Gold Price Today: নবরাত্রির দিন খুশির খবর! ৯৩০০ টাকা সস্তা সোনালি ধাতু

মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (MCX) আজ সোনার দাম ৮২ টাকা অর্থাৎ ০.১৭ শতাংশ কমে গিয়েছে। সোনার দাম আজ প্রতি ১০ গ্রাম ৪৬,৮২৫ টাকায় বিক্রি হচ্ছে। গত বছরের তুলনায় এ বছর সোনা ৯,৩০০ টাকা সস্তা হয়েছে।

Gold Price Today:  নবরাত্রির দিন খুশির খবর! ৯৩০০ টাকা সস্তা সোনালি ধাতু
Follow Us:
| Edited By: | Updated on: Oct 08, 2021 | 4:31 PM

কলকাতা: আজ থেকে শুরু নবরাত্রি। এই উৎসবের মরশুমে যদি আপনি সোনা কেনার পরিকল্পনা করে থাকেন তাহলে আপনার জন্য খুশির খবর। বৃহস্পতিবার (৭ অক্টোবর) সোনার দাম অনেকটাই কমে গিয়েছে। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (MCX) আজ সোনার দাম ৮২ টাকা অর্থাৎ ০.১৭ শতাংশ কমে গিয়েছে। সোনার দাম আজ প্রতি ১০ গ্রাম ৪৬,৮২৫ টাকায় বিক্রি হচ্ছে। গত বছরের তুলনায় এ বছর সোনা ৯,৩০০ টাকা সস্তা হয়েছে। অন্যদিকে রুপোর দাম আজ ০.০৬ শতাংশ অর্থাৎ সামান্য ৩৭ টাকা বেড়েছে। আজ প্রতি কেজি রুপো ৬১,০৪০ টাকা দরে বিকোচ্ছে।

কলকাতার সোনা-রুপোর দর

এদিন কলকাতায় ১ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম রয়েছে ৪,৬০০ টাকা। ৮ গ্রাম সোনার দাম ৩৬,৮০০ টাকা। পাশাপাশি ১০ গ্রাম এবং ১০০ গ্রাম সোনার দাম রয়েছে যথাক্রমে ৪৬,০০০ টাকা এবং ৪,৬০,০০০ টাকা। অন্যদিকে শহরে আজ ১ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ৪,৮৭০ টাকা। ৮ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ৩৮,৯৬০ টাকা। এছাড়াও ১০ গ্রাম এবং ১০০ গ্রাম সোনার দাম আজ যথাক্রমে ৪৮,৭০০ টাকা এবং ৪,৮৭,০০০ টাকা।

শেয়ার বাজারে সোনা-রুপোর দর

কমোডিটির (MCX) বাজারে আজ সোনা রুপোর দরে সামান্যই বদল দেখতে পাওয়া গিয়েছে। এদিন এমসিএক্সে ডিসেম্বর মাসের সোনার দাম ০.০১ শতাংশ পরিবর্তন হয়ে ৪৬,৯১৪.০০ টাকা দরে বিক্রি হচ্ছে। অন্যদিকে ডিসেম্বর মাসের রুপোর দাম এদিন রয়েছে প্রতি কেজি ৬১,৩৭০ টাকা।

জুয়েলারি শেয়ার হালহকিকত

সোনা-রুপোর জুয়েলারি কোম্পানির শেয়ারের দাম আজ অনেকটাই বেড়েছে। এদিন টাইটান কোম্পানির শেয়ারের দাম ৯.৬১ শতাংশ বেড়ে হয়েছে ২,৩৫৩.১০ টাকা। অন্যদিকে রাজেশ এক্সপোর্টের শেয়ারের দাম ০.৩৯ শতাংশ বেড়ে হয়েছে ৬১১.৯৫ টাকা। বৈভব গ্লোবালের শেয়ারের দাম ১.৭৭ শতাংশ বেড়ে হয়েছে ৭১০.২৫ টাকা। কল্যাণী গ্লোবালসের শেয়ারের দাম ১০.৩৯ শতাংশ বেড়ে হয়েছে ৭৮.১০ টাকা। এছাড়াও গোল্ড ইন্টারের শেয়ারের দাম ৩.৫০ শতাংশ বেড়ে হয়েছে ৯৭৩.৭৫ টাকা।

বিশ্বে সোনা-রুপোর বাজার

বিশ্ব বাজারে আজ সোনা-রুপো দুই ধাতুরই দাম বেড়েছে। এদিন বিশ্ব বাজারে সোনার দাম + ০.০৫ শতাংশ অর্থাৎ ১.৩৫ ডলার বেড়ে হয়েছে প্রতি আউন্স ১,৭৬৫.৪৯ ডলার। অন্যদিকে রুপোর দাম +০.২৭ শতাংশ অর্থাৎ ০.০৫ সেন্ট বেড়ে প্রতি আউন্সের দাম হয়েছে ২৭.৭০ ডলার।

সোনার মিউচুয়াল ফান্ড

সোনার মিউচুয়াল ফান্ডেও আজ দাম উপরের দিকেই রয়েছে। এদিন অ্যাক্সিস গোল্ড ইটিএফ-এর দাম ০.৪৭ শতাংশ পরিবর্তিত হয়ে ৪০.৫৬ টাকা হয়েছে। বিড়লা গোল্ড ইটিএফের দাম ০.৩৫ শতাংশ বেড়ে হয়েছে ৪,২৭৫ টাকা। অন্যদিকে গোল্ড বিইইএস-এর দাম ০.৫২ শতাংশ বেড়ে হয়েছে ৪০.৬৪ টাকা। এইচডিএফসি গোল্ড ইটিএফ-এর দাম ০.৫৬ শতাংশ বেড়ে ৪১.৬৩ টাকা হয়েছে। এছাড়াও আইসিআইসিআই-এর মিউচুয়াল ফান্ডের দাম ০.৬৩ শতাংশ বেড়ে হয়েছে ৪১.৬০ টাকা।

আরও পড়ুন: Today Petrol Price: মধ্যবিত্তের ঘুম কাড়ল পেট্রোল ডিজেলের দাম