‘কোভিশিল্ডে’র পর ‘কোভোভ্যাক্স’, সেরামের নতুন ভ্যাকসিনের শুরু হল ট্রায়াল

কোভিশিল্ডে=(Covishield)-র পর সেরাম সংস্থা(SII)-র নতুন উপহার কোভোভ্যাক্স(Covovax)। আমেরিকান ওষুধ প্রস্তুতকারক সংস্থা নোভোভ্যাক্স(Novovax)-র সঙ্গে যৌথ প্রচেষ্টায় তৈরি করা হয়েছে এই ভ্যাকসিন।

'কোভিশিল্ডে'র পর 'কোভোভ্যাক্স', সেরামের নতুন ভ্যাকসিনের শুরু হল ট্রায়াল
সেপ্টেম্বরের মধ্যেই মিলতে পারে এই ভ্যাকসিন।
ঈপ্সা চ্যাটার্জী

|

Mar 27, 2021 | 3:38 PM

নয়া দিল্লি: আর কিছুদিনের অপেক্ষা, তারপরই ভারতে আসতে চলেছে করোনার নতুন টিকা “কোভোভ্যাক্স” (Covovax)। ইতিমধ্যেই ভারতে শুরু হয়েছে এই ভ্যাকসিনের ট্রায়াল পর্ব, টুইট করে এ কথা জানালেন সেরাম ইন্সটিটিউটের প্রধান আদার পুনাওয়ালা(Adar Poonawala)।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় (Oxford University) ও অ্যাস্ট্রাজেনেকা (Astrazreneca) সংস্থার সঙ্গে মিলিত প্রচেষ্টায় ইতিমধ্যেই ভারতে প্রথম করোনার ভ্যাকসিন “কোভিশিল্ড” (Covishield) এনেছিল আদার পুনাওয়ালার সংস্থা সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়া (Serum Institute of India)। সেই ভ্যাকসিন বাজারজাত হওয়ার কিছুদিন পরই তিনি জানিয়েছিলেন, আগামিদিনে আরও একটি করোনার ভ্যাকসিন আনতে চলেছেন।

সম্প্রতি আমেরিকার ওষুধ প্রস্তুতকারক সংস্থা নোভোভ্যাক্সের সঙ্গে যৌথ প্রচেষ্টায় “কোভোভ্যাক্স” আগামী জুন মাসের মধ্যেই ভারতের আনার ইঙ্গিতও দিয়েছিলেন তিনি। শনিবার আদার নিজেই টুইট করে জানান, আগামী সেপ্টেম্বরের মধ্যেই এই ভ্যাকসিন ভারতের বাজারে উপলব্ধ হবে।

টুইটে সিরাম কর্তা আদার পুনাওয়ালা বলেন, “অবশেষে ভারতে কোভোভ্যাক্সের ট্রায়াল শুরু হল। নোভোভ্যাক্স ও সিরাম ইন্সটিটিউটের যৌথ উদ্যোগে এই ভ্যাকসিন তৈরি করা হয়েছে। এটি আফ্রিকা ও ব্রিটেনের করোনা স্ট্রেনের বিরুদ্ধেও কার্যকরী বলে প্রমাণিত হয়েছে এবং করোনাভাইরাসের বিরুদ্ধে ৮৯ শতাংশ কার্যকরী বলে জানা গিয়েছে। আশা করছি, ২০২১ সালের সেপ্টেম্বর মাসের মধ্যেই এই ভ্যাকসিন বাজারে চলে আসবে।”

গত বছরের শুরুতে করোনা সংক্রমণের খোঁজ মেলার পরই ভ্যাকসিনের প্রস্তুতি শুরু করে দিয়েছিল সিরাম সংস্থা। গত বছরের শেষভাগেই ছাড়পত্র পায় কোভিশিল্ড। জানুয়ারি মাসে দেশে টিকাকরণ শুরু হওয়ার পর বিদেশেও টিকা রপ্তানি শুরু করে সিরাম সংস্থা। ভ্যাকসিনের কার্যকারিতা প্রমাণে নিজেও কোভিশিল্ডের টিকা নিয়েছিলেন সংস্থার প্রধান আদার পুনাওয়ালা।

আরও পড়ুন: স্থিতিশীল রয়েছেন রাষ্ট্রপতি, স্থানান্তরিত করা হচ্ছে এইমস-এ

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla