Share Market: বড়দের সঙ্গে বাচ্চারাও এবার বিনিয়োগ করবে শেয়ার মার্কেটে, বড় সিদ্ধান্ত নিল এই সংস্থা

Share Market: তবে অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে আবেদনপত্রে নাবালক বা নাবালিকার সাক্ষর থাকা বাধ্যতামূলক। আবেদনের জন্য প্যান, আধার নম্বর, জন্ম শংসাপত্র বা স্কুল ছাড়ার শংসাপত্র, উচ্চ মাধ্যমিক বোর্ড কর্তৃক জারি করা মার্কশিট বা জন্ম তারিখের প্রমাণ হিসাবে পাসপোর্ট লাগবে।

Share Market: বড়দের সঙ্গে বাচ্চারাও এবার বিনিয়োগ করবে শেয়ার মার্কেটে, বড় সিদ্ধান্ত নিল এই সংস্থা
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: Jan 27, 2024 | 7:24 PM

কলকাতা: এবার বাচ্চারও ঢুকতে পারবে শেয়ার মার্কেটে। তাদের নামেই হবে বিনিয়োগ। ব্রোকারেজ ফার্ম Zerodha ২৫ জানুয়ারি বৃহস্পতিবার থেকে একটি নতুন পরিষেবা চালু করেছে। তা নিয়েই এখন জোর চর্চা দালাল স্ট্রিটে। এখন থেকে অভিভাবকরা তাঁদের সন্তানদের জন্য ট্রেডিং অ্যাকাউন্ট খুলতে পারবেন। ইতিমধ্যেই বিবৃতি দিয়ে নতুন পরিষেবার কথা আনুষ্ঠানিকভাবে জানিয়েছে Zerodha. নতুন এই পরিষেবা দিতে পারে খুশি সংস্থার কর্তারাও। বিবৃতিতে বলা হয়েছে, আপনি এখন আপনার সন্তানদের জন্য একটি অনলাইন Zerodha অ্যাকাউন্ট খুলতে পারেন। তাঁদের নামেই এখান থেকেই স্টক, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন। এই পরিষেবা দিতে পেরে আমরা খুশি। 

তবে এখানে অনলাইন অ্যাকাউন্ট খুলতে, সন্তান এবং অভিভাবক উভয়ের আধার একই মোবাইল নম্বরের সঙ্গে লিঙ্ক থাকতে হবে। একইসঙ্গে অভিভাবকদের আগে থেকেই জিরোধাতে একটি অ্য়াকাউন্ট থাকতে হবে। তবে যদি সন্তানের আধার মোবাইল নম্বরের সঙ্গে লিঙ্ক করা না থাকে, বা নাবালকের আধার কার্ডই না থাকে, তখন অ্যাকাউন্টটি অফলাইনে তৈরি করতে হবে। সংস্থার তরফে জানানো হয়েছে আবেদন করার পর ৪৮ ঘণ্টার মধ্যে যাবতীয় তথ্য যাচাইয়ের কাজ সম্পন্ন করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। সব ঠিকঠাক থাকলে ওই সময়ের মধ্যেই খোলা হয়ে যাবে মাইনর অ্যাকাউন্ট। 

তবে অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে আবেদনপত্রে নাবালক বা নাবালিকার স্বাক্ষর থাকা বাধ্যতামূলক। আবেদনের জন্য প্যান, আধার নম্বর, জন্ম শংসাপত্র বা স্কুল ছাড়ার শংসাপত্র, উচ্চ মাধ্যমিক বোর্ড কর্তৃক জারি করা মার্কশিট বা জন্ম তারিখের প্রমাণ হিসাবে পাসপোর্ট, একটি সাম্প্রতিক ছবি, বাতিল চেকের অনুলিপি বা ব্যাঙ্ক স্টেটমেন্ট দিতে হবে। 

বিঃ দ্রঃ – এটি একটি শেয়ার বাজার এবং বিনিয়োগ সম্পর্কিত শিক্ষামূলক প্রতিবেদন। এই প্রতিবেদনের উদ্দেশ্য কখনই বিনিয়োগে উৎসাহিত করা বা মুনাফা কামানোর সহজ উপায় খুঁজে দেওয়া নয়। শেয়ার বাজারের বিভিন্ন বিষয় সম্পর্কে জানানোই এই প্রতিবেদনের অন্যতম লক্ষ্য। উল্লেখ্য, শেয়ার বাজারের বিনিয়োগ সর্বদাই ঝুঁকিুপূর্ণ।