Personal Loans: পার্সোনাল লোন চান? এই ব্যাঙ্কগুলি অনেক কম সুদে দিচ্ছে ঋণ

Personal Loans: বেশ কিছু ব্যাঙ্ক কম সুদে ঋণ দিচ্ছে। যেমন ব্য়াঙ্ক অব মহারাষ্ট্র ৮.৯ শতাংশ হারে ঋণ দিচ্ছে।

Personal Loans: পার্সোনাল লোন চান? এই ব্যাঙ্কগুলি অনেক কম সুদে দিচ্ছে ঋণ
২০১৮ সালের সেপ্টেম্বর মাসে পিপিএফ এ সুদের হার ছিল ৭.৪ শতাংশ। ২০১৯ সালের জুন মাসে তা ৮ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছিল। তবে তারপর থেকেই পিপিএফ এ সুদের হার ফের পড়তে শুরু করে। বর্তমানে ৭.১ শতাংশ হারে পিপিএফ এ সুদ মিলছে।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 06, 2022 | 8:10 AM

বিভিন্ন সময়ে ও পরিস্থিতি আমাদের টাকার দরকার পড়ে থাকে। সেই সময় অনেকেই ব্যক্তিগত ঋণ বা পার্সোনাল লোন নিয়ে থাকে। বিভিন্ন ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তার একটাই সমাধান হতে পারে। তা হল ব্যক্তিগত ঋণ বা পার্সোনাল লোন (Personal Loan)। গাড়ি কেনা থেকে শুরু করে পড়াশোনার খরচ, মেডিক্যাল বিল ও বিয়ের খরচ- সব সমস্যায় একটাই সহজ সমাধান হল পার্সোনাল লোন। এছাড়া পার্সোনাল লোনকে অসুরক্ষিত লোনের পর্যায়ে ধরা হয়। তাই পার্সোনাল লোনের ক্ষেত্রে কোনও সম্পত্তি বন্ধক রাখার দরকার পড়ে না।

আর এই পার্সোনাল লোনের ক্ষেত্রে মাথায় রাখতে হয় লোনের খুঁটিনাটির বিষয়ে খোঁজ নিতে হয়। যেমন কতদিনের মধ্যে ঋণ পরিশোধ করতে হবে, সুদের হার ইত্যাদি। স্বল্প সময়ের লক্ষ্যের জন্য ব্যক্তিগত ঋণ উপযুক্ত। তবে ব্যক্তিগত ঋণ নেওয়ার ক্ষেত্রে নিজের পরিশোধের ক্ষমতা বুঝেই ঋণ নেওয়া উচিত গ্রাহকদের। এবার আপনি যদি সবথেকে কম সুদে ব্যক্তিগত ঋণ নিতে চান তাহলে এই ব্যাঙ্কগুলিতে দেখতে পারেন।

ব্যক্তিগত ঋণ নেওয়ার জন্য একজন বেতনভোগী ব্যক্তির ২১ থেকে ৬০ বছরের মধ্যে হতে হবে। এবং স্বনির্ভর ব্যক্তিদের ক্ষেত্রে এই বয়সসীমা হবে ২২ থেকে ৫৫ বছরের মধ্যে হতে হবে। বেতনভোগী ও স্বনির্ভর ব্যক্তিরা সর্বনিম্ন ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ পেতে পারেন। স্বনির্ভর ব্যক্তিদের জন্য ঋণের সর্বোচ্চ সীমা ৫০ লক্ষ টাকা। অন্যদিকে বেতনভোগী ব্যক্তিদের জন্য এই সীমা ২৫ লক্ষ টাকা। তিন বছরের জন্য ৫ লক্ষ টাকার ব্য়ক্তিগত ঋণে ব্যাঙ্ক অব মহারাষ্ট্র ৮.৯ শতাংশ সুদ, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ৯.৮ শতাংশ, ব্যাঙ্ক অব বরোদা ১০.২৫ শতাংশ, কোটাক মাহিন্দ্রা ১০.২৫ শতাংশ, কানাড়া ব্যাঙ্ক ১৩.১৫ শতাংশ, অ্য়াক্সিস ব্যাঙ্ক ১২ শতাংশ, ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া ১০.৭০ শতাংশ ও স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া ১০.৫৫ শতাংশ হারে ঋণের উপর সুদের হার ধার্য করে।