রান্নার গ্যাসের দাম থেকে ইপিএফ, নয়া অর্থবর্ষে কী কী পরিবর্তন আসতে পারে?

নতুন অর্থবর্ষে স্বাভাবিক ভাবেই বদল আসতে পারে বিভিন্ন ক্ষেত্রে। এক নজরে দেখে নেওয়া যাক, কোন ক্ষেত্রে কী পরিবর্তন আসতে পারে?

রান্নার গ্যাসের দাম থেকে ইপিএফ, নয়া অর্থবর্ষে কী কী পরিবর্তন আসতে পারে?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 30, 2021 | 10:40 PM

কলকাতা: একদিন পরেই নতুন অর্থবর্ষ (Financial Year)। পয়লা এপ্রিল থেকে শুরু হতে চলেছে অর্থবর্ষ ২০২১-২২। নতুন অর্থবর্ষে স্বাভাবিক ভাবেই বদল আসতে পারে বিভিন্ন ক্ষেত্রে। এক নজরে দেখে নেওয়া যাক, কোন ক্ষেত্রে কী পরিবর্তন আসতে পারে?

রান্নার গ্যাস: প্রত্যেক মাসের শুরুতেই রান্নার গ্যাসের দাম ঠিক করে দেয় কেন্দ্রীয় সরকার। মার্চ মাসেই গ্যাসের দাম ৭৬৯ টাকা থেকে বেড়ে হয়েছিল ৮১৯ টাকা। বিশ্ব বাজারে পেট্রলিয়ামের দামবৃদ্ধির ফলে বিশেষজ্ঞরা বলছেন নয়া অর্থবর্ষের শুরুতেই গ্যাসের দাম বাড়তে পারে।

বেতনের পরিকাঠামো: নয়া অর্থবর্ষেই মোদী সরকার নতুন শ্রমবিল আনতে পারে বলে জল্পনা তুঙ্গে। এই নতুন শ্রমবিলে যে বেতন পরিকাঠামো থাকবে, তাতে সিটিসির ৫০ শতাংশই হবে বেসিক স্যালারি। যার ফলে বাড়বে পিএফে টাকার পরিমাণ। অল্প হলেও কমবে হাতে আসা বেতন।

এনপিএস ফান্ড: পেনসন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি পয়লা এপ্রিল থেকে পেনসন পান্ড ম্যানেজারদের ফিস বাড়ানোর অনুমতি দিয়েছে।

৭ বেসরকারি ব্যাঙ্কে পরিবর্তন: যদি আপনি দেনা ব্যাঙ্ক, বিজয়া ব্যাঙ্ক, করপোরেশন ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অব কমার্স, ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়া, এলাহাবাদ ব্যাঙ্কের গ্রাহক হয়ে থাকেন তাহলে আপনার পাসবুক ও চেকবুক পয়লা এপ্রিল থেকে অকেজ হয়ে যাবে। কারণ এই ব্যাঙ্কগুলি অন্য ব্যাঙ্কের সঙ্গে সংযুক্ত হয়ে যাচ্ছে।

পিএফে আয়কর: এবার থেকে পিএফেও আয়কর দিতে হবে। যদি পিএফে বাৎসরিক আড়াই লক্ষের বেশি টাকা জমা পড়ে তাহলে সেখান থেকেও কর দিতে হবে।

টিডিএসে পরিবর্তন: বাজেটেই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছিলেন, যদি কেউ আয়কর দাখিল না করেন, তাহলে ব্যাঙ্ক ডিপোজ়িটে টিডিএস দ্বিগুণ হয়ে যাবে। সেই নিয়মই নয়া অর্থবর্ষে কার্যকরী হচ্ছে।

আরও পড়ুন: হাত বাড়ালেই স্বর্ণমুদ্রা, নয়া নিয়ম এনেছে কেন্দ্র