Adani: এবার আমেরিকার বাজারেও বড় ধাক্কা! ডাউ জোনস সূচক থেকে বাদ পড়ল আদানি সংস্থা

Adani: আমেরিকার বাজারেও বড় ধাক্কা। ডাউ জোনস সূচক থেকে বাদ পড়ল আদানি সংস্থা।

Adani: এবার আমেরিকার বাজারেও বড় ধাক্কা! ডাউ জোনস সূচক থেকে বাদ পড়ল আদানি সংস্থা
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 4:42 PM

হিন্ডেনবার্গের একটি গবেষণায় বিস্ফোরক তথ্য উঠে এসেছে আদানি গোষ্ঠীর কর্ণধার গৌতম আদানির (Gautam Adani) বিরুদ্ধে। এই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, শেয়ার বাজারে তছরুপ করেছেন গৌতম আদানি। এই রিপোর্ট প্রকাশ পাওয়ার পরই বড় ধাক্কা খেয়েছেন তিনি। তারপর ভারতীয় শেয়ার বাজারে উথালপাতাল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ভারতীয় বাজারে ধাক্কা খাওয়ার পর এবার মার্কিন শেয়ার মার্কেটেও বড় ধাক্কাল খেল আদানি গোষ্ঠী। ডাউ জোনসের সূচক থেকে সরিয়ে দেওয়া হল আদানি এন্টারপ্রাইজকে।

এস অ্যান্ড পি ডাউ জোনসের সূচকের তরফে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, মিডিয়া ও স্টেক হোল্ডার যাচাই করার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডাই জোনস জানিয়েছে, “শেয়ার তছরুপ ও দুর্নীতির অভিযোগে ডাউ জোনসের সূচক থেকে আদানি এন্টারপ্রাইজকে সরিয়ে দেওয়া হবে।”

প্রসঙ্গত, নিউইয়র্ক ভিত্তিক শর্ট-সেলার হিন্ডেনবার্গ গত ২৪ জানুয়ারি একটি রিপোর্ট প্রকাশ করে। সেই রিপোর্টে গৌতম আদানির বিরুদ্ধে শেয়ারে জালিয়াতি ও আর্থিক দুর্নীতির অভিযোগ তোলা হয়। তবে সেই সমস্ত অভিযোগ নস্যাৎ করেছে আদানি গোষ্ঠী। এমনকী গতকাল গৌতম আদানি একটি ভিডিয়ো বিবৃতি প্রকাশ করেন। সেখানে তিনি বলেছেন, বিনিয়োগকারীদের টাকা তিনি ফেরত দিয়ে দিচ্ছেন। যদিও হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশ পাওয়ার পরই চরম ক্ষতির সম্মুখীন হয়েছেন গৌতম আদানি। বাজারে ১০৮ বিলিয়ন ডলার খুইয়েছে আদানি গোষ্ঠী। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই) ঘোষণা করেছে, তারা আদানি গ্রুপের তিনটি স্টক – আদানি এন্টারপ্রাইজ, আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোন এবং অম্বুজা সিমেন্টসকে এএসএম (অতিরিক্ত নজরদারি পরিমাপ) তালিকায় রাখছে।