Recession: বর্ষশেষে টিভি, ফ্রিজ কেনার পরিকল্পনা করছেন? বড় খরচ নিয়ে জেফ বেজ়োসের সতর্কবার্তা শুনুন…

Jeff Bezos: অ্যামাজনের প্রাক্তন সিইও বলেন, "যদি আপনি বড় স্ক্রিনের টিভি বা দামি ফ্রিজ কেনার পরিকল্পনা করে থাকেন, তবে আমার পরামর্শ অপেক্ষা করে যান।"

Recession: বর্ষশেষে টিভি, ফ্রিজ কেনার পরিকল্পনা করছেন? বড় খরচ নিয়ে জেফ বেজ়োসের সতর্কবার্তা শুনুন...
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2022 | 8:00 AM

ওয়াশিংটন: বর্ষশেষে বা নতুন বছরে টিভি, ফ্রিজ কেনার পরিকল্পনা করছেন? তবে খরচ করার আগে দুইবার চিন্তাভাবনা করুন। অন্তত এমনটাই পরামর্শ দিচ্ছেন অ্যামাজন সংস্থার প্রতিষ্ঠাতা জেফ বেজ়োস। তাঁর কথায়, সামনেই আসতে চলেছে বড়সড় আর্থিক মন্দা। এই সময়ে জমা পুঁজি খরচ করা উচিত হবে না। সামনেই খ্রিস্টমাস ও ইংরেজি নতুন বর্ষের জন্য বড়সড় ইলেকট্রনিক পণ্য বা অন্য কোনও দামি পণ্য় কেনার পরিকল্পনা করছেন যারা, তাদের এখনই অর্থ খরচ থেকে বিরত থাকতে বলেছেন তিনি।

অ্য়ামাজনের প্রতিষ্ঠাতা জানিয়েছেন, ইতিমধ্যেই বিশ্বজুড়ে আর্থিক মন্দা শুরু হয়েছে। আগামী কয়েক মাসে দেশ তথা বিশ্বের অর্থনৈতিক পরিস্থিতি আরও খারাপ হবে বলেই মনে করা হচ্ছে। এই পরিস্থিতিতে শুধুমাত্র উৎসবের মরশুম বলে জমা অর্থ খরচ করে না ফেলাই শ্রেয়। টিভি, ফ্রিজ বা গাড়ির মতো পণ্য, যার জন্য বিপুল অর্থ খরচ হয়, সেই অর্থ খরচ না করাই শ্রেয়।

অ্যামাজনের প্রাক্তন সিইও বলেন, “যদি আপনি বড় স্ক্রিনের টিভি বা দামি ফ্রিজ কেনার পরিকল্পনা করে থাকেন, তবে আমার পরামর্শ অপেক্ষা করে যান। ওই টাকাটা জমিয়ে রাখুন এবং দেখুন আগামিদিনে কী হয়, তা দেখুন। নতুন অটোমোবাইল বা অন্য কোনও পণ্যের ক্ষেত্রেও একই কথা বলব। নিজের আর্থিক সঞ্চয় থেকে ঝুঁকিপূর্ণ যাবতীয় খরচ বাদ দিয়ে দিন।”

ছোট ব্যবসায়ীদেরও একই পরামর্শ দিয়েছেন। এই সময়ে নতুন কোনও যন্ত্রপাতি না কিনে, সেই টাকা জমিয়ে রাখার কথাই বলেছেন তিনি। সিএনএন-র সাক্ষাৎকারে বেজোস বলেন, “এই মুহূর্তে নিজের টেবিল থেকে যাবতীয় ঝুঁকি সরিয়ে ফেলুন। সেরার জন্য আশা করুন, কিন্তু সবথেকে খারাপ সময়ের জন্যও প্রস্তুতি নিয়ে রাখুন।”

জেফ বেজোস জানান, তাঁর ১২৪ বিলিয়ন ডলারের বিপুল সম্পত্তির একটা বড় অংশই তিনি দান করে দেবেন। মূলত আবহাওয়া পরিবর্তন, সামাজিক ও রাজনৈতিক বিরোধ মিটিয়ে সাধারণ মানুষকে একজোট করার উদ্দেশে যারা কাজ করেন, তাদেরকেই এই অর্থ দান করে দেবেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা।