Today Petrol Price: মধ্যবিত্তের ঘুম কাড়ল পেট্রোল ডিজেলের দাম

গত ১০ দিনের পরিসংখ্যান দেখলে পেট্রোলের দাম ২.০৫ টাকা প্রতি লিটার বেড়েছে। গত সপ্তাহে ক্রুড অয়েলের দাম প্রতি ব্যারেল ৮২ ডলারে পৌঁছে গিয়েছে কিন্তু এখন এই দাম কমছে। দেশে জ্বালানি তেলের দাম এই বছরের এপ্রিল মাস থেকেই খুচরো দামে ৪১ শতাংশ বৃদ্ধির কারণে রেকর্ড স্তরে ঘোরাফেরা করছে।

Today Petrol Price: মধ্যবিত্তের ঘুম কাড়ল পেট্রোল ডিজেলের দাম
ক্রমশ বেড়ে চলেছে জ্বালানির দাম। (প্রতীকী চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2021 | 12:22 PM

কলকাতা: চলতি মাসের গত ১০দিন ধরে দেশে নিয়মিত বাড়ছে জ্বালানি তেলের দাম। যার জেরে নাভিশ্বাস উঠতে শুরু করেছে মধ্যবিত্ত মানুষের। প্রতিদিনই প্রায় গড়পড়তা ২৫ থেকে ৩০ পয়সা বাড়ছে পেট্রোল ডিজেলের দাম। যদিও আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমছে, কিন্ত বৃহস্পতিবার দেশের তেল কোম্পানিগুলি আবারও জ্বালানি তেলের দাম বাড়িয়ে দিয়েছে। তেল মার্কেটিং কোম্পানিগুলি বৃহস্পতিবার ডিজেলের দাম ৩৫ পয়সা এবং পেট্রোলের দাম প্রতি লিটার ৩০ পয়সা বাড়িয়ে দিয়েছে। কলকাতায় আজ পেট্রোলের দাম প্রতি লিটার পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৭২ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯১.৮৪ টাকা।

রাজধানী দিল্লিতে আজ পেট্রোলের দাম প্রতি লিটার ১০৩.২৪ টাকা দরে বিক্রি হচ্ছে, অন্যদিকে ডিজেলের দাম হয়েছে ৯১.৭৭ টাকা প্রতি লিটার। মধ্যপ্রদেশের আর্থিক রাজধানী বলে পরিচিত ইন্দোরে গতকাল ডিজেলের দাম ৩৮ পয়সা বেড়ে হয়েছিল ১০০.৪৯ টাকা প্রতি লিটার যা এখনও পর্যন্ত রেকর্ড। অন্যদিকে পেট্রোলের দাম ৩১ পয়সা বেড়ে হয়েছিল ১১১.৪৯ পয়সা প্রতি লিটার। আজ সেই দাম আরও বেড়েছে। পেট্রোলিয়াম ব্যবসায়ীরা জানিয়েছেন, শহরাঞ্চলে পেট্রোল আর ডিজেলের দামে এখন মাত্র ১১ টাকার পার্থক্য রয়েছে।

প্রসঙ্গত অপরিশোধিত তেলের আন্তর্জাতিক দাম বাড়ার কারণে ভারতের পেট্রোলিয়াম কোম্পানিগুলিও জ্বালানি তেলের দাম লাগাতার বাড়িয়ে চলেছে। ভারত নিজের প্রয়োজনের প্রায় ৮৫ শতাংশ অপরিশোধিত তেল আমদানি করে থাকে। আমদানিকৃত অপিরশোধিত তেলকেই পেট্রোল আর ডিজেলের মতো জ্বালানি তেলে পরিবর্তিত করা হয়ে থাকে।

গত ১০ দিনের পরিসংখ্যান দেখলে পেট্রোলের দাম ২.০৫ টাকা প্রতি লিটার বেড়েছে। গত সপ্তাহে ক্রুড অয়েলের দাম প্রতি ব্যারেল ৮২ ডলারে পৌঁছে গিয়েছে কিন্তু এখন এই দাম কমছে। দেশে জ্বালানি তেলের দাম এই বছরের এপ্রিল মাস থেকেই খুচরো দামে ৪১ শতাংশ বৃদ্ধির কারণে রেকর্ড স্তরে ঘোরাফেরা করছে। আন্তর্জাতির বাজারে পেট্রোল আর ডিজেলের দাম অগস্ট মাসে গড় দামের তুলনায় প্রায় ৬-৭ ডলার প্রতি ব্যারেল বেড়েছে।

মহানগর এবং অন্যান্য শহরে পেট্রোল ডিজেলের দাম

মুম্বইতে আজ পেট্রোলের দাম প্রতি লিটার ১০৭.৩৯ পয়সা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৬.৩৩ টাকা প্রতি লিটার। চেন্নাইতে আজ পেট্রোলের দাম প্রতি লিটার ৯৯.০৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৩.৩৮ টাকা প্রতি লিটার। বেঙ্গালুরুতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৮৪ টাকা এবং ডিজেলের দাম ৯৪.১৯ টাকা প্রতি লিটার। ভোপালে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৭৭ টাকা এবং ডিজেলের দাম ৯৭.৫৭ টাকা প্রতি লিটার।

আরও পড়ুন: Haldia: ‘পুজোয় বোনাস না পেলে চলবে কি করে?’ বিক্ষোভে সামিল শ্রমিকরা