পদ্মাপারে মোদীর সফর ঘিরে আন্দোলন, রাশ টানতে ফেসবুক পরিষেবা বন্ধ রাখার অভিযোগ

ফেসবুক(Facebbok) সংস্থার তরফে জানানো হয়, "শুক্রবার থেকেই বাংলাদেশে (Bangladesh) আমাদের পরিষেবা বন্ধ রয়েছে। এর সঠিক কারণ জানতে ও পুনরায় পরিষেবা চালু করার চেষ্টা চালানো হচ্ছে।"

পদ্মাপারে মোদীর সফর ঘিরে আন্দোলন, রাশ টানতে ফেসবুক পরিষেবা বন্ধ রাখার অভিযোগ
প্রতিবাদে পথে নেমেছেন ছাত্ররা।
Follow Us:
| Updated on: Mar 27, 2021 | 7:04 PM

কক্সবাজার: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র সফর নিয়ে একদিকে যখন রাষ্ট্রপ্রধানরা আনন্দ জোয়ারে ভাসছেন, সেখানেই মুদ্রার অপর পিঠে আন্দোলন দমন করতে বন্ধ রয়েছে ফেসবুক (Facebook) ও তার ম্যাসেজিং অ্যাপ মেসেঞ্জার (Messenger)। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে বিশেষ অতিথি হিসাবে দু’দিনের সফরে শুক্রবারই বাংলাদেশে পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina) তাঁকে স্বাগত জানান। শনিবার দুই দেশের মধ্যে একাধিক মউ (MoU) স্বাক্ষরও করা হয়।

এদিকে, প্রধানমন্ত্রী সফরে খুশি নন বাংলাদেশের একাংশ জনতা। প্রধানমন্ত্রী প্রতিবেশী দেশে পৌঁছনোর আগে থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাম ছাত্র সংঘটনগুলি প্রতিবাদ প্রদর্শন করেছিল। সেই সময় আন্দোলনকারীদের পিছু হটাতে রবার বুলেট, কাঁদানে গ্যাসও ব্যবহার করে পুলিশ। শুক্রবার বাংলাদেশে পৌঁছতেই বাংলাদেশের চট্টগ্রামে (Chittagong) একটি পুলিশ স্টেশনের সামনে প্রতিবাদ করেন একদল ছাত্র। সেই আন্দোলনকারীদের উপরই গুলি চালায় পুলিশ। এই ঘটনায় প্রাণ হারান চারজন।

আরও পড়ুন: Assam Election 2021 phase 1 voting Live: শেষ হল প্রথম দফার নির্বাচন, মত দিলেন ৭২ শতাংশ ভোটার

আজ ফেসবুক(Facebbok) সংস্থার তরফে জানানো হয়, “শুক্রবার থেকেই বাংলাদেশে আমাদের পরিষেবা বন্ধ রয়েছে। এই বিষয়ে আরও জানতে ও পুনরায় পরিষেবা চালু করার চেষ্টা চালাচ্ছি।” ফেসবুকের তরফে জানানো হয়, করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় যে সময়ে সঠিক যোগাযোগের প্রয়োজন অত্যন্ত গুরুত্বপূর্ণ, সেখানেই ফেসবুকের মতো অন্যতম গুরুত্বপূর্ণ যোগাযোগ মাধ্যম বন্ধ রাখা হচ্ছে। এটি অত্যন্ত চিন্তার একটি বিষয়।

যদিও হাসিনা সরকারের তরফে ফেসবুক পরিষেবা বন্ধ রাখা সম্পর্কে কিছুই জানানো হয়নি। উল্লেখ্য, এর আগেও আন্দোলনে রাশ টানতে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার অভিযোগ উঠেছিল বাংলাদেশের শাসক দলের বিরুদ্ধে।

অন্যদিকে, গতকাল চট্টগ্রামে চার আন্দোলনকারীর মৃত্যুর প্রতিবাদে হেফাজত-ই-ইসলাম নামক একটি গোষ্ঠী রবিবার দেশজুড়ে বনধের ডাক দিয়েছে।

আরও পড়ুন: ‘কোভিশিল্ডে’র পর ‘কোভোভ্যাক্স’, সেরামের নতুন ভ্যাকসিনের শুরু হল ট্রায়াল