হাত বাড়ালেই স্বর্ণমুদ্রা, নয়া নিয়ম এনেছে কেন্দ্র

ভারতীয় স্বর্ণমুদ্রা প্রথম প্রকাশিত হয়েছিল ২০১৫ সালে। সে বছর ৫ নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিদেশি স্বর্ণমুদ্রা আমদানি কমাতে ভারতীয় স্বর্ণমুদ্রা তৈরির কথা জানিয়েছিলেন।

হাত বাড়ালেই স্বর্ণমুদ্রা, নয়া নিয়ম এনেছে কেন্দ্র
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 30, 2021 | 9:32 PM

নয়া দিল্লি: ভারতের স্বর্ণমুদ্রা স্কিমে একাধিক সংশোধন এনেছে কেন্দ্রীয় সরকার। ব্যাঙ্ক, গহনার দোকান, পোস্ট অফিস, এমএমটিসি ও ই-কমার্স সাইটের মাধ্যমে সকলের হাতের কাছে স্বর্ণমুদ্রা এনে দিতে চাইছে কেন্দ্রীয় সরকার। এর আগে সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং করপোরেশন ৫, ১০ ও ২০ গ্রামের স্বর্ণমুদ্রা তৈরি করত। কিন্তু নতুন নিয়মে ১-২ গ্রামেরও স্বর্ণমুদ্রা তৈরি করবে এসপিএমসিআইএল।

ভারতীয় স্বর্ণমুদ্রা প্রথম প্রকাশিত হয়েছিল ২০১৫ সালে। সে বছর ৫ নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিদেশি স্বর্ণমুদ্রা আমদানি কমাতে ভারতীয় স্বর্ণমুদ্রা তৈরির কথা জানিয়েছিলেন। ভারতীয় স্বর্ণমুদ্রা হল প্রথম কোনও স্বর্ণমুদ্রা যার মধ্যে অত্যাধুনিক নিরাপত্তা রয়েছে।

কোথায় কোথায় মিলবে ভারতীয় স্বর্ণমুদ্রা?

* ভারতীয় স্বর্ণমুদ্রা বিক্রি হবে বিভিন্ন ই-কমার্স সাইটের মাধ্যমে। *ভারতীয় স্বর্ণমুদ্রা কিনতে পাওয়া যাবে এমএমটিসি, গহনার দোকান, ব্যাঙ্ক, পোস্ট অফিস থেকেও। *বিভিন্ন বিমান বন্দরেও মিলবে ভারতীয় স্বর্ণমুদ্রা।

এখন ভারতীয় স্বর্ণমুদ্রা ৯৯৯ ফাইননেসের ২৪ ক্য়ারেটে তৈরি হয়। কিন্তু নতুন এই নিয়মে ২৪ ক্যারেট স্বর্ণমুদ্রা ৯৯৯ ফাইননেস ও ৯৯৫ ফাইননেসেও তৈরি হবে। ২০২১ সালের ফেব্রুয়ারি মাসেই এই স্বর্ণমুদ্রা সংক্রান্ত নির্দেশিকা অর্থমন্ত্রকের তরফে জানা গিয়েছিল।

আরও পড়ুন: পোস্ট অফিসে টাকা তুললে গুনতে হতে পারে বাড়তি টাকা, নতুন অর্থবর্ষে আসছে নতুন নিয়ম