মূল্যবৃদ্ধির কারণে Gold ETF-এ বেড়েছে বিনিয়োগকারীদের আগ্রহ

Gold ETF: গত বছর গোল্ড ইটিএফে (Gold Exchange Traded Fund) বিনিয়োগের স্রোত ২০২০-র ৬,৬৫৭ কোটি টাকার কম থেকেছে। কোয়ান্টাম মিউচুয়াল ফান্ডের ম্যানেজিং ডিরেক্টার এবং সিইো জিমি প্যাটেল জানিয়েছেন যে মূল্যবৃদ্ধি আর ফেডারেল রিজার্ভ ব্যাঙ্কের দিক নির্দেশের কারণে ২০২২ এও গোল্ড ইটিএফের আকর্ষণ বজায় থাকার আশা রয়েছে।

মূল্যবৃদ্ধির কারণে Gold ETF-এ বেড়েছে বিনিয়োগকারীদের আগ্রহ
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2022 | 5:10 PM

নয়া দিল্লি: মূল্যবৃদ্ধিতে গতি আর মার্কেট ভ্যালুয়েশন বাড়ায় গোল্ড এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (Gold ETF) বিনিয়োগকারীদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে। অ্যাসোসিয়েশন অব মিউচুয়াল ফান্ডস ইন ইন্ডিয়ার (AMFI) পরিসংখ্যানে এই তথ্য পাওয়া গিয়েছে। তবে গত বছর গোল্ড ইটিএফে (Gold Exchange Traded Fund) বিনিয়োগের স্রোত ২০২০-র ৬,৬৫৭ কোটি টাকার কম থেকেছে। কোয়ান্টাম মিউচুয়াল ফান্ডের ম্যানেজিং ডিরেক্টার এবং সিইো জিমি প্যাটেল জানিয়েছেন যে মূল্যবৃদ্ধি আর ফেডারেল রিজার্ভ ব্যাঙ্কের দিক নির্দেশের কারণে ২০২২ এও গোল্ড ইটিএফের আকর্ষণ বজায় থাকার আশা রয়েছে।

তিনি বলেন, ‘যদিও, মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্কের দ্বারা মুদ্রা নীতি কড়া করায় ডলার আর আমেরিকায় বন্ডের (Bond Yield) উপর রিটার্ন বাড়বে, যা সোনার জন্য বাধা হতে পারে।’ প্যাটেল জানিয়েছেন য়ে ২০২০-তে গোল্ড ইটিএফে বিনিয়োগের স্রোত বাড়ার প্রধান কারন কোভিড মহামারী ছিল। এছাড়াও মুদ্রার কম গতি আর বিশ্বস্তরে সুদের হার কম হওয়ায় সোনাতে বিনিয়োগ লাভজনক ছিল।

শেয়ার বাজারে গতি সত্ত্বেও বজায় থেকেছে বিনিয়োগকারীদের আগ্রহ

মর্নিস্টার ইন্ডিয়ার অ্যাসোসিয়েট নির্দেশক- রিসার্চ ম্যানেজার হিমাংশু শ্রীবাস্তব বলেছেন য়ে গোল্ড ইটিএফ পুরো বছর বিনিয়োগকারীদের আকর্ষণ করেছে। এমনকি শেয়ারে গতি সত্ত্বেও এর আকর্ষণ বজায় থেকেছে। গত বছর শুধুমাত্র জুলাই মাসে গোল্ড ইটিএফ তুলে নিতে দেখা গেছে। জুলাই মাসে বিনিয়োগকারীরা গোল্ড ইটিএফ থেকে ৬১.৫ কোটি টাকা তুলে নিয়েছে।

অ্যাসেট আন্ডার ম্যানেজমেন্টে ৩০ শতাংশ বৃদ্ধি

বিনিয়োগ বাড়ার কারণে গোল্ডের ফাণ্ডের AUM (অ্যাসেট আন্ডার ম্যানেজমেন্ট) ডিসেম্বর ২০২১ পর্যন্ত ৩০ শতাংশ বেড়ে ১৮৪০৫ কোটি টাকায় পৌঁছে ছিল। ডিসেম্বর ২০২০-তে এই পরিসংখ্যান ১৪,১৭৪ কোটি টাকা ছিল।

পোর্টফোলিওর সংখ্যা প্রায় ৪ গুন বেড়েছে

২০২১-এ গোল্ড ইটিএফের জন্য পোর্টফোলিওর সংখ্যা প্রায় চারগুন বাড়তে দেখা গিয়েছল। ডিসেম্বর ২০২১ এ গোল্ড এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ডের জন্য পোর্টফোলিওর সংখ্যা ৩২.০৯ লাখ ছিল, যা ডিসেম্বর ২০২০-তে ছিল ৮.৮৭ লাখ. আগষ্ট ২০১৯ থেকেই গোল্ড ইটিএফে গতি দেখা যাচ্ছে। নিকাশির কথা ধরা হলে, ২০২০-তে ১৪১ কোটি টাকা তুলে নেওয়া হয়েছিল, অন্যদিকে ফেব্রুয়ারি ২০২০-তে ১৯৫ কোটি টাকা আর জুলাই ২০২১ এ ৬১.৫ কোটি টাকা গোল্ড ইটিএফ থেকে তুলে নেওয়া হয়েছে।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা