পোস্ট অফিসে টাকা তুললে গুনতে হতে পারে বাড়তি টাকা, নতুন অর্থবর্ষে আসছে নতুন নিয়ম

নয়া নিয়ম বলবৎ করার জন্য ২০২০ সালের পয়লা এপ্রিল থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এই ধরনের গ্রাহকদের খুঁজে বের করেচে সেন্টার ফর এক্সিলেন্স ইন পোস্টাল টেকনলজি।

পোস্ট অফিসে টাকা তুললে গুনতে হতে পারে বাড়তি টাকা, নতুন অর্থবর্ষে আসছে নতুন নিয়ম
রোজগার অনেকেই করেন, কিন্তু ভবিষ্যতের জন্য সঞ্চয় করাটাই সবথেকে গুরুত্বপূর্ণ। আর পোস্ট অফিসে রয়েছে এরকমই একাধিক স্কিম, যাতে বিনিয়োগ করলে মোটা টাকা ফেরৎ পাওয়ার সুযোগ থাকে৷ সঠিক স্কিমে সঠিক সময়ে যদি টাকা রাখা যায়, তাহলে রিটার্ন পাওয়ার ক্ষেত্রে কোনও অসুবিধা হবে না৷ পোস্ট অফিসের স্কিমে টাকা সুরক্ষিত থাকার পাশাপাশি মিলবে গ্যারন্টি যুক্ত রিটার্ন৷ এরকমই একটি স্কিম হচ্ছে পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট। যেখানে এফডি-র থেকে বেশি সুদ পাওয়া যায়৷
Follow Us:
| Updated on: Mar 30, 2021 | 10:27 PM

কলকাতা: পোস্ট অফিস বিভাগের তরফে একটি নয়া নিয়ম জারি হয়েছে। যা পয়লা জুলাই থেকে বলবৎ হচ্ছে। সেই নিয়ম অনুযায়ী, পোস্ট অফিসের স্কিম (Post Office Scheme) থেকে যদি ২০ লক্ষ টাকার বেশি কেউ টাকা তুলে নেন, তাহলে তাঁর টিডিএস (TDS) কাটবে। এই নিয়ম পিপিএফের টাকা তোলার ক্ষেত্রেও প্রযোজ্য। আয়কর আইন, ১৯৬১ অনুযায়ী, যদি কোনও বিনিয়োগকারী বিগত ৩ বছর ধরে আয়কর দাখিল না করে থাকেন, তাহলে পোস্ট অফিস থেকে তোলা টাকা থেকেই টিডিএস কেটে যাবে।

নয়া নিয়ম অনুযায়ী, যদি কেউ একটি অর্থবর্ষে ২০ লক্ষ টাকার বেশি অথচ ১ কোটি টাকার কম নগদ পোস্ট অফিস থেকে তোলেন এবং যদি তাঁর আয়কর দাখিল করা না থাকে তাহলে ২০ লক্ষ টাকার বাড়তি অঙ্ক থেকে ২ শতাংশ হারে টিডিএস কাটবে। পয়লা জুলাই থেকে বলবৎ হতে চলেছে এই নয়া নিয়ম। যদি একটি অর্থবর্ষে পোস্ট অফিস থেকে ১ কোটি টাকার বেশি তোলা হয়, তাহলে ১ কোটির থেকে বাড়তি অঙ্কে ৫ শতাংশ হারে টিডিএস কাটবে।

যদি কোনও ব্যক্তি আয়কর দাখিল করে থাকেন অবং অর্থবর্ষে মোট তোলা টাকার পরিমাণ ১ কোটি টাকা ছাড়িয়ে যায়, তাহলে গ্রাহককে ১ কোটি থেকে বাড়তি অঙ্কে ২ শতাংশ হারে সুদ দিতে হবে। যদিও এই সংশোধন এখনও বলবৎ হয়নি। এই নয়া নিয়ম বলবৎ করার জন্য ২০২০ সালের পয়লা এপ্রিল থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এই ধরনের গ্রাহকদের খুঁজে বের করেছে সেন্টার ফর এক্সিলেন্স ইন পোস্টাল টেকনলজি।

এই সেন্টার ফর এক্সিলেন্স ইন পোস্টাল টেকনলজি বিভিন্ন এলাকার পোস্ট অফিসে অ্যাকাউন্ট, প্যান নম্বর ও যে পরিমাণ টিডিএস কাটবে তার হিসেব দেবে। এরপর গ্রাহককে পোস্ট অফিসের তরফ থেকে এই বিষয়ে অবগত করা হবে।

আরও পড়ুন: অনলাইন লেনদেনে সমস্যা, বিপাকে এইচডিএফসি ব্যাঙ্কের গ্রাহকরা