Discoms: ডিসকমের উপর বিদ্যুৎ উৎপাদক কোম্পানির বকেয়া পেরলো ১.১৩ লাখ কোটি টাকা

Discoms: বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানিগুলি ডিস্কমকে বেচা বিদ্যুতের বিল দেওয়ার জন্য ৪৫ দিনের সময়সীমা দেয়। তারপর সেই অর্থ পুরোনো বকেয়ায় যোগ হয়। এক্ষেত্রে বেশিরভাগ সময় বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানিগুলি শাস্তিস্বরূপ সুদ উসুল করে থাকে।

Discoms: ডিসকমের উপর বিদ্যুৎ উৎপাদক কোম্পানির বকেয়া পেরলো ১.১৩ লাখ কোটি টাকা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 8:54 PM

নয়া দিল্লি:বিদ্যুৎ বিতরণ কোম্পানির (Discoms) উপর বিদ্যুৎ উৎপাদক কোম্পানির (Genco) বকেয়া ডিসেম্বরে এক বছর আগের তুলনায় ১.৩ শতাংশ বেড়ে ১,১৩,২২৭ কোটি টাকায় পৌঁছে গিয়েছে। ডিসেম্বর ২০২০ পর্যন্ত ডিস্কমের উপর বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলির বকেয়া ১,১১,৭৬২ কোটি টাকা ছিল।

পেমেন্ট রেটিফিকেশন অ্যান্ড অ্যানালিসিস ইন পাওয়ার প্রোকিওরমেন্ট ফর ব্রিঙ্গিং ট্রান্সপ্যারেন্সি ইন ইনভয়েসিং অব জেনারেশন (PRAPPTI) পোর্টাল থেকে এই তথ্য পাওয়া গিয়েছে। ডিসেম্বর ২০২১-এ ডিস্কমের উপর মোট বকেয়া গত মাসের তুলনাতেও বেড়েছে। নভেম্বর মাসে যা ছিল ১,১৩,০৮১ কোটি টাকা। বিদ্যুৎ উৎপাদক তথা ডিস্কমের মধ্যে বিদ্যুৎ কেনার লেনদেনে পারদর্শিতা আনার জন্য প্রাপ্তি পোর্টাল ২০১৮-র মে মাসে শুরু হয়েছিল।

পেমেন্টের জন্য ডিস্কম পায় ৪৫ দিনের সময়

ডিসেম্বর ২০২১ পর্যন্ত ৪৫ দিনের মেয়াদ বা গ্রেস পিরিয়ডের পরও ডিস্কমের উপর মোট বকেয়া অর্থ ছিল ১,০১,৪৩৬ কোটি টাকা। যা এক বছর আগে একই সময়া পর্যন্ত ছিল ৯৮,৩৩৪ কোটি টাকা। পোর্টালের সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী, নভেম্বরে ডিস্কমের উপর মোট বকেয়া ১,০০,৪১৭ কোটি টাকা ছিল।

বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানিগুলি ডিস্কমকে বেচা বিদ্যুতের বিল দেওয়ার জন্য ৪৫ দিনের সময়সীমা দেয়। তারপর সেই অর্থ পুরোনো বকেয়ায় যোগ হয়। এক্ষেত্রে বেশিরভাগ সময় বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানিগুলি শাস্তিস্বরূপ সুদ উসুল করে থাকে। বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থাগুলিকে স্বস্তি দেওয়ার জন্য, কেন্দ্র সরকার ১ আগস্ট, ২০১৯ থেকে পেমেন্ট সুরক্ষা ব্যবস্থা কার্যকর করেছে। যার অধীনে, ডিসকমকে বিদ্যুৎ সরবরাহ পেতে ক্রেডিট লেটার দিতে হবে।

এই রাজ্যগুলির কোম্পানিদের কাছে সবচেয়ে বেশি বকেয়া

কেন্দ্রীয় সরকার বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলিকেও কোভিড ১৯ মহামারীর জবন্য কিছু ছাড় দিয়েছিল। সরকারের তরফে বকেয়া মেটাতে দেরীর জন্য ডিস্কমের উপর থেকে শাস্তিমূলক সুদও মাফ করে দিয়েছে। সরকার মে ২০২০-তে ডিস্কমের জন্য ৯০,০০০ কোটি টাকার নকদ দেওয়ার পরিকল্পনা পেশ করেছিল। এর ফলে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলি পাওয়ার ফাইন্যান্স কর্পোরেশন (PFC) তথা আরইসি লিমিটেডের কাছে সস্তায় ধার নিতে পারে। পরে সরকার এই প্যাকেজ বাড়িয়ে ১.২ লক্ষ কোটি টাকা আর আরও পরে ১.৩৫ লাখ কোটি টাকা করে দিয়েছিল।

পরিসংখ্যান অনুযায়ী, রাজস্থান, উত্তর প্রদেশ, জম্মু-কাশ্মীর, তেলেঙ্গানা, অন্ধ্র প্রদেশ, কর্ণাটক, মধ্য প্রদেশ, মহারাষ্ট্র, ঝাড়খণ্ড আর তামিলনাড়ুর বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলির উৎপাদক কোম্পানিগুলির কাছে সবচেয়ে বেশি বকেয়া রয়েছে।

ডিস্কমের উপর মোট বকেয়া ছিল ১,০১,৪৩৬ কোটি টাকা

পেমেন্টের মেয়াদ শেষ হওয়ার পর ডিসেম্বর ২০২১ পর্যন্ত ডিস্কমের উপর মোট বকেয়া ছিল ১,০১,৪৩৬ কোটি টাকা। এর মধ্যে স্বাধীন বিদ্যুৎ উৎপাদক কোম্পানিগুলির অংশ ছিল ৫১.১৮ শতাংশ। অন্যদিকে সেন্ট্রাল পাবলিক সেক্টর আন্ডারটেকি কোম্পানি জেনেকোর বকেয়া ছিল ২৩.৯৫ শতাংশ।

আরও পড়ুন: Petrol Price Today: দ্রুতই পাওয়া যেতে পারে পেট্রোল ডিজেলের মূল্যবৃদ্ধি থেকে স্বস্তি!