Budget Expectation: ২৪-এ লোকসভার আগে শেষ বাজেট, নির্মলার ঝুলিতে কী থাকবে বড় কোনও চমক?

Welcome 2023: প্রত্যেক বছরই বাজেট পেশের সময়ে সবার নজর থাকে আয়করের দিকে। সাধারণ মানুষের পকেটে স্বস্তি দিতেই কেন্দ্রের তরফে করের উপরে ছাড় ঘোষণা করা হয়। ২০২৪ সালে যেহেতু লোকসভা নির্বাচন রয়েছে, সেই কারণে করের উপরে ছাড় ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার।

Budget Expectation: ২৪-এ লোকসভার আগে শেষ বাজেট, নির্মলার ঝুলিতে কী থাকবে বড় কোনও চমক?
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2023 | 5:24 PM

দেখতে দেখতেই শেষ হয়ে গেল আরও একটি বছর। রাত পোহালেই শুরু হবে নতুন বছর, ২০২৩। নতুন বছর মানেই একাধিক পরিবর্তন। শুধু জীবনযাত্রাতেই পরিবর্তন নয়, সরকারি নীতিতেও আসে একাধিক পরিবর্তন। প্রত্যেক বছর ফেব্রুয়ারি মাসের শুরুতেই পেশ করা হয় আর্থিক বাজেট (Financial Budget), যেখানে গোটা বছরের অর্থনীতির পূর্বাভাস থেকে শুরু করে কৃষি, শিল্প, বাণিজ্য- যাবতীয় ক্ষেত্রের অর্থনৈতিক বৃদ্ধির উদ্দেশে নীতি নির্ধারণ করা হয়।

নতুন বছর এগিয়ে আসতেই বিনিয়োগকারী থেকে শুরু করে বাজার বিশেষজ্ঞ, সকলেই তাকিয়ে রয়েছেন ২০২৩-২৪ সালের আর্থিক বাজেটের দিকে। এবারের বাজেট আরও গুরুত্বপূর্ণ কারণ ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে এটাই শেষ বাজেট মোদী সরকারের। সেই কারণেই এবারের বাজেটে যা সিদ্ধান্ত নেওয়া হবে, তার প্রভাব পড়তে পারে পরের বছরের লোকসভা নির্বাচনের উপরও।

২০২৩ সালে ১ ফেব্রুয়ারিতেই বাজেট পেশ করা হতে পারে। বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। বাজার বিশেষজ্ঞদের মতে, এবারের বাজেটে সবথেকে বেশি জোর দেওয়া হবে অর্থনৈতিক স্থিতিশীলতা ও পরিকাঠামোর উন্নয়নের উপরে। তবে করের ক্ষেত্রে কোনও ছাড় দেওয়া ঝুঁকিপূর্ণ হবে বলেই মত।

কী কী আশা করা হচ্ছে আসন্ন বাজেট থেকে?

অর্থমন্ত্রী নির্মলা সীতারামণের বাজেট থেকে সবথেকে বেশি যে বিষয়টি আশা করা হবে, তা হল আর্থনীতির ভারসাম্য। বর্তমানে গোটা বিশ্বেই নেমে এসেছে আর্থিক মন্দার ছায়া। একাধিক দেশের অর্থনীতি ধুঁকছে মন্দার প্রভাবে। এছাড়া বিগত দুই বছরে করোনা সংক্রমণের কারণেও অর্থনীতির গতি ধীর হয়েছিল। সেই কারণে এবার বাজেটের অন্যতম চ্যালেঞ্জ থাকবে অর্থনীতির ভারসাম্য ও স্থিতিশীলতা ধরে রাখা। মূল্যবৃদ্ধি ও আর্থিক ঘাটতি পূরণ করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী কীভাবে অর্থনৈতিক বৃদ্ধির জন্য নীতি ও পরিকল্পনা গ্রহণ করবেন, তাই-ই এখন দেখার।

প্রত্যেক বছরই বাজেট পেশের সময়ে সবার নজর থাকে আয়করের দিকে। সাধারণ মানুষের পকেটে স্বস্তি দিতেই কেন্দ্রের তরফে করের উপরে ছাড় ঘোষণা করা হয়। ২০২৪ সালে যেহেতু লোকসভা নির্বাচন রয়েছে, সেই কারণে করের উপরে ছাড় ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। তবে অর্থনীতির দিক থেকে দেখলে করছাড় ঘোষণা করা অর্থমন্ত্রীর পক্ষে যথেষ্ট চাপের। যেহেতু বিশ্বজুড়েই আর্থিক মন্দার ছায়া রয়েছে, সেই কারণে এই পরিস্থিতিতে করের উপরে ছাড় ঘোষণা করা যথেষ্ট চাপের। আর্থিক স্থিতাবস্থা বজায় রাখতে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফেও ধাপে ধাপে রেপো রেট বাড়ানো হয়েছে।

আগামী বছরে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস ৫.৯ শতাংশ বলে ঘোষণা করা হয়েছে, তবে আর্থিক মন্দা বা মুদ্রাস্ফীতির প্রভাব যদি দেশের উপরে পড়ে, তাহলে জিডিপির বৃদ্ধিও ধরে রাখা যথেষ্ট চাপের হবে। তবে কেন্দ্রীয় সূত্রে খবর, সর্বোচ্চ করের হার ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করা হতে পারে। জিএসটি বৃদ্ধির ক্ষেত্রে হোটেল রুমের উপরে সর্বোচ্চ জিএসটি ১২ শতাংশ করার পরামর্শ দেওয়া হয়েছে।