অস্বস্তিতে অ্যামাজ়ন, ফিউচার-রিলায়্যান্স চুক্তিতে নয়া মোড় দিল্লি হাইকোর্টে

আমাজ়ন আর রিলায়্যান্সের মধ্যে এই লড়াই আসলে ভারতের খুচরো ব্যবসাকে পকেটে পুরে রাখার লড়াই।

অস্বস্তিতে অ্যামাজ়ন, ফিউচার-রিলায়্যান্স চুক্তিতে নয়া মোড় দিল্লি হাইকোর্টে
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2021 | 6:34 PM

নয়া দিল্লি: ভারতের খুচরো বাজার কার দখলে থাকবে, এই নিয়ে জোর লড়াই অ্যামাজ়ন (Amazon) ও মুকেশ অম্বানীর রিলায়্যান্সের (Reliance) মধ্যে। ফিউচার গ্রুপের রিটেইল ব্যবসা কিনতে চেয়ে ২৪ হাজার ৭১৩ কোটি টাকার চুক্তি করেছিল রিলায়্যান্স। সেই চুক্তি নিয়ে ক্রমশ জলঘোলা হয়েছে। আদালতের পর আদালত, স্থগিতাদেশের পর স্থগিতাদেশ, বারবার আটকেছে ফিউচার-রিলায়্যান্স চুক্তি। কয়েক দিন আগেই ফিউচার গ্রুপকে রিলায়্যান্সের সঙ্গে চুক্তিতে এগোতে বাধা দিয়েছিল আদালত। এ বার সেই নির্দেশে স্থগিতাদেশ দিল দিল্লি হাইকোর্টের ডিভিসন বেঞ্চ।

বিচারপতি ডিএন পাটেল ও বিচারপতি জসমিত সিংয়ের তরফে ইতিমধ্যেই নোটিস পৌঁছেছে অ্যামাজ়নের কাছে। এই মামলার পরবর্তী শুনানি হবে ৩০ এপ্রিল। ১৮ মার্চ সিঙ্গল বেঞ্চ অ্যামাজ়নের আবেদনের ভিত্তিতে ফিউচার ও রিলায়্যান্সের চুক্তিতে বাধা দিয়েছিল। সেই নির্দেশের পর দিল্লি হাইকোর্টে ফের আবেদন করেছিল ফিউচার গ্রুপ। তারই ভিত্তিতে এ দিন স্থগিতাদেশ শোনাল বিচারপতি ডিএন পাটেল ও বিচারপতি জসমিত সিংয়ের বেঞ্চ।

অ্যামাজ়ন আর রিলায়্যান্সের মধ্যে এই লড়াই আসলে ভারতের খুচরো ব্যবসাকে পকেটে পুরে রাখার লড়াই। ফিউচারের রিটেইল ব্যবসা যদি অ্যানাজনের হাতে যায়, তাহলে ভারতের খুচরো ব্যবসা তো বটেই বিশ্বের খুচরো ব্যবসায় বড় জায়গা করে নেবে মুকেশ অম্বানীর সংস্থা। কিন্তু এই চুক্তির বিরুদ্ধে অ্যামাজ়নের অভিযোগ, এই চুক্তি আগেই হয়ে আছে ফিউচার ও জেফ বেজ়োসের।

সেই চুক্তি অনুযায়ী, তারা খুচরো ব্যবসা রিলায়েন্সকে বিক্রি করতে পারবে না। প্রথমে সিঙ্গাপুরের এক আরবিট্রেটর মুকেশ আম্বানীর সংস্থাকে ওই চুক্তি করতে বাধা দিয়েছিল। কিন্তু সেই দাবি নাকচ করে রায় দেয় দিল্লি নিম্ন আদালত। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় অ্যামাজ়ন। তারপর থেকেই ক্রমশ জলঘোলা হয়েছে অ্যামাজ়ন ও রিলায়্যান্সের মধ্যে।

আরও পড়ুন: কোন ব্যাঙ্কে ফিক্সড ডিপোজ়িট করলে দারুণ রিটার্ন? জেনে নিন