সুয়েজের ‘জাহাজ-জটে’ টান পড়তে পারে মধ্যবিত্তের পকেটেও!

সুয়েজ খালে (Suez Canal) জাহাজ আটকে থাকার কারণে ইউরোপ (Europe) থেকে এশিয়া(Asia)-এ ন্যাপথা(Naphtha) ও জ্বালানি তেল(Fuel Oil)-র রপ্তানিতে বড় সঙ্কট দেখা দেওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

সুয়েজের 'জাহাজ-জটে' টান পড়তে পারে মধ্যবিত্তের পকেটেও!
যেভাবে আটকে রয়েছে জাহাজটি। ছবি:PTI
Follow Us:
| Updated on: Mar 28, 2021 | 8:47 PM

নয়া দিল্লি: পাঁচদিন কেটে গেলেও জট কাটছে না সুয়েজ খালে(Suez Canal)। এদিকে, জলপথে দুই মহাদেশের মধ্যে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় হু হু করে দাম বাড়ছে তৈল পণ্য পরিবহনের। এক দেশ থেকে অন্য দেশ বা মহাদেশে জাহাজে করে তৈল্যজাত পণ্য পাঠাতে যা খরচ হত, এক সপ্তাহেই তা দ্বিগুণ বেড়েছে। বহু জাহাজকে ফিরিয়েও আনা হচ্ছে। ফলে আগামিদিনে নানা পণ্যের দামে এর প্রভাব দেখা দিতে পারে।

গত ২৩ মার্চ চিন থেকে সুয়েজ খালের পথ ধরে নেদারল্যান্ড যাওয়ার পথে ঝোড়ো হাওয়ায় প্রায় উল্টে যাওয়ার অবস্থা হয় একটি জাহাজের। সোজা হতেই দেখা যায়, খালে আড়াআড়িভাবে আটকে গিয়েছে জাহাজটি। কোনওমতেই তাঁকে সরানো যাচ্ছে না। নদীতে পলি কেটে জাহাজটি সরানোর কাজ শুরু হলেও খারাপ আবহাওয়ার কারণে তা বারবার বিঘ্নিত হচ্ছে।

এইদিকে, জাহাজ আটকে থাকার কারণে ইউরোপ থেকে এশিয়ায় ন্যাপথা(Naphtha) ও জ্বালানি তেল(Fuel Oil)-র রপ্তানিতে বড় সঙ্কট দেখা দেওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। বর্তমানে সুয়েজ খালের বিভিন্ন অংশে ৩০টিরও বেশি জ্বালানিবাহী জাহাজ দাঁড়িয়ে রয়েছে। আটকে রয়েছে তরল প্রাকৃতিক গ্যাস বোঝাই জাহাজও। যদি আগামী দুই সপ্তাহের জন্য এই খাল বন্ধ থাকে, তবে ইউরোপের বাজারে এর ব্যপক প্রভাব পড়বে। প্রায় ১০ লাখ টন এলএনজি(LNG)-র ঘাটতি দেখা যাবে।

আরও পড়ুন: সেনার গুলিতে মৃতের সংখ্যা বেড়ে ৯১, অগ্নিগর্ভ পরিস্থিতি মায়ানমারে

একইসঙ্গে সুয়েজ খাল বন্ধ থাকার কারণে জাহাজে পণ্য পাঠানোর নির্ধারিত মূল্য, যা টিসি৫(TC5) নামে পরিচিত, তা ১২৫ পয়েন্ট থেকে বেড়ে ১৩০ পয়েন্টে পৌঁছেছে। মধ্য প্রাচ্য থেকে জাপানে যাওয়ার শিপিং ইনডেক্স টিসি১ (TC1) গত সপ্তাহে ১০০ পয়েন্টে ছিল। চলতি সপ্তাহের শুক্রবার তা ১৩৭.৫ পয়েন্টে পৌঁছয়। দাম বেড়েছে গ্যাসোলিন, ডিজেল পরিবহনেরও। ২২ মার্চ ব্যারেল প্রতি দাম এই পণ্যগুলি রপ্তানিমূল্য ছিল ১.৪৯ ডলার। ২৫ মার্চ তা বেড়ে ২.৫৮ ডলারে পৌঁছয়।

স্বাভাবিকভাবেই আমদানি-রপ্তানি ব্যবস্থা বিঘ্নিত হওয়ায় দেশের শিল্পক্ষেত্রগুলিতেও প্রভাব পড়বে। এবং তার প্রভাবেই সাধারণ জিনিসপত্রের দামও বাড়তে পারে বলেই আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: পদ্মাপারে মোদীর সফর ঘিরে আন্দোলন, রাশ টানতে ফেসবুক পরিষেবা বন্ধ রাখার অভিযোগ