এপ্রিল মাসে ১৫ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, কোন কোন দিন? জেনে নিন

এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক...

এপ্রিল মাসে ১৫ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, কোন কোন দিন? জেনে নিন
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 30, 2021 | 10:42 AM

কলকাতা: রিজার্ভ ব্যাঙ্কের (RBI) ক্যালেন্ডার মেনেই এপ্রিলের ১৫ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্কের ক্যালেন্ডার অনুযায়ী, দ্বিতীয় ও চতুর্থ শনিবার ও চারটি রবিবার বন্ধ থাকবে ব্যাঙ্ক। আরবিআইর ক্যালেন্ডার মেনেই রাম নবমী, গুড ফ্রাইডে, বিহু জগজীবন রামের জন্ম ও তেলগু নববর্ষে বন্ধ থাকবে ব্যাঙ্ক। যদিও বিভিন্ন নির্দিষ্ট অঞ্চল অনুযায়ী, ব্যাঙ্কের বন্ধ থাকার দিনও ভিন্ন হয়।

এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক…

এপ্রিল ১- নতুন বর্ষের অ্যাকাউন্টের ফলে বন্ধ থাকবে ব্যাঙ্ক।

এপ্রিল ২- গুড ফ্রাইডে

এপ্রিল ৪- রবিবার

এপ্রিল ৫- বাবু জগজীবন রামের জন্মদিন

এপ্রিল ৬- তামিলনাড়ুতে বিধানসভা নির্বাচন

এপ্রিল ১০- দ্বিতীয় শনিবার

এপ্রিল ১১- রবিবার

এপ্রিল ১৩- তেলগু নববর্ষ/গুধি পাদওয়া/ বোহগ বিহু/ বিজু অনুষ্ঠান

এপ্রিল ১৫- হিমাচল দিবস/ বাংলা নববর্ষ/ বোহগ বিহু

এপ্রিল ১৬- বোহগ বিহু

এপ্রিল ১৮- রবিবার

এপ্রিল ২১- শ্রী রাম নবমী

এপ্রিল ২৪- চতুর্থ শনিবার

এপ্রিল ২৫- রবিবার

প্রসঙ্গত, নয়া অর্থবর্ষ শুরু হচ্ছে পয়লা এপ্রিল থেকে। আর সেই সঙ্গেই কার্যকরী হচ্ছে একাধিক নিয়ম। যেসব ব্যাঙ্কে অন্যান্য ব্যাঙ্কের সঙ্গে যুক্ত হয়েছে, সেগুলির ক্ষেত্রে বিভিন্ন নিয়মে আসছে পরিবর্তন। যার মধ্যে রয়েছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। সেখানেও একাধিক নিয়মে বদল আসছে। তাই ব্যাঙ্কিং সংক্রান্ত কোনও সমস্যায় না পড়তে ৩১ মার্চের মধ্যে সেরে নিন এই গুরুত্বপূর্ণ কাজ…

ব্যাঙ্কিং ইউজার আইডি পরিবর্তন: নেট ব্যাঙ্কিংয়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ডিজিটাল ইউজার আইডি। পিএনবির সঙ্গে ইউনাইটেড ব্যাঙ্ক ও ওরিয়েন্টাল ব্যাঙ্ক অব কমার্স জুড়ে গেলেও এখনও পুরনো ইউজার আইডির মাধ্যমেই লেনদেন হচ্ছে। তাই ৩১ মার্চের মধ্যেই ইউবিআই ও ওবিসি ব্যাঙ্কের গ্রাহকদের ডিজিটাল ইউজার আইডি পরিবর্তন করতে হবে। না হলে পরিষেবায় সমস্যা দেখা দিতে পারে।

চেকবুক বাতিল: নতুন অর্থবর্ষ থেকে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের চেকবুকও বাতিল হয়ে যাবে। সকলকে নতুন চেকবুক নিতে হবে। যাঁরা নতুন চেকবুক নিয়েছেন, তাঁরা যে কোনও সমস্যায় পিএনবির টোল ফ্রি নম্বর কিংবা care@pnb.co.in-এ মেল করলে সাহায্য পাবেন।

আরও পড়ুন: সুয়েজের ‘জাহাজ-জটে’ টান পড়তে পারে মধ্যবিত্তের পকেটেও!