা কনসালটেন্সি সার্ভিসেস বা টিসিএসের সঙ্গে গাঁটছড়া বাঁধল এয়ারটেল। সোমবার সেই যৌথ উদ্যোগের কথা ঘোষণা করা হয়েছে।

একটি যৌথ বিবৃতি দিয়ে সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, ২০২-এর জানুয়ারি মাস থেকে বাণিজ্যিকভাবে শুরু হবে পুরো প্রক্রিয়া। ৫জি চালু করার ক্ষেত্রে পুরো প্রযুক্তির দায়িত্ব থাকবে টিসিএসের হাতে। আর দেশ জুড়ে ৫জির বিস্তার ঘটানোর জন্য কাজ করবে এয়ারটেল। দেশীয় প্রযুক্তিতে ৫জি নেটওয়ার্ক চালু করা হবে বলে জানানো হয়েছে।

এয়ারটেলের দক্ষিণ এশিয়া বিভাগের এমডি ও সিইও গোপাল ভিত্তল বলেন, ‘৫জি প্রযুক্তির জন্য টাটার হাত ধরতে পেরে আমরা খুশি।

আরও পড়ুন: প্রাক্তন আইবি প্রধানের নেতৃত্বে ‘ভোট পরবর্তী হিংসা’র তদন্ত, হাইকোর্টের নির্দেশে তৈরি কমিটি

দ্রুতগতির নেটওয়ার্কের প্রয়োজনীয়তাকে গুরুত্ব সহকারে দেখছে সরকার। দেশজুড়ে বর্তমানে দেড় কোটি কিলোমিটার অপটিকাল ফাইবার আছে। ২০২২ সালের মধ্যে বর্তমানের তুলনায় প্রায় পাঁচ গুণ বেশি, অর্থাত্ সাড়ে সাত কোটি কিলোমিটার অপটিকাল ফাইবারের নেটওয়ার্ক গড়ে তোলার লক্ষ্যে টেলিকম মন্ত্রক। একই সঙ্গে রয়েছে ৬০ শতাংশ টাওয়ারকে এই নেটওয়ার্কে যুক্ত করার লক্ষ্য। বর্তমানে দেশের মাত্র ২২ শতাংশ টাওয়ার যুক্ত ফাইবার নেটওয়ার্কে। সেখানে প্রতিবেশী দেশ চিনের ৮০ শতাংশ টাওয়ার যুক্ত ফাইবার নেটওয়ার্কে।