Bank Holidays in April 2023: এপ্রিলে দেশে অর্ধেক দিনই বন্ধ ব্যাঙ্ক, এক নজরে দেখে নিন তালিকা

Bank Holidays in April 2023: মাসে ১৫ দিন বন্ধ থাকছে ব্যাঙ্কের দরজা। এপ্রিল মাসের ছুটির তালিকা প্রকাশ করেছে আরবিআই।

Bank Holidays in April 2023: এপ্রিলে দেশে অর্ধেক দিনই বন্ধ ব্যাঙ্ক, এক নজরে দেখে নিন তালিকা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 11:42 AM

মার্চ মাস শেষ হতেই চলেছে। আর মাত্র কয়েকটা দিন। আর ১ এপ্রিল থেকে নতুন অর্থবর্ষ শুরু হবে। আর রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে দেশের ব্যাঙ্কগুলির জন্য এপ্রিল মাসের ছুটির তালিকা ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে। বর্তমানে অনেক ব্যাঙ্কিং পরিষেবাই অনলাইনে হয়ে যায়। তবে কোনও কোনও পরিষেবার জন্য় ব্যাঙ্কের দ্বারস্থ হতেই হয়। পেনশন তোলা, পাসবুক আপডেট করার জন্য অনেকেই ব্যাঙ্কে গিয়ে থাকেন। তাই ব্যাঙ্কে যাওয়ার আগে একবার ছুটির তালিকায় চোখ বুলিয়ে যাওয়া জরুরি।

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী মোট এপ্রিল মাসে মোট ১০ দিন বন্ধ থাকবে। এর মধ্যে উৎসবের দিন ও সাপ্তাহিক ছুটিও অন্তর্ভুক্ত। ব্যস্ত সময়ের মধ্যে সময় বের করে ব্যাঙ্কের কাজকর্ম করতে যান সবাই। তাই ব্যাঙ্কের দোরগোড়া থেকে কেন ফিরে আসবেন? একবার ছুটির তালিকায় চোখ বুলিয়েই বাড়ি থেকে বের হন নাহয়।

এক নজরে দেখে নিন এপ্রিল মাসে ব্যাঙ্কের ছুটির তালিকা:

১ এপ্রিল, ২০২৩: বার্ষিক ক্লোজিংয়ের কারণে সাধারণ মানুষের জন্য বন্ধ থাকবে ব্যাঙ্ক। তবে আইজল, শিলং, সিমলা ও চণ্ডীগঢ়ে খোলা থাকবে।

২ এপ্রিল, ২০২৩: রবিবার – (সারা ভারত)

৪ এপ্রিল,২০২৩: মহাবীর জয়ন্তী – আমেদাবাদ, আইজল, বেলাপুর, বেঙ্গালুরু, ভোপাল, চণ্ডীগড়, চেন্নাই, জয়পুর, কানপুর, কলকাতায় বন্ধ ব্যাঙ্কের দরজা ৫ এপ্রিল,২০২৩: বাবু জগজীবন রামের জন্মবার্ষিকী – (হায়দরাবাদ)

৭ এপ্রিল,২০২৩: গুড ফ্রাইডে – ( আগরতলা, আহমেদাবাদ, গুয়াহাটি, জয়পুর, জম্মু, সিমলা এবং শ্রীনগর ছাড়া সব জায়গায় বন্ধ ব্যাঙ্ক)

৮ এপ্রিল,২০২৩ : দ্বিতীয় শনিবার – (সারা ভারত)

৯ এপ্রিল,২০২৩: রবিবার – (সারা ভারত)

১৪ এপ্রিল, ২০২৩: আম্বেদকর জন্মজয়ন্তী – (আইজল, ভোপাল, নয়াদিল্লি, রায়পুর, শিলং ও সিমলা ছাড়া সারা দেশে বন্ধ ব্যাঙ্ক)

১৫ এপ্রিল, ২০২৩: বিশু, বোহাগ বিহু, হিমাচল দিবস, বাংলা নববর্ষের কারণে আগরতলা, গুয়াহাটি, কোচি, কলকাতা, সিমলা এবং তিরুবনন্তপুরমে বন্ধ ব্যাঙ্কগুলি।

১৬ এপ্রিল, ২০২৩: রবিবার – (সারা ভারত)

১৮ এপ্রিল, ২০২৩: জম্মু ও কাশ্মীরে বন্ধ ব্যাঙ্ক

২১ এপ্রিল, ২০২৩:ইদ-উল-ফিতর- আগরতলা, জম্মু, কোচি, শ্রীনগর ও তিরুবনন্তপুরমে বন্ধ ব্যাঙ্ক

২২ এপ্রিল, ২০২৩: চতুর্থ শনিবার- (সারা ভারত)

২৩ এপ্রিল, ২০২৩: রবিবার- (সারা ভারত)

৩০ এপ্রিল, ২০২৩: রবিবার- (সারা ভারত)

তবে এই ১৫ দিন ব্যাঙ্কের দরজা বন্ধ থাকলেও অন্যান্য় অনলাইন পরিষেবা চালু থাকবে। এটিএম, অনলাইন লেনদেন, ইউপিআই সহ একাধিক পরিষেবা ছুটির দিনেও পাবেন ব্যাঙ্কের গ্রাহকরা।