ড্রাইভিং লাইসেন্স থেকে এটিএম কার্ড, আজ থেকে বদলে গেল যে সব নিয়ম

1 st July: শুধুমাত্র গ্যাস বা এটিএম কার্ড নয়, আয়করের ক্ষেত্রেও বিশেষ পরিবর্তন এসেছে এ দিন। অনেক গ্রাহক পাবেন নতুন আইএফএসসি কোড।

ড্রাইভিং লাইসেন্স থেকে এটিএম কার্ড, আজ থেকে বদলে গেল যে সব নিয়ম
ছবি প্রতীকী
Follow Us:
| Updated on: Jul 01, 2021 | 7:11 PM

নয়া দিল্লি: আজ অর্থাৎ ১ জুলাই থেকে বদলে গেল একগুচ্ছ নিয়ম। বিভিন্ন ক্ষেত্রে নিয়মের বড়বড় রদবদল হয়েছে। একদিকে দামের পরিবর্তন হয়েছে রান্নার গ্যাসের ক্ষেত্রে। অন্যদিকে, স্টেট ব্যাঙ্কের এটিএম কার্ডের ক্ষেত্রেও বদল এসেছে। এই গুরুত্বপূর্ণ ক্ষেত্রে পরিবর্তনগুলো জেনে নেওয়া জরুরি:

SBI ATM:

স্টেট ব্যাঙ্কের এটিএম কার্ডের ক্ষেত্রে নিয়ম বদলে যাচ্ছে। জুলাইয়ের প্রথম দিন থেকে স্টেট ব্যাঙ্কের সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টের ক্ষেত্রে নির্দিষ্ট সংখ্যক লেনদেনের পর অন্য লেনদেনের জন্য দিতে হবে অতিরিক্ত মূল্য। লেনদেন পিছু ১৫ টাকা করে ধার্য করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এ ছাড়াও যুক্ত হবে জিএসটি। বদল আসছে চেকবুক ব্যবহারের ক্ষেত্রেও।

এলপিজি:

জুলাইয়ের ১ তারিখ থেকে এলপিজি বা রান্নার গ্যাস সিলিন্ডারের দামে বড় বদল আনার কথা আগেই ঘোষণা করা হয়। আজ সিলিন্ডার প্রতি ২৫ টাকা করে এলপিজি সিলিন্ডারের দাম বাড়ানো হয়েছে। প্রতি মাসের প্রথম দিনেই সাধারণত স্থির করা হয় সিলিন্ডারের দাম।

ড্রাইভিং লাইসেন্স:

১ জুলাই থেকে যে নতুন নিয়ম কার্যকর হচ্ছে তাতে ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য আর আরটিও অফিসে যাওয়ার দরকার নেই। যে কোনও ড্রাইভিং স্কুল থেকে কোর্স শেষ করলে সেখান থেকেই লাইসেন্স পাওয়া যাবে।

আইএফএসসি কোড:

১ জুলাই থেকেই অনেক গ্রাহক পেতে চলেছেন নতুন আইএফএসসি কোড। কানাড়া ব্যাঙ্ক ও সিন্ডিকেট ব্যাঙ্কের সংযুক্তিকরণ হচ্ছে, ফলে গ্রাহকদের হাতেও নতুন আইএফএসসি কোড আসবে বলে জানা গিয়েছে।

আয়কর রিটার্ন:

যারা টানা দু’বছর বা তার বেশি সময় আয়কর রিটার্ন জমা করেননি, তাদের জন্য ট্যাক্স ডিডাকশন আ্যাট সোর্স বা টিডিএসের এর হার বাড়াতে চলেছে কেন্দ্র। নতুন ফিনান্স অ্যাক্ট অনুযায়ী যাদের বার্ষিক টিডিএসের পরিমাণ ৫০ হাজারের বেশি, তাদের জন্যই এই নয়া নিয়ম লাগু হতে চলেছে।